scorecardresearch
 

Srijato Bandyopadhyay: 'মন রে কৃষিকাজ জানো না', গানটি লিখেছেন শ্রীজাত? টেলি সিনে অ্যাওয়ার্ডসের পোস্টে হইচই

Srijato Bandyopadhyay: রবীন্দ্রসঙ্গীত-শ্রীজাত বিভ্রাটের রেশ এখনও কাটেনি। তারই মাঝে নতুন বিড়ম্বনা দেখা দিল। এবার সাধক রামপ্রসাদের লেখা গান চালিয়ে দেওয়া হল শ্রীজাতর নামে। শুধু তাই নয়, এই গানের জন্য সেরা গীতিকার হিসাবে মনোনীত হয়েছেন তিনি। ২০তম টেলি সিনে অ্যাওয়ার্ডের পক্ষ থেকে ইতিমধ্যেই শ্রীজাতকে এই আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। গোটা বিষয়টি সকলের সামনে নিয়ে এসেছেন টলিউডের প্রযোজক রানা সরকার।

Advertisement
মন রে কৃষিকাজ গান নাকি লিখেছেন শ্রীজাত মন রে কৃষিকাজ গান নাকি লিখেছেন শ্রীজাত
হাইলাইটস
  • রবীন্দ্রসঙ্গীত-শ্রীজাত বিভ্রাটের রেশ এখনও কাটেনি। তারই মাঝে নতুন বিড়ম্বনা দেখা দিল। এবার সাধক রামপ্রসাদের লেখা গান চালিয়ে দেওয়া হল শ্রীজাতর নামে। শুধু তাই নয়, এই গানের জন্য সেরা গীতিকার হিসাবে মনোনীত হয়েছেন তিনি। ২০তম টেলি সিনে অ্যাওয়ার্ডের পক্ষ থেকে ইতি

রবীন্দ্রসঙ্গীত-শ্রীজাত বিভ্রাটের রেশ এখনও কাটেনি। তারই মাঝে নতুন বিড়ম্বনা দেখা দিল। এবার সাধক রামপ্রসাদের লেখা গান চালিয়ে দেওয়া হল শ্রীজাতর নামে। শুধু তাই নয়, এই গানের জন্য সেরা গীতিকার হিসাবে মনোনীত হয়েছেন তিনি। ২০তম টেলি সিনে অ্যাওয়ার্ডের পক্ষ থেকে ইতিমধ্যেই শ্রীজাতকে এই আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। গোটা বিষয়টি সকলের সামনে নিয়ে এসেছেন টলিউডের প্রযোজক রানা সরকার। 

শ্রীজাত পরিচালিত মানব জমিন সিনেমার প্রযোজক ছিলেন রানা সরকার। এই সিনেমায় সাধক রামপ্রসাদের একটি গান মন রে কৃষিকাজ-কে ব্যবহার করা হয়। যে গানটি গেয়েছিলেন জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং। এই গানের গীতিকার-সুরকার সবটাই রামপ্রসাদের, এখানে শ্রীজাতর বা অন্য কারোর কোনও কৃতিত্বই নেই। কিন্তু টেলি সিনে অ্যাওয়ার্ডের পক্ষ থেকে যে আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে তাতে স্পষ্ট করে লেখা আছে যে মানব জমিন সিনেমায় মন রে কৃষিকাজ গানের জন্য সেরা গীতিকার হিসাবে মনোনীত হয়েছেন শ্রীজাত। এই আমন্ত্রণ পত্রের ছবি পোস্ট করে প্রযোজক রানা সরকার ক্যাপশনে লিখেছেন, 'রবীন্দ্রনাথের পর রামপ্রসাদ। শ্রীজাত বন্দ্যোপাধ্যায়কে আটকানো যাচ্ছে না। তুমি এখনও সত্যজিৎ সামলে উঠতে পারলে না সৃজিত মুখোপাধ্যায়।'

আরও পড়ুন: Srijit Mukherji: তেলুগু ভাষায় সৃজিতের 'ভিঞ্চিদা'র রিমেক, টলিউডের কেউ অভিনয় করবেন?

 

প্রসঙ্গত, গত ৯ মে অর্থাৎ ২৫ বৈশাখের দিন সৃজিত মুখোপাধ্যায় একটি ছবি পোস্ট করেন তাঁর ফেসবুকে। যেখানে তাঁর পরিচালিত ছবি এক যে ছিল রাজা সিনেমার গান সমারহে, এসো হে গানটি নাকি আসলে রবীন্দ্রসঙ্গীত। আর এই গানটির গীতিকার ও সুরকার রবীন্দ্রনাথ ঠাকুর। এই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হতেই হাসির রোল ওঠে। শ্রীজাতর লেখা এই গানটি রবীন্দ্রসঙ্গীত হিসাবে ঘুরে বেড়াচ্ছে গোটা ইন্টারনেট জুড়ে। রবীন্দ্রজয়ন্তীর দিন পরিচালক সেই ছবি পোস্ট করে বিভ্রান্তি দূর করেন। 

Advertisement

আরও পড়ুন: Srijit Mukherji: শ্রীজাতর লেখা গান বদলে গেল রবীন্দ্রসঙ্গীতে, পোস্ট শেয়ার করলেন সৃজিত

শুধু সৃজিতই নন, শ্রীজাতও তাঁর ফেসবুকে এই নিয়ে দীর্ঘ পোস্ট লেখেন। যার শিরোনাম দেন আমার লেখা রবীন্দ্রসঙ্গীত। সেই পোস্টে শ্রীজাত লিখেছেন, এখন কথা হচ্ছে, এই পঁচিশে বৈশাখের গরম বাজারে আমার লেখা একখানা গান রবীন্দ্রনাথের নামে ঘুরছে। সে ভাল। আত্মবিশ্বাস আমার চিরকালই ছিল, জীবনে বড় রকমের কিছু করব, তবে এত তাড়াতাড়ি সেটা ঘটবে ভাবিনি। রবীন্দ্রনাথের মতো গান লিখতে কে না চায়, আমিও চেয়েছি। এমনকী এক চাকরির ইন্টারভিউতে ‘জীবনে কী করতে চান?’ প্রশ্নের উত্তরে বলেছিলাম, ‘রবীন্দ্রনাথের মতো গান লিখতে। সে-চাকরি আমার হয়নি, বলাই বাহুল্য। তবে রবীন্দ্রনাথের মতো গান অ্যাদ্দিনে লিখতে পেরেছি। 

তবে এই সবকিছু দেখে এটা বলাই যায় শ্রীজাতর বাজার এখন বেশ গরম। রবীন্দ্রসঙ্গীত-রামপ্রসাদী গান রমরমিয়ে চলছে শ্রীজাতর নাম দিয়ে। ইন্টারনেট শুধু ভুল করেনি, টেলি সিনে অ্যাওয়ার্ডের মতো এত বড় সংগঠনও এই ভুল করেছে। ২০তম টেলি অ্যাওয়ার্ড আগামী ৪ জুন অনুষ্ঠিত হতে চলেছে নজরুল মঞ্চে। আর সেখানেই মানব জমিন-এর মন রে কৃষিকাজ গানের জন্য সেরা গীতিকার হিসাবে মনোনীত করা হয়েছে কবি শ্রীজাতকে।  

Advertisement