scorecardresearch
 

বাংলা গানের প্রসারে নিরলস প্রচেষ্টা, চতুর্থ বর্ষে হুগলি জেলা সঙ্গীত মেলা

করোনা পরিস্থিতিতে সমস্ত কোভিড বিধি মেনেই হতে চলেছে হুগলি জেলা সঙ্গীত মেলার আয়োজন। প্রায় ৭০ জন সঙ্গীত শিল্পী অংশ নিচ্ছেন মেলায়। শুধু হুগলি জেলাই নয়, জেলার বাইরের শিল্পীরাও উপস্থিত থাকছেন ওইদিন।

Advertisement
হুগলি জেলা সংগীত মেলা (ছবি সূত্র-সোশ্যাল মিডিয়া) হুগলি জেলা সংগীত মেলা (ছবি সূত্র-সোশ্যাল মিডিয়া)
হাইলাইটস
  • জোরকদমে হুগলি জেলা সঙ্গীত মেলার প্রস্তুতি
  • ১৯ ফেব্রুয়ারি দুপুর ২টোয় শুরু অনুষ্ঠান
  • উপস্থিত থাকবেন বহু বিশিষ্ট ব্যক্তিত্ব

শিল্পকলা চর্চার অন্যতম কেন্দ্র পশ্চিমবঙ্গের হুগলি জেলা। এই জেলার মাটিতে জন্ম নেওয়া বহু শিল্পী যুগের পর যুগ মন জয় করে এসেছেন দর্শক শ্রোতা তথা শিল্প সমজদারদের। আর সেই জেলাতেই আরও একবার সঙ্গীত মেলার হাওয়া। আগামী ১৯ ফেব্রুয়ারি চুঁচুড়া রবীন্দ্রভবনে অনুষ্ঠিত হতে চলেছে চতুর্থ হুগলি জেলা সঙ্গীত মেলা।

মেলার প্রধান আয়োজক তথা কর্ণধার অমিত রায় জানাচ্ছেন, অনুষ্ঠান শুরু হবে দুপুর ২টো থেকে। এবছর মেলার উদ্বোধন করবেন প্রখ্যাত সঙ্গীত শিল্পী পণ্ডিত সঞ্জয় চক্রবর্তী। করোনা পরিস্থিতিতে সমস্ত কোভিড বিধি মেনেই হতে চলেছে মেলার আয়োজন। প্রায় ৭০ জন সঙ্গীত শিল্পী অংশ নিচ্ছেন মেলায়। শুধু হুগলি জেলাই নয়, জেলার বাইরের শিল্পীরাও উপস্থিত থাকছেন ওইদিন। এছাড়াও বিশিষ্টদের মধ্যে উপস্থিত থাকছেন, রাঘব চট্টোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য, সৈকত মিত্র, বিশ্বরূপ ঘোষ দস্তিদার, কবি অরুণকুমার চক্রবর্তী, শৈলেন নন্দীর মতো ব্যক্তিত্ব। 

হুগলি জেলা সংগীত মেলা (ছবি সূত্র-সোশ্যাল মিডিয়া)
হুগলি জেলা সংগীত মেলা (ছবি সূত্র-সোশ্যাল মিডিয়া)

বাংলা গানের প্রচার ও প্রসারের জন্য নিরলস কাজ করে চলেছে হুগলি জেলা সঙ্গীত মেলা। নতুন বাংলা গান মানুষ যাতে আরও বেশি করে শোনেন তার জন্য বিবিধ উদ্যোগ নিয়ে চলেছে মেলা কর্তৃপক্ষ। সঙ্গীত মেলার মঞ্চেও দেখা যেতে পারে তার ঝলক। আর শুধু তাই নয়, নতুন বাংলা গানকে ঘিরে একটি প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছিল হুগলি জেলা সংগীত মেলার পক্ষ থেকে, যার পুরস্কার বিতরণীও করা হবে ওইদিন। 

এবারের সঙ্গীত মেলার মঞ্চে স্মরণ করা হবে প্রয়াত শিল্পী চণ্ডীদাস মাল ও পিলু ভট্টাচার্যকে। এছাড়া গোটা কর্মকাণ্ড উৎসর্গ করা হবে প্রয়াত সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের উদ্দেশ্যে। এসবের পাশাপাশি 'অভিক্রম' নামে একটি পত্রিকারও পথ চলা শুরু হতে চলেছে এবারের সঙ্গীত মেলায়। 

Advertisement

আরও পড়ুন - মাত্র ৫২০ টাকার EMI-তে কিনুন Redmi-র এই ৬৪ MP ক্যামেরার ফোন 

 

Advertisement