scorecardresearch
 

Kishore Kumar Uttam Kumar: উত্তম থেকে কিশোর, রোজ রাতে 'দুই কুমার'-এর আড্ডায় থাকুন

দু' জনেই বাঙালির দুই স্বতন্ত্র আইকন। দু' জনেই চলে গিয়েছেন বড় অসময়ে। আর দু' জনকে নিয়েই বহু জনশ্রুতি, গল্প এবং সত্যি ঘটনা বাঙালির মনে পাক খেয়ে বেড়ায়। কারণ এই দুই কুমারকে ঘিরে উৎসাহ এতটুকুও কমেনি। ঠিকই ধরেছেন। একজন উত্তম কুমার (Uttam Kumar), অন্য জন কিশোর কুমার (Kishore Kumar). আর এই দুই আইকনকে নিয়ে রোজ রাতে আড্ডা বসছে ইন্টারনেটে।

Advertisement
এক ফ্রেমে দুই মহাতারকা, উত্তম - কিশোর এক ফ্রেমে দুই মহাতারকা, উত্তম - কিশোর
হাইলাইটস
  • এমন সর্বজনীনতা উত্তম কুমারের আগে কোনও নায়ক অর্জন করতে পারেননি
  • কিশোর কুমারের অদ্ভূত প্রতিভা এবং পাগলামির গল্প গোটা দেশে প্রসিদ্ধ।
  • আর এই দুই আইকনকে নিয়ে রোজ রাতে আড্ডা বসছে ইন্টারনেটে।

একজনের মৃত্যু দিন। অন্য জনের আবির্ভাব দিবস। দু' জনেই বাঙালির দুই স্বতন্ত্র আইকন। দু' জনেই চলে গিয়েছেন বড় অসময়ে। আর দু' জনকে নিয়েই বহু জনশ্রুতি, গল্প এবং সত্যি ঘটনা বাঙালির মনে পাক খেয়ে বেড়ায়। কারণ এই দুই কুমারকে ঘিরে উৎসাহ এতটুকুও কমেনি। ঠিকই ধরেছেন। একজন উত্তম কুমার (Uttam Kumar), অন্য জন কিশোর কুমার (Kishore Kumar). আর এই দুই আইকনকে নিয়ে রোজ রাতে আড্ডা বসছে ইন্টারনেটে।

দেয়া নেয়া ছবিতে যখন উত্তমের বাড়ি থেকে চলে যাওয়া আটকাতে ছায়াদেবী প্রাণপন চেষ্টা করছেন, সে সময় বাংলার যে কোনও মা হয়তো আঁচলের কোনায় চোখ মুছেছেন। একই ভাবে যখন হারানো সুর ছবিতে সুচিত্রা সেনের (Suchitra Sen) দিকে তাকিয়ে প্রেম নিবেদন করছেন তখন তরুণী থেকে মধ্য বয়সি মহিলাদের মনে কাঁপন ধরে গিয়েছিল। এমন সর্বজনীনতা উত্তম কুমারের আগে কোনও নায়ক অর্জন করতে পারেননি। উত্তম চলে যাওয়ার পর অনেক নায়কের নাম তর্ক সাপেক্ষে আসতে পারে, কিন্তু তা কেবল তর্কের খাতিরেই।

কিশোর কুমারের অদ্ভূত প্রতিভা এবং পাগলামির গল্প গোটা দেশে প্রসিদ্ধ। বহু জানা-অজানা ঘটনা ঘিরে এই মহাতারকার জীবন আপামর বাঙালির কাছে কৌতুহলের বিষয়। শুধু বাঙালি কেন, গোটা দেশেই কিশোর কুমারকে ঘিরে রয়েছে উন্মাদনা।

এই উন্মাদনার প্রতি সুবিচার করতে প্রাক্তন দুই তারকাকে নিয়ে আড্ডায় নানা গল্প এবং ঘটনা ভাগ করে নিচ্ছেন এ কালের তারকারা। ২৪ জুলাই থএকে ৪ অগাস্ট পর্যন্ত রোজ রাত ৮টায় এই আসরের আয়োজন করেছে উপসরুপস (OOPSROOPS). দুই তারকার ব্যক্তিগত জীবন, তাঁদের সাজ-সজ্জা, পছন্দের খাবার, ভাল লাগা-মন্দ লাগা সমস্ত অনুভূতি ভাগ করবেন এ কালের তারকারা। ‘কার্নিভালস কুমার ফর এভার- উত্তম অ্যান্ড কিশোর’-এ আসবেন শিবমণি, টিনু আনন্দ, রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, রূপম-রূপসা এবং সব্যসাচী চক্রবর্তী, তন্ময় বসু, প্রভাত রায়, অতনু ঘোষ, সৌমিত্র রায়, অনীক দত্ত, দেবজ্যোতি মিশ্র, সুরজিৎ চক্রবর্তী, শ্রীকান্ত আচার্য, সোনালী গুপ্ত, অনীক দত্ত, অনিরুদ্ধ চাকলাদার এবং আরও অনেকে।

Advertisement

এ ছাড়াও, থাকবে দুই কিংবদন্তির জীবনের টুকরো গল্প নিয়ে ১২টি ছোট তথ্য চিত্র। থাকবে ‘রূপকথার ফ্ল্যাশব্যাক’। যেখানে উত্তম কুমারকে নিয়ে কথা বলবেন তাঁর মামাবাড়ির আত্মীয়রা। সরাসরি দেখানো হবে পথচলতি জনতার উত্তম-কিশোর শ্রদ্ধার্ঘ। সংস্থার দাবি, টানা ১২ দিন নতুন করে জন্ম নেবেন খসে পড়া দুই তারা। বাঙালির মননে যদিও তাঁরা অমর।

 

Advertisement