scorecardresearch
 

Prosenjit Chatterjee: অভিনেতা না হলে কী হতেন প্রসেনজিৎ? জন্মদিনেই ফাঁস সিক্রেট

Prosenjit Chatterjee: টলিউডের সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের আজ জন্মদিন। ৬১ বছরে পা দিলেন ইন্ডাস্ট্রির সকলের প্রিয় বুম্বাদা। যদিও অভিনেতাকে দেখলে তাঁর বয়স একেবারেই বোঝা যায় না। নিজেকে এতটাই ফিট রেখেছেন তিনি। বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে কয়েক দশক ধরে দাপিয়ে অভিনয় করছেন প্রসেনজিৎ।

Advertisement
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়
হাইলাইটস
  • টলিউডের সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের আজ জন্মদিন।

টলিউডের সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের আজ জন্মদিন। ৬১ বছরে পা দিলেন ইন্ডাস্ট্রির সকলের প্রিয় বুম্বাদা। যদিও অভিনেতাকে দেখলে তাঁর বয়স একেবারেই বোঝা যায় না। নিজেকে এতটাই ফিট রেখেছেন তিনি। বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে কয়েক দশক ধরে দাপিয়ে অভিনয় করছেন প্রসেনজিৎ। নিজেকে একাধিক চরিত্রের মধ্য দিয়ে নিয়ে গিয়েছেন। বাণিজ্যিক থেকে অন্য ধারার ছবিতে প্রসেনজিৎ নিজেকে বারংবার প্রমাণিত করেছেন। কিন্তু অভিনেতা যদি না হতেন তাহলে প্রসেনজিৎ তাঁর পেশা হিসাবে কী বেছে নিতেন জানেন কী?

টলিউডের গণ্ডি পেরিয়ে প্রসেনজিৎ বলিউডেও নিজেকে প্রমাণ করতে সফল হয়েছেন। তাঁর অভিনয় বাংলার দর্শকের পাশাপাশি অন্য ভাষার দর্শকদেরও মুগ্ধ করেছে। অভিনয় যেন প্রসেনজিতের শিরায় শিরায় ঢুকে গিয়েছে। তাই যে কোনও চরিত্রে অভিনয় করা তাঁর কাছে একেবারে জলভাতের মতো। কিন্তু যদি এই অভিনয়কে পেশা হিসাবে না বাছতেন তিনি তা হলে নিজেকে কোন জায়গায় দেখতেন অভিনেতা? এক ইউটিউবে সাক্ষাৎকার দিতে গিয়ে প্রসেনজিৎ জানিয়েছিলেন সেই উত্তরই। 

প্রসেনজিৎকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি যদি অভিনেতা না হতেন তাহলে ঠিক কী হতেন তিনি? একটুও না ভেবে প্রসেনজিৎ বলেছিলেন, আমি ইঞ্জিনিয়ার হতাম। কিন্তু ভাগ্যের লিখন বদলাবে কে, তাই বাবা বিশ্বজিৎ-এর পথ অনুসরণ করেই প্রসেনজিৎ-ও অভিনয় জগতে প্রবেশ করলেন। শিশুশিল্পী হিসাবে প্রসেনজিৎ তাঁর অভিনয় শুরু করলেও নায়ক হিসাবে অভিনেতা জনপ্রিয়তা পান অমর সঙ্গী ছবিতে। এরপর একের পর এক বাণিজ্যিক ছবিতে কাজ করেন অভিনেতা। ঋতুপর্ণা থেকে রচনা, দেবশ্রী থেকে শতাব্দী সকলের সঙ্গেই জুটি বেঁধেছেন তিনি। তবে সবচেয়ে বেশি প্রসেনজিৎকে দেখা গিয়েছে ঋতুপর্ণার সঙ্গে জুটি বাঁধতে। 

আরও পড়ুন

কেবল অভিনয় নয়, ছবি প্রযোজনাতেও নিজের যোগ্যতা প্রমাণ করেছেন প্রসেনজিৎ। ইদানিং মন দিয়েছেন পরিচালনাতেও। মাত্র ৫ বছর বয়সে ছোট্ট জিজ্ঞাসা ছবিতে আত্মপ্রকাশ ঘটে অভিনেতার। ৬১ বছর বয়সে এখনও অভিনেতা ঝড়ের গতিতে ব্যাটিং চালিয়ে যাচ্ছেন। ঋতুপর্ণার সঙ্গে প্রসেনজিৎকে দেখা গিয়েছে তাঁদের ৫০তম জুটির ছবি অযোগ্যতে। ফিটনেস নিয়ে খুবই সচেতন অভিনেতা। শরীরচর্চার পাশাপাশি খাওয়া-দওয়াও করেন খুব মেপে। ভাত খাওয়াও ছেড়ে দিয়েছেন বহু আগেই। আর যে কারণে এখনও প্রসেনজিৎকে দেখলে আচ্ছা আচ্ছা অভিনেতারাও ঈর্ষা করবেন। 
    

Advertisement


 

Advertisement