scorecardresearch
 

Swastika Mukherjee: 'আন্দোলন চলুক যুক্তিতে', দুর্গাপুজো বয়কট ট্রেন্ডে উল্টো সুর স্বস্তিকার গলায়

Swastika Mukherjee: এই বছর অক্টোবরের প্রথম দিকেই পুজো। গোটা বছর বাঙালি এই পুজোর দিনগুলোর জন্য অপেক্ষা করে থাকেন। কিন্তু এই বছর সেভাবে পুজো নিয়ে কারোর মধ্যেই তেমন উত্তেজনা নেই। পুজোর ঠিক দুমাস আগেই ঘটে গিয়েছে নির্মম ঘটনা। কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কর্মরত অবস্থায় নিহত হলেন এক মহিলা চিকিৎসক পড়ুয়া।

Advertisement
স্বস্তিকা মুখোপাধ্যায় ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম স্বস্তিকা মুখোপাধ্যায় ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
হাইলাইটস
  • এই প্রতিবাদে সামিল হয়েছিলেন টলিউড অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়।

এই বছর অক্টোবরের প্রথম দিকেই পুজো। গোটা বছর বাঙালি এই পুজোর দিনগুলোর জন্য অপেক্ষা করে থাকেন। কিন্তু এই বছর সেভাবে পুজো নিয়ে কারোর মধ্যেই তেমন উত্তেজনা নেই। পুজোর ঠিক দুমাস আগেই ঘটে গিয়েছে নির্মম ঘটনা। কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কর্মরত অবস্থায় নিহত হলেন এক মহিলা চিকিৎসক পড়ুয়া। ধর্ষণ ও খুনের এই ঘটনায় গত পনেরো দিন ধরে উত্তাল কলকাতা-সহ গোটা রাজ্য। এই প্রতিবাদে সামিল হয়েছিলেন টলিউড অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। তাঁর সোশ্যাল মিডিয়া পেজ জুড়ে শুধুই আরজি করের ঘটনা নিয়ে প্রতিবাদের সুর। কিন্তু হঠাৎই স্বস্তিকা তাঁর সুর বদলে নিলেন। স্বস্তিকা জানালেন এই প্রতিবাদ হোক তবে দুর্গাপুজো বয়কট করে নয়। 

আসলে বেশ কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় দুর্গাপুজো বয়কট ট্রেন্ড শুরু হয়েছে। অনেকেই দাবি করেছেন যে এই বছর দুর্গাপুজো বয়কট করা হোক। কিন্তু সেই ট্রেন্ডের বিপরীতে গিয়ে স্বস্তিকা জানিয়ে দিলেন যে দুর্গাপুজো বয়কট নয়। আসলে নেটিজেনরা অনেকেই আরজি কর-কাণ্ডের জেরে দুর্গোৎসব থেকে দূরে থাকার ডাক দিয়েছেন বাঙালিকে। কিন্তু স্বস্তিকা এইসবের মধ্যে কোনও যুক্তি খুঁজে পাচ্ছেন না। তিনি এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টও করেন। যেখানে লেখা, দুর্গাপুজো বন্ধ নয়, নিজের পুজোর বোনাস ছেড়ে দিন। 

স্বস্তিকা লিখেছেন, দুর্গাপুজোর ওপর বহু খেটে খাওয়া মানুষের একটু ইনকাম নির্ভর করে। যারা না খেয়ে থাকলে কেউ গিয়ে দু মুঠো খেতে দেয় না। এর মধ্যে আছে ফুচকা বিক্রেতা, ঘুগনি, ঢাকি। সারা বছর যাঁরা অপেক্ষা করে থাকেন এই দুর্গাপুজোর জন্য। একটু বেশি রোজগার করে সারা বছরটা স্বস্তিতে কাটাতে চান তাঁরা। অভিনেত্রী আরও লেখেন, যারা পুজো বন্ধের কথা বলছেন পুজোর মাসের বোনাস আর অর্ধেক স্যালারি দান করুন নির্যাতিতার পরিবারকে মামলা লড়ার জন্য। তাহলেই সেটা সমাজের কাজে লাগবে।  ওই পোস্টে বলা হয়েছে, “দশতলার উপর থেকে দুনিয়া দেখতে ভাল লাগে। যাঁরা মাটিতে থাকেন তাঁরাই জানেন, কতটা কষ্ট হয়। পুজোও চলবে, বিচারও চলবে। তাই পুজো বন্ধের পোস্ট করে নিজের আবেগ মেটাবেন না। আন্দোলন চলুক আবেগে নয় যুক্তিতে।  

আরও পড়ুন

Advertisement

তবে স্বস্তিকার এই পোস্টকে কটাক্ষ করা হয়েছে। নেটিজেনের একাংশ স্বস্তিকাকে ট্রোলড করেছেন এই পোস্টের কারণে। অনেকেই লিখেছেন, খেটে খাওয়া মানুষকে বোনাস ছাড়তে বলাটা কি ঠিক হল। অনেকে আবার লিখেছেন, নির্যাতিতার কেস লড়া হচ্ছে বিনা পারিশ্রমিকে। স্বস্তিকার এই পোস্ট যে একাধিক মানুষের পছন্দ হয়নি তা বেশ স্পষ্ট। তবে এইসব কটাক্ষের কোনও জবাব দেননি স্বস্তিকা।     

Advertisement