scorecardresearch
 

Abhishek Chatterjee: অভিষেক নেই, ২ বছর ধরে একাই পুজোর দায়িত্বে স্ত্রী সংযুক্তা

Abhishek Chatterjee: ২০২২ সালে সংযুক্তা চট্টোপাধ্যায়ের কাছে দুর্গাপুজোটা ছিল একেবারেই ফিকে। মাস ছয়েক আগে তাঁর জীবনটাই বেরঙিন হয়ে গিয়েছিল। সেই বছর ২৪ মার্চ ভোরবেলা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। অভিষেক গত ২০ বছর ধরে বাড়িতেই দুর্গাপুজো করে এসেছেন। অভিনেতার মৃত্যুর পর সেই দায়িত্ব সুন্দরভাবে পালন করছেন স্ত্রী সংযুক্তা।

Advertisement
অভিষেক চট্টোপাধ্যায়ের বাড়ির পুজো অভিষেক চট্টোপাধ্যায়ের বাড়ির পুজো
হাইলাইটস
  • ২০২২ সালে সংযুক্তা চট্টোপাধ্যায়ের কাছে দুর্গাপুজোটা ছিল একেবারেই ফিকে।

২০২২ সালে সংযুক্তা চট্টোপাধ্যায়ের কাছে দুর্গাপুজোটা ছিল একেবারেই ফিকে। মাস ছয়েক আগে তাঁর জীবনটাই বেরঙিন হয়ে গিয়েছিল। সেই বছর ২৪ মার্চ ভোরবেলা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। অভিষেক গত ২০ বছর ধরে বাড়িতেই দুর্গাপুজো করে এসেছেন। অভিনেতার মৃত্যুর পর সেই দায়িত্ব সুন্দরভাবে পালন করছেন স্ত্রী সংযুক্তা। এই বছর সংযুক্তার একা হাতের পুজো পা দিল ২ বছরে। পুজোর সব দায়িত্ব কীভাবে সামলাচ্ছেন সবটা ভাগ করে নিলেন bangla.aajtak.in-এর সঙ্গে। 

সংযুক্তা বলেন, 'এই পুজো গত ২০ বছর ধরে অভিষেক করে এসেছে। কিন্তু সেটা ছিল ঘট পুজো। এরপর গত ৭ বছর ধরে প্রতিমা পুজো করা হচ্ছে। যদিও গত ২ বছর ধরে একাই করছি এই পুজো। পুজোর প্রস্তুতি সম্পর্কে অভিষেক-পত্নী বলেন, পঞ্চমীর দিন মাকে নিয়ে আসা হয়েছে। ষষ্ঠী থেকে দশমী নিয়ম মেনেই পুজো হবে।' তবে সংযুক্তার বিশেষ যোগ হল দুর্গা মা থেকে লক্ষ্মী-সরস্বতী সকলকে তিনি বটুয়া দিয়ে থাকেন। সেখানে যাবতীয় মেকআপ, পারফিউম দেন অভিষেক-পত্নী। সংযুক্তা বলেন, 'প্রত্যেক বছর ঠাকুর এনে রান্না করাই আমি কিন্তু এইবারে আমি নিজেই সব ভোগের রান্না করব। পোলাও থেকে মাংস, সবজি সবটাই নিজে রান্না করব বলে ঠিক করেছি। পুজোর চারটে দিনই নানান ধরনের ভোগ থাকছে। নবমীর দিন নিরামিষ মাটন ভোগ দেওয়া হবে। যেটা আমি রান্না করব।' 

ছবি সৌজন্যে: ফেসবুক

এই বছর অভিষেকের বাড়ির বিশেষ আকর্ষণ হল আঠারো হাতের দুর্গাপ্রতিমা। আর এর পিছনে রয়েছে এক গল্প। সংযুক্তা এ প্রসঙ্গে বলেন, 'অভিষেক যখন সশরীরে ছিল, মুম্বইতে আমি থাকতাম আর ওখান থেকে কলকাতায় আসার পর আমি সাইবাবার এক ওয়েবসাইটে কাজ করতে শুরু করি। একদিন ওই ওয়েবসাইটের কর্ণধার স্বপ্ন পান যে তাঁকে সাইবাবা স্বপ্নে এসে বলেছেন যে আঠারো হাতের দুর্গার পোস্টার ওয়েবসাইটে যেন লাগানো হয়। যার দায়িত্ব এসে পড়ে আমার ওপর। তখন আমি তাঁকে আমি বলি যে মা দুর্গার তো দশহাত, আঠারো হাতের তো হয় না। তখন উনি আমায় বলেন যে সাই যখন বলেছেন তখন তিনি আমাকে রাস্তা দেখিয়ে দেবেন। এরপর অনেক খোঁজার পর যখন পাই না তখন আমাকে সাইবাবাই স্বপ্নে এসে বলেন যে অভিষেকের গাড়ির ড্রাইভার দীপুর বাড়িতেই এই দুর্গা পেয়ে যাবি। আমি ধড়মড়িয়ে উঠে অভিকে ফোন করি, সেই সময় অভি যাত্রা করতে যাচ্ছিল। আমি অভিকে জিজ্ঞেস করি তুমি কোথায় এবং কে গাড়ি চালাচ্ছে। সেই সময় অভি বলে যে দীপু গাড়ি চালাচ্ছে। আমি তখন অভিকে দিয়েই দীপুকে জিজ্ঞাসা করাই যে তাঁর বাড়িতে আঠারো হাতের দুর্গা আছে কিনা আর দীপুও খুব অবাক হয়ে হ্যাঁ বলে। সেই মায়ের ছবি নিয়ে আমায় দিল আর আমি ছবি তুলে পোস্টার দিলাম। আর এইবারে অভি স্বপ্ন দিয়ে বলেছে আঠারো হাতের দুর্গা মা আনতে। অভির সেই স্বপ্ন পূরণ করতেই এই বছরের পুজোতে আঠারো হাতের দুর্গা আনা হয়েছে।'

আরও পড়ুন

Advertisement

সংযুক্তা এও জানান, 'অভিষেক চলে যাওয়ার পরে আমি যখন দেখলাম কেউই আর যোগাযোগ করে না আমিও তখন আর কাউকে ডাকিও না। আর অভিষেকও সেটা চাইত। অভিষেক যখন ছিল তখন শেষ দু'বছরে অভি যাঁদের নেমন্তন্ন করত তাঁরা শেষমুহূর্তে আসতেন না। আর প্রচুর রান্নাবান্না করা থাকত। তখন অভি রাগ করেই বলত যে আর আমি কাউকে ডাকব না। হয়তো এটা আমার জন্যই বলে গিয়েছিল।' প্রতি বছরের মতো এই বছরও দশমীতে সিঁদুর খেলবেন সংযুক্তা। মাকে বরণও করবেন আর এখনও তিনি নিজেকে অভির বিবাহিত স্ত্রী বলেই মনে করেন। তবে এই বছরের পুজোর বাড়তি খুশির খবর অভি-সংযুক্তার মেয়ে সাইনা অভিনয়ে ডেবিউ করছে।   

    

Advertisement