scorecardresearch
 

Mukhomukhi: বাবার স্মৃতিচারণ করেই নাট্য উৎসব! 'মুখোমুখি'-র ২৫ বছর উদযাপন সৌমিত্র কন্যা- পৌলমীর

Mukhomukhi -Natya Utsav: সৌমিত্র চট্টোপাধ্যায় সব সময় বলতেন, "কাজ করে যাও...।" সেই পথ অনুসরণ করেই পালিত হচ্ছে সৌমিত্র তনয়া পৌলমী বসুর নাটকের দল 'মুখোমুখি' -র ২৫ বছর। আট দিনব্যাপী নাট্য উৎসব চলবে কলকাতায়। 

Advertisement
'টাইপিস্ট' ও 'অফ মাদার্স অ্যান্ড সন্স'-র দৃশ্য 'টাইপিস্ট' ও 'অফ মাদার্স অ্যান্ড সন্স'-র দৃশ্য

বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee) বেঁচে আছেন বাঙালি তথা চলচ্চিত্রপ্রেমীদের মননে। তিনি সব সময় বলতেন, "কাজ করে যাও...।" আর সেই পথ অনুসরণ করেই পালিত হচ্ছে সৌমিত্র তনয়া পৌলমী বসুর (Poulami Bose) নাটকের দল 'মুখোমুখি' (Mukhomukhi) -র ২৫ বছর। টানা আট দিনব্যাপী নাট্য উৎসব (Natya Utsav) চলবে কলকাতায়। 

২০২১ সালের ৩ জুন ২৫ বছর পূর্ণ হয় 'মুখোমুখি'-র। কিন্তু তার কিছু মাস আগেই না ফেরার দেশে পাড়ি দেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং সেই সঙ্গে করোনা অতিমারীর জেরে ভার্চুয়াল মাধ্যমে ছোট করে পালিত রজত জয়ন্তী। গত বছর এই বিশেষ দিনে, ফেসবুক লাইভে বিশেষ আলোচনায় ডিজিটাল মাধ্যমেই উপস্থিত ছিলেন শমীক বন্দ্যোপাধ্যায়, দেবশঙ্কর হালদার, কৌশিক সেন, বিলু দত্ত, পৌলমী চট্টোপাধ্যায়ের মতো নাট্য ব্যাক্তিত্বরা। এই বিশেষ দিনেও আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়। বিষয়বস্তু ছিল - 'নাট্যের সন্ধানে সৌমিত্র'!

আরও পড়ুন:  'মনেই হচ্ছে না যে ওঁরা নেই!' 'বেলা শুরু' যেন মাস্টার ক্লাস হয়েই থেকে যাবে পৌলমী-সোহিনীদের কাছে

বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তাই বিশেষ ভাবে উদযাপন হচ্ছে রজত জয়ন্তী অনুষ্ঠান। ৩১ মে, এক বিশেষ উদ্বোধনী অনুষ্ঠান হয় রবীন্দ্রসদনে। যেখানে নাট্যপ্রেমীদের অবাধ প্রবেশাধিকার ছিল। অনীক-এর 'অন্ত' দিয়ে নাট্য উৎসবের সূচনা হয়। এছাড়াও পৌলমী বসুর নির্দেশনায় 'অফ মাদার্স অ্যান্ড সন্স' এবং সৌমিত্র মিত্রের নির্দেশনায় 'পাগল পারা' দেখার সুযোগ পান দর্শকেরা।        

 

Mukhomukhi theatre group

আরও পড়ুন:  এ যেন সত্যিই 'অপরাজিত'! পর্দায় জিতু, নাকি স্বয়ং সত্যজিৎ?

নাট্য উৎসবের শুরুর দিন 'মুখোমুখি' সম্মান তুলে দেওয়া হয় অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের হাতে। সেই সঙ্গে 'মনু দত্ত' সম্মান দেওয়া হয় বাপি বোসকে। এই নাট্য উৎসবে 'মুখোমুখি' ছাড়াও 'নান্দীকার', 'চাকদাহ নাট্যজন', 'স্বপ্নসন্ধানী'-র মতো বিভিন্ন নাট্যদল মঞ্চস্থ করবে নাটক। সে তালিকায় রয়েছে 'হ্যামলেট', 'ব্যারিকেড', 'অন্ধযুগ', 'তিতুমীর', 'টাইপিস্ট', 'মাধবী' সহ আরও বিভিন্ন জনপ্রিয় নাটক।

Advertisement

 

Poulomi Bose remembers father Soumitra chatterjee

আরও পড়ুন:  পরপর মডেল- অভিনেত্রীর মৃত্যু! আত্মহত্যা কি সংক্রামক? কী বলছেন মনোবিদ?

'মুখোমুখি'- দলের সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায় ১৯৯৭ সাল থেকে যুক্ত ছিলেন। পৌলমী বসু যুক্ত রয়েছেন ২০০৩ সাল থেকে।সৌমিত্র কন্যা আজতক বাংলাকে বলেন, "বাবা সব সময়ে বলতেন যে কাজের মধ্যে থাকতে হবে এবং কাজকে এগিয়ে নিয়ে যেতে হবে। 'মুখোমুখি'-র কর্ণধার বিলু দত্তর অক্লান্ত পরিশ্রমের ফলস্বরূপ, আমাদের দল আজ পঁচিশ বছর পূর্ণ করল। 'মুখোমুখি' সত্যিই একটা মাইলস্টোন পেরলো। সারা বছর ধরেই কোনও না কোনও ভাবে আমরা এই উদযাপন করব।" 

 

Advertisement