scorecardresearch
 

Ratan Kahar: 'বড় লোকের বিটি লো'-র শ্রষ্টা, চরম দারিদ্রের সঙ্গে লড়াই, বাংলার গর্ব পদ্মশ্রী রতন

Ratan Kahar: মোট ১৩২ জনকে পদ্ম পুরস্কারে সম্মানিত করা হয়েছে। যার মধ্যে ৫ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ এবং ১১০ জন পদ্মশ্রী পুরস্কারে ভূষিত  হয়েছেন।

Advertisement
শিল্পী রত্ন কাহার শিল্পী রত্ন কাহার

৭৫তম প্রজাতন্ত্র দিবসের আগে পদ্ম পুরস্কার ঘোষণা হয়েছে বৃহস্পতিবার। মোট ১৩২ জনকে পদ্ম পুরস্কারে সম্মানিত করা হয়েছে। যার মধ্যে ৫ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ এবং ১১০ জন পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন। বৈজয়ন্তীমালা, চিরঞ্জীবী, মিঠুন চক্রবর্তীর মতো জনপ্রিয় তারকারা সম্মানিত হবেন। এই তালিকায় রয়েছেন ভাদু লোকশিল্পী রতন কাহারের নামও।

রতন কাহার কে?

পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হবেন ৮৮ বছর বয়সী রতন কাহার। এই সম্মানের জন্য শিল্পীকে অভিনন্দন জানাচ্ছেন অনুগামীরা। ভাদু লোকশিল্পী রতন, বীরভূমের সিউড়ির বাসিন্দা। তাঁর জন্ম ১৯৩৫ সালে। রতন বিখ্যাত হয়েছিলেন তাঁর গান 'বড়লোকের বিটি লো'-এর জন্য। ১৯৭২ সালে গানটি লিখেছিলেন তিনি। গানটি প্রথম গেয়েছিলেন স্বপ্না চক্রবর্তী।

আরও পড়ুন

 

Ratan Kahar

গত ৬০ বছর ধরে তিনি লোকসঙ্গীতের সঙ্গে যুক্ত রতন কাহার। ভাদু উৎসবের গানে তাঁর পারদর্শিতা রয়েছে। ১৬ বছর বয়সে গান গাওয়া শুরু করেন। শৈশবে অত্যন্ত আর্থিক সংকটের মধ্যেই বড় হয়েছেন। খুবই দরিদ্র পরিবারের সন্তান ছিলেন রতন। শ্রমজীবী পরিবার থেকে এসে তিনি লোকশিল্পের জগতে নিজের নাম প্রতিষ্ঠা করতে সক্ষম হন। 

রতনের গান চুরির অভিযোগ ওঠে বাদশার উপর

রতনের লেখা 'বড়লোকের বিটি লো'-গানটির মূল লাইনটি নিজের গান, 'লাল গেন্দা ফুল'-এ ব্যবহার করেন জনপ্রিয় র‌্যাপার বাদশা। যেটি খুবই জনপ্রিয় হয়। মিউজিক ভিডিওটিতে ছিলেন জ্যাকলিন ফার্নান্ডেজ। বাদশার এই গান নিয়ে রীতিমতি হৈচৈ পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। রতনের রচনা করা গান চুরি করা এবং তাঁকে কৃতিত্ব না দেওয়ার জন্য বাদশাকে ট্রোলড করা হয়। বিষয়টি হাতের বাইরে যাচ্ছে দেখে, বাদশা একটি বিবৃতি জারি করে, রতন কাহারকে কৃতিত্ব দিয়ে ৫ লক্ষ টাকা দেন।

Advertisement

সংবাদসংস্থা এএনআই-কে রতন কাহার জানান, "আমি খুবই আনন্দিত যে ,আমাকে এই সম্মানে ভূষিত করা হয়েছে। এই মুহূর্তে, আমার অবস্থা খারাপ। কিন্তু তা সত্ত্বেও আমি পদ্মশ্রী পেয়েছি। আমি সারা জীবন গান রচনা করেছি, এবার আরও গান লিখব।"

 

Advertisement