scorecardresearch
 

Jeet: জানতেন না, ছিলেন জিতেন্দ্র, কীভাবে সুপারস্টার জিত্‍? রইল সেই গল্প

Jeet: বর্তমানে টলিউডের (Tollywood) প্রথম সারির সুপারস্টার বললে প্রথমেই দেব প্রসেনজিতের পাশাপাশি জিতের (Jeet) নাম উঠে আসবে। দীর্ঘ প্রায় ২ দশক ধরে তিনি ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা ধরে রেখেছেন। কর্মাশিয়াল সিনেমার একমাত্র নায়ক বলতে এখন কিন্তু জিৎ। অথচ জন্মসূত্রে তিনি হলেন অবাঙালি।

Advertisement
অভিনেতা জিৎ রপ্ত করেছিলেন বাংলা ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম অভিনেতা জিৎ রপ্ত করেছিলেন বাংলা ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
হাইলাইটস
  • বর্তমানে টলিউডের (Tollywood) প্রথম সারির সুপারস্টার বললে প্রথমেই দেব-প্রসেনজিতের পাশাপাশি জিতের (Jeet) নাম উঠে আসবে
  • দীর্ঘ প্রায় ২ দশক ধরে তিনি ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা ধরে রেখেছেন
  • কর্মাশিয়াল সিনেমার একমাত্র নায়ক বলতে এখন কিন্তু জিৎ।

বর্তমানে টলিউডের (Tollywood) প্রথম সারির সুপারস্টার বললে প্রথমেই দেব প্রসেনজিতের পাশাপাশি জিতের (Jeet) নাম উঠে আসবে। দীর্ঘ প্রায় ২ দশক ধরে তিনি ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা ধরে রেখেছেন। কর্মাশিয়াল সিনেমার একমাত্র নায়ক বলতে এখন কিন্তু জিৎ। অথচ জন্মসূত্রে তিনি হলেন অবাঙালি। সিন্ধি পরিবারের ছেলে জিতেন্দ্র মদনানি থেকে জিৎ হয়ে ওঠার এই যে সংঘর্ষ সেই সম্পর্কে এক সাক্ষাৎকারে নিজেই জানিয়েছিলেন অভিনেতা। 

টলিউড সফর শুরু হয় ২০০২ সালে
জিৎ-এর টলিউড সফর শুরু হয়েছিল ২০০২ সালে 'সাথী'সিনেমার মাধ্যমে। এরপর অভিনেতা দেখতে দেখতে ২১ বছর পার করে ফেললেন। সিনেমায় তাঁর বাংলা উচ্চারণ এতটাই স্পষ্ট যে সেটা দেখে বোঝা যাবে না যে অভিনেতা বাঙালি নন অবাঙালি। তবে তাঁর এই কেরিয়ারের সফরটা ততটা মসৃণ ছিল না প্রথম দিকে। আসলে তিনি বাংলা বুঝতে পারলেও বাংলা ভাষাতে প্রথম দিকে কথা বলতে পারতেন না।

   
বাংলা ভাষা জানতেন না প্রথমদিকে
আসলে কেরিয়ারের প্রথমদিকে, জিতের বাংলা বলার মধ্যে একটা অবাঙালি টান ছিল। তাই শ্যুটিং করার সময় প্রযোজক এবং পরিচালকরা তাঁকে বলে দেন তিনি এই ছবির ডাবিং করতে পারবেন না। কিন্তু এই প্রস্তাবে রাজি ছিলেন না জিৎ। টলিউডে নিজের প্রথম ছবি ডাবিং তিনি অন্য কাউকে দিয়ে করাতে দিতে চাননি। তাই তাঁকে বাংলাটা ভালভাবে শিখতে হয়েছিল।

আরও পড়ুন: Jeet-Chengiz: বহু বছর পর ফের বাংলা 'মশলাদার' সিনেমা, মুক্তি পেল জিৎ-এর 'চেঙ্গিজ'-র TRAILER

একটা সুযোগই বদলে দেয় জীবন
জিৎ এই বিষয়ে পুরনো এক সাক্ষাৎকারে জানান যে ‘সাথী’র পরিচালক হরনাথ চক্রবর্তী এবং প্রযোজক মহেন্দ্র সোনি ও শ্রীকান্ত মেহতারা তাঁকে বলেছিলেন অন্য কাউকে দিয়ে তাঁরা এই ছবির ডাবিং করাতে চান। কিন্তু জিৎ তখন তাঁদের কাছ থেকে একটা সুযোগ চেয়ে নিয়েছিলেন। তিনি বলেছিলেন, “একদিন আমাকে চান্স দিও, না পারলে অন্য কাউকে দিয়ে করিও।”

Advertisement

পড়তেন বাংলা খবরের কাগজ
এরপর জিৎ ডাবিং স্টুডিওতে গিয়ে অন্যদের ফলো করতে থাকেন। শোনা যায় যে শ্যুটিং শেষ করার পর আর ডাবিং এর মাঝে তিনি বাংলা খবরের কাগজ পড়তেন এবং অন্যদের বাংলা ডাবিং-এর রেকর্ড করতেন। শুরুতে তিনি যখন তাঁর রেকর্ডিং শুনতেন তখন তাঁর মনে হত এটা বাঙালির গলা নয়। কিন্তু তিনি হাল ছেড়ে না দিয়ে চেষ্টা করে যেতে থাকেন এবং একসময় তিনি সফলও হন।

আরও পড়ুন: Bonny Sengupta: বনি এবার 'ভিলেন', এই প্রথম নেগেটিভ চরিত্রে টলিউড হিরো

    জিৎ-এর চেষ্টা সফল হয়
    এরপর আরও জানা যায় যে একদিন বাড়িতে তিনি যখন রেকর্ডিং শুনছিলেন তখন তাঁর জেঠু এসে তাঁকে প্রশ্ন করেন বাড়িতে বাংলা খবর কে শুনছে? জিৎ সেদিন বুঝতে পারেন এতদিনে তিনি সফল হয়েছেন। তবে এখনও তিনি বাংলা ভাষা রপ্ত করার পিছনে কাজ করে চলেছেন। সময় পেলেই বাড়িতে জোরে জোরে উচ্চারণ করে বাংলা বই এবং খবরের কাগজ পড়তেন জিৎ। ভবিষ্যতেও তিনি এই অভ্যাস চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

    মুক্তি পাবে চেঙ্গিজ
    জিৎ অভিনীত প্রতিটি বাংলা ছবিতেই তাঁর স্পষ্ট বাংলা উচ্চারণ সকলকেই তাক লাগায়। উল্লেখ্য শীঘ্রই মুক্তি পাবে জিতের ছবি ‘চেঙ্গিজ’। সোমবার এই ছবির ট্রেলারও লঞ্চ হয়ে গেল মুম্বইতে। এই কমার্শিয়াল ছবিটি বাংলা ছাড়া ও হিন্দি ডাবিং ভাষাতে মুক্তি পাবে। এই প্রথম কোনও হিন্দি ছবি ডাব করে সারা দেশে মুক্তি পেতে চলেছে। জিতের এই ছবি সফল হলে কেজিএফ, পুষ্পার মত বাংলা আঞ্চলিক ভাষার সিনেমাও প্যান ইন্ডিয়া বক্স অফিসে রাজত্ব করবে বলে আশাবাদী নির্মাতারা।
     

    Advertisement