scorecardresearch
 

শিল্প-শিল্পী সমাগমে নানা রঙের ফুলকিতে সফল রংমশাল উৎসব

এই অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য বাংলা থেকে হারিয়ে যাওয়া প্রাচীন শিল্প গুলিকে একই মঞ্চে নিয়ে আসা। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু শিল্পী, অনেক গুণী মানুষ ও হস্তশিল্পীদের সমাগম হয় এই উৎসবে।

Advertisement
অনুষ্ঠানের সূচনা করছেন মানসী সিনহা। অনুষ্ঠানের সূচনা করছেন মানসী সিনহা।
হাইলাইটস
  • মহা সমারোহে শেষ হল সিমলা "A বং পজিটিভ" নাট্যদল আয়োজিত কলকাতার একমাত্র স্ট্রিট আর্ট ফেস্টিভ্যাল 'রংমশাল'
  • এই অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য বাংলা থেকে হারিয়ে যাওয়া প্রাচীন শিল্প গুলিকে একই মঞ্চে নিয়ে আসা।
  • প্রায় ৩০০ শিল্পী বিভিন্ন জেলা থেকে এসেছিলেন। তাঁদের অনন্য শিল্পের ছোঁয়ায় মাতিয়ে দিলেন শহর কলকাতা।

মহা সমারোহে শেষ হল  সিমলা "A বং পজিটিভ" নাট্যদল আয়োজিত কলকাতার একমাত্র স্ট্রিট আর্ট ফেস্টিভ্যাল 'রংমশাল' ২০২০-২০২১। উত্তর কলকাতার হেদুয়ায় গত ৩ বছরের মতো এ বছরেও অনুষ্ঠিত হল এই বিচিত্রানুষ্ঠান। এই অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য বাংলা থেকে হারিয়ে যাওয়া প্রাচীন শিল্প গুলিকে একই মঞ্চে নিয়ে আসা। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু শিল্পী, অনেক গুণী মানুষ ও হস্তশিল্পীদের সমাগম হয় এই উৎসবে।

প্রায় ৩০০ শিল্পী বিভিন্ন জেলা থেকে এসেছিলেন। তাঁদের অনন্য শিল্পের ছোঁয়ায় মাতিয়ে দিলেন শহর কলকাতা। এবারের উৎসবে ছিল, পটের গান, বিহু, ধামাইল, ছৌ-নাচ, পুতুল নাচ, মূকাভিনয়, পথ নাটক, ঝুমুর, মানব পুতুল, রনপা, রায়বেশে-এর মতো  হারিয়ে যাওয়া আশ্চর্য সব শিল্প মাধ্যম। দীর্ঘ দিন ধরে তরুণ প্রজন্মের ছেলে-মেয়েরা পথে পথে ঘুরে আর্থিক অনুদান সংগ্রহ করে এই উৎসব কলকাতাবাসীর কাছে তুলে ধরার এক প্রচেষ্টা নিয়েছে, যা ধীরে ধীরে পরিচিত পাচ্ছে শহরের গণ্ডি ছাড়িয়ে।
 

অনুষ্ঠানে শিলাজিৎ

এবারের উৎসবে উপস্থিত ছিলেন মানসী সিনহা, রজত গঙ্গোপাধ্যায়, শুভাশীষ মুখোপাধ্যায়, প্রিয়াঙ্কা সরকার, শিলাজিৎ মজুমদার, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, লামা হালদার, দেবেশ রায়চৌধুরী, পঙ্কজ মুন্সী, নিমাই ঘোষ, কিঞ্জল নন্দ, অনুষ্কা চক্রবর্তী, তন্নিষ্ঠা বিশ্বাস, পার্থ দে, অনুভব কাঞ্জিলাল, সৌম্য ঋত-সহ আরও অনেক গুণী শিল্পীরা। অনুষ্ঠানের প্রথম দিন উপস্থিত ছিলেন অভিনেতা মানসী সিনহা ও রজত গঙ্গোপাধ্যায়। অনুষ্ঠানের শেষ দিনে নাট্য সম্মান দেওয়া হয় বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শুভাশীষ মুখোপাধ্যায়,পঙ্কজ মুন্সি, নিমাই ঘোষকে। তাঁদের হাতে এই সম্মান তুলে দেন অভিনেতা অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়।

 

Advertisement