scorecardresearch
 

Riddhi Sen-Anusha Viswanathan: 'স্বপ্নদীপের খুনের বিচার চাই', যাদবপুরের ছাত্রমৃত্যুতে তীব্র প্রতিবাদ ঋদ্ধি-অনুষার

Riddhi Sen-Anusha Viswanathan: ছাত্র মৃত্যুর ঘটনায় রীতিমতো উত্তাল যাদবপুর বিশ্ববিদ্যালয় সহ গোটা বাংলা। যাদবপুরের বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডুর মৃত্যু নিয়ে চলছে তদন্ত। গ্রেফতার হয়েছে একজন। আর এরই মাঝে ব়্যাগিং নিয়ে সোশ্যাল মিডিয়ায় সুর চড়ালেন টলিউড অভিনেতা ঋদ্ধি সেন।

Advertisement
ঋদ্ধি সেন ও অনুষা বিশ্বনাথন ঋদ্ধি সেন ও অনুষা বিশ্বনাথন
হাইলাইটস
  • ছাত্র মৃত্যুর ঘটনায় রীতিমতো উত্তাল যাদবপুর বিশ্ববিদ্যালয় সহ গোটা বাংলা। যাদবপুরের বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডুর মৃত্যু নিয়ে চলছে তদন্ত।

ছাত্র মৃত্যুর ঘটনায় রীতিমতো উত্তাল যাদবপুর বিশ্ববিদ্যালয় সহ গোটা বাংলা। যাদবপুরের বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডুর মৃত্যু নিয়ে চলছে তদন্ত। গ্রেফতার হয়েছে একজন। আর এরই মাঝে ব়্যাগিং নিয়ে সোশ্যাল মিডিয়ায় সুর চড়ালেন টলিউড অভিনেতা ঋদ্ধি সেন।‌‌ প্রসঙ্গত, ঋদ্ধি একাধিক ইস্যু নিয়ে মাঝে মাঝেই সোশ্যাল মিডিয়ায় সরব হন। যাদবপুরের ছাত্রমৃত্যু নিয়েও যে অভিনেতা প্রতিবাদ করবেন এটা খুবই স্বাভাবিক। 

ঋদ্ধি তাঁর ফেসবুক পোস্টে লেখেন, আমরা শিক্ষিত, আমরা পড়াশোনা করা সংস্কৃতিমনস্ক সামাজিক সভ্য প্রাণী। আমরা প্রাতিষ্ঠানিক শিক্ষার তকমা পেয়ে ছাতি চওড়া করে ঘুরে বেড়ানো শিক্ষিত নাগরিক, আমাদের শিক্ষা ব্যবস্থার ফার্স্ট, সেকেন্ড, থার্ড মাপার প্রিন্টিং মেশিনে যখন বছর শেষে মার্কশিট বেরোবে তখন দেখা যাবে জেলের বাইরেই আসলে খুনির সংখ্যা বেশি। আমাদের শিক্ষিত তকমা দেওয়ার প্রাতিষ্ঠানিক দাঁড়িপাল্লা ভেঙে গেছে বহুবছর আগে। এখন শুধু আমাদের সামাজিক শিখার ধারণার বিকৃত চেহারার ফার্স্ট ,সেকেন্ড , থার্ডের র‍্যাঙ্কিং চলবে।

এরপরই স্বপ্নদীপের কথা স্মরণ করে ঋদ্ধি আরও লেখেন, আরেকটা প্রাণ চলে গেল, যার কথা ছিল বাঁচার, যার অধিকার ছিল বাঁচার, শুধু এইটুকু একবার অনুভব করুন, শুধু শুধু এইটুকু, কী ভয়াবহ, কী সাংঘাতিক! একবার ভাবুন, মনুষ্য জাতি হিসেবে আমরা নাকি এগিয়েছি, আমরা উড়ো জাহাজ চড়ি, অনলাইন পেমেন্ট করি, বাথরুমে জেট স্প্রে লাগাই, শুধু আমরা এখনও একে-অপরকে নিজেদের মতো বাঁচতে দিই না। এই খুনের বিচার চাই, তবে ‘ব়্যাগিং’ নামক অস্ত্র দিয়ে আরও একটা খুন হওয়া কি আমরা আটকাতে পারছি? এই পোস্টের শেষে প্রশ্ন রেখে গেলেন ঋদ্ধি সেন। 

আরও পড়ুন

যাদবপুরের ইংরাজি বিভাগের স্নাতকোত্তরের পড়ুয়া অনুষা বিশ্বনাথন। পড়াশোনার পাশাপাশি অভিনয়টাও চুটিয়ে করছেন। যাদবপুরের এই ঘটনায় রীতিমতো শকড অনুষা। তিনি এখন কলকাতার বাইরে রয়েছেন, তবে তাঁর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ার মৃত্যুর ঘটনা তিনি শুনেছেন। অনুষা এ বিষয়ে বলেন, এটা প্রচণ্ডই খারাপ বিষয়। যাদবপুর বলে বলছি না, যে কোনও বিশ্ববিদ্যালয়েই এ ধরনের ঘটনা কাম্য নয়। যদিও আমি খুব সেফ ফিল করেছি যাদবপুরে, কিন্তু এভাবে যদি কাউকে ব়্যাগ করে এভাবে মেরে ফেলে দেওা হয়, সেটা আমার কাছে খুবই ভয়াবহ। আমি ভাবতেই পারছি না এ ধরনের ঘটনা ঘটেছে। অনুষা এও জানান যে তাঁর এই ঘটনা শুনে গায়ে কাঁটা দিয়েছিল। অনুষার মতে, বিশ্ববিদ্যালয় ও কেলজগুলিতে কেন এই ব়্যাগিং থাকবে। এটা অবিলম্বে বন্ধ হওয়া দরকার। অনুষা বলেন, আমি বুঝতেই পারি না যে কোন ধরনের মানসিকতা থেকে এই ব়্যাগিংটা আসে। আমাকে যদিও কোনওদিন এটার মুখোমুখি হতে হয়নি, আমি লাকি বলব নিজেকে। তবে আমি আমার বন্ধু বান্ধবদের থেকে এই ব়্যাগিং নিয়ে প্রচুর গল্প শুনেছি। এটা আমার পুরোটাই অপ্রয়োজনীয় লাগে। 

Advertisement

প্রসঙ্গত, স্বপ্নদীপ কুণ্ডুর বাবা রামপ্রসাদ কুণ্ডু ইতিমধ্যেই খুনের অভিযোগ দায়ের করেছেন। ঘটনায় একজনকে গ্রেফতারও করা হয়েছে। এবার সেই প্রেক্ষিতেই প্রতিবাদী সুর শোনা গেল জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ঋদ্ধি ও অনুষা বিশ্বনাথের গলায়। দৃপ্ত কণ্ঠেই খুনের বিচার চাইলেন তাঁরা।  

TAGS:
Advertisement