scorecardresearch
 

Republic Day Songs: সাধারণতন্ত্র দিবসে শুনুন এই সেরা দেশাত্মবোধক গানগুলি

Patriotic Songs for Republic Day: যে সমস্ত দেশ-নায়কেরা নিজেদের প্রাণের চিন্তা না করে দেশের জন্য শহিদ হয়েছেন, তাঁদের স্মরণার্থে বহু গান রচিত হয়েছে ভিন্ন ভাষায়, ভিন্ন সুরে।

সেরা দেশাত্মবোধক গান সেরা দেশাত্মবোধক গান

প্রতি বছর ২৬ জানুয়ারি (26th January) দেশজুড়ে পালিত হয় সাধারণতন্ত্র দিবস, যা গণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস নামেও পরিচিত। এই বছর ৭৪ তম ভারতে সাধারণতন্ত্র দিবস। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট, ইংরেজ শাসন থেকে দেশ স্বাধীন হলেও, সেই সময় ভারতের নিজস্ব কোনও স্থায়ী সংবিধান ছিল না। ফলস্বরূপ, সে সময় ১৯৩৫ সালের 'গভর্নমেন্ট অফ ইন্ডিয়া অ্যাক্ট' সংশোধিত সংস্করণ অনুযায়ী স্বাধীন ভারত শাসিত হয়। 

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। সংবিধানের সহযোগিতায়,২৬ জানুয়ারি একটি গণতান্ত্রিক, প্রজাতন্ত্র ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে গড়ে উঠেছিল ভারতবর্ষ। তাই এই জাতীয় দিবস, জাতি-ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মানুষের কাছে খুবই স্পেশাল। 

happy republic day 2023

বছরের এই দিনটিকে কেন্দ্র করে জড়িয়ে রয়েছে বেশ কয়েকটি গান (Republic Day Special Songs)। যে সমস্ত দেশ-নায়কেরা নিজেদের প্রাণের চিন্তা না করে দেশের জন্য শহিদ হয়েছেন, তাঁদের স্মরণার্থে বহু গান রচিত হয়েছে ভিন্ন ভাষায়, ভিন্ন সুরে। সাধারণতন্ত্র  দিবস উপলক্ষে দেখে নিন, সেরা দেশাত্মবোধক গানগুলি (Patriotic Songs)।

 

happy republic day 2023

সাধারণতন্ত্র  ২০২৩: দেশাত্মবোধক গান (Republic Day 2023: Patriotic Songs)

* অ্যায় মেরে ওয়াতান কে লোগো (Ae Mere Watan Ke Logo)

* অ্যায় ওয়াতান (Ae Watan) 


 
 

* দিল দিয়া হ্যায় জান ভি দেঙ্গে (Dil Diya Hain Jaan Bhi Denge) 

 

 

* সরফরোশি কি তামান্না (Sarfaroshi Ki Tamanna)

* বন্দেমাতম (Vande Mataram) 

* মেরা রঙ্গ দে বসন্তী (Mera Rang De Basanti) 

* মা তুঝে সলাম (Maa Tujhe Salaam)

* মেরি দেশ কি ধরতি (Mere Desh Ki Dharti) 

* অ্যায়সা দেশ হে মেরা (Aisa Des Hai Mera) 

* চক দে ইন্ডিয়া (Chak De India) 

* রঙ্গ দে বসন্তী (Rang De Basanti)

 

* তেরি মিট্টি (Teri Mitti)

প্রতি বছর প্রায় সপ্তাহব্যাপী চলে সাধারণতন্ত্র দিবস উদযাপন (Republic Day Celebrations)। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। এটি কোনও উৎসবের থেকে দেশবাসীর জন্য কোনও অংশে কম না।