scorecardresearch
 

KIFF 2022 Inauguration: কলকাতা চলচ্চিত্র উৎসবের সূচনা! হাজির রূপোলি জগতের নক্ষত্ররা

28th Kolkata International Film Festival Inauguration: সূচনা হল ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। করোনার কোপে মাঝে প্রায় দু'বছর ছন্দপতন হয়েছিল, পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই ফের আয়োজন হল তারকাখচিত চলচ্চিত্র উৎসবের।

Advertisement
সূচনা হল কলকাতা চলচিত্র উৎসবের সূচনা হল কলকাতা চলচিত্র উৎসবের

দীর্ঘ অপেক্ষার অবসান। সূচনা হল ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (28th Kolkata International Film Festival)। প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করলেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে এবারের কিফ।

বৃহস্পতিবার বিকেলে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) হয়ে গেল কিফের জাঁকজমকপূর্ণ উদ্বোধন। এদিনের অনুষ্ঠানে কার্যত বসেছিল চাঁদের হাট। টলিউডের পাশাপাশি হাজির ছিলেন বলিউড তারকারা। প্রধান অতিথি রূপে ছিলেন নতুন রাজ্যপাল সি ভি আনন্দ বোস (CV Anand Bose) ও অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। 

এদিন সম্মানীয় অতিথি হিসাবে হাজির ছিলেন শাহরুখ খান (Shahrukh Khan) ও বিশেষ অতিথি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। বিশেষ আমন্ত্রিত অতিথি মহেশ ভাট (Mahesh Bhatt) ও শত্রুঘ্ন সিনহা (Shatrughan Sinha)। এছাড়াও  জয়া বচ্চন (Jaya Bachchan), কুমার শানু (Kumar Sanu), রানি মুখোপাধ্যায় (Rani Mukherjee), অরিজিৎ সিং (Arijit Singh)-এর মত বিশিষ্ট অতিথিরা ছিলেন। 

নন্দন (১,২,৩), রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘর,  চলচ্চিত্র শতবর্ষ ভবন (রাধা স্টুডিও) ও রবীন্দ্র ওকাকুরা ভবন (সল্টলেক), নজরুল তীর্থ (১, ২)- এই সমস্ত জায়গায় দেখা যাবে দেশ- বিদেশের ছবিগুলি। এবছর চলচ্চিত্র উৎসবের থিম রাখা হয়েছে - 'বিশ্ব মেলে ছবির মেলায়' (Meet the World, at the World of Cinema)। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ও জয়া- অমিতাভ অভিনীত ছবি 'অভিমান'। এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৭২৩ সালে। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিকেল ৫ টা থেকে দেখা যাবে 'অভিমান'। 

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেন্টেনারি ট্রিবিউট বিভাগে থাকছে হৃষীকেশ মুখোপাধ্যায়, ভারতী দেবী, দিলীপ কুমার, অসিত সেন, কে আসিফ, আল্যাঁ রেনে, আলি আকবর খাঁ, পাওলো পাসোলনির ছবি। বিশেষ শ্রদ্ধার্ঘ্য দেওয়া হবে জঁ লু গদার ও তরুণ মজুমদারকে। দুই কিংবদন্তি পরিচালিত কিছু ছবি দেখানো হবে এবারের কিফে। এই বছরে ৮০তে পা দিলেন অমিতাভ বচ্চন। বিগ বি-কে সম্মান জানাতে চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীত হবে তাঁর আটটি ছবি।

Advertisement

উদ্বোধনী ছবি হিসেবে বেছে নেওয়া হয়েছে গগনেন্দ্র প্রদর্শনমালা ও নজরুল তীর্থে অমিতাভ বচ্চন এবং নন্দন ও নজরুল তীর্থে গদার বিষয়ক প্রদর্শনীর আয়োজন হয়েছে। ক্রীড়া বিষয়ক বেশ কয়েকটি ছবি দেখানো হবে এবার। সে তালিকায় রয়েছে '৮৩', 'এমএস ধোনি', 'চক দে ইন্ডিয়া', 'মেরি কম', 'কোনি' এবং 'ভাগ মিলখা ভাগ'-র মতো ছবিগুলি। 

৪২ দেশের মোট ১৮৩ ছবি প্রদর্শিত হবে এবছরের কলকাতা চলচ্চিত্র উত্‍সবে। যার মধ্যে প্রতিযোগিতা বিভাগে রয়েছে ৬৬ ছবি। মোট পাঁচটি আলাদা প্রতিযোগিতামূলক বিভাগ রয়েছে এবার। ইন্টারন্যাশনাল কম্পিটিশন ইনোভেশন ইন মুভিং ইমেজ, কম্পিটিশন অন ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস, এশিয়ান সিলেক্ট (নেটপ্যাক অ্যাওয়ার্ড), ন্যাশনাল কম্পিটিশন অন ডকুমেন্টারি এবং শর্ট ন্যাশনাল কম্পিটিশন অন ফিকশন। এছাড়াও দুটি নন-কম্পিটিশন বিভাগ থাকবে, সিনেমা ইন্টারন্যাশনাল ও বেঙ্গলি প্যানোরামা। 

 

Advertisement