scorecardresearch
 

Tanusree Das: কেড়ে নেওয়া হচ্ছে কাজ, টলিপাড়াতেও থ্রেট কালচার? আত্মহত্যার চেষ্টা হেয়ারড্রেসারের

Tanusree Das: কর্মক্ষেত্রে ন্যায্য অধিকার নিশ্চিত করতে টলিউডে গঠিত হয়েছে ফোরাম। আরজি কর-কাণ্ডে ইতিমধ্যেই নারীদের সুরক্ষা নিয়ে পথে নেমেছেন হাজার হাজার নারী-পুরুষ। তবে বাস্তবে কাজের জায়গা যে একেবারেই অসুরক্ষিত তা আবারও প্রমাণ হয়ে গেল। প্রায় তিনমাস কাজ না থাকার জন্য আত্মহত্যা করার চেষ্টা করলেন টলিপাড়ার হেয়ারড্রেসার তনুশ্রী দাস।

Advertisement
আত্মহত্যার চেষ্টা হেয়ারড্রেসারের আত্মহত্যার চেষ্টা হেয়ারড্রেসারের
হাইলাইটস
  • কর্মক্ষেত্রে ন্যায্য অধিকার নিশ্চিত করতে টলিউডে গঠিত হয়েছে ফোরাম।

কর্মক্ষেত্রে ন্যায্য অধিকার নিশ্চিত করতে টলিউডে গঠিত হয়েছে ফোরাম। আরজি কর-কাণ্ডে ইতিমধ্যেই নারীদের সুরক্ষা নিয়ে পথে নেমেছেন হাজার হাজার নারী-পুরুষ। তবে বাস্তবে কাজের জায়গা যে একেবারেই অসুরক্ষিত তা আবারও প্রমাণ হয়ে গেল। প্রায় তিনমাস কাজ না থাকার জন্য আত্মহত্যা করার চেষ্টা করলেন টলিপাড়ার হেয়ারড্রেসার তনুশ্রী দাস। জানা গিয়েছে, একের পর এক কাজ হাত থেকে চলে যাওয়ার কারণে তিনি হতাশ হয়ে পড়েছিলেন। শনিবার সুইসাইড নোট লিখে কেরোসিন তেল ঢেলে গায়ে আগুন দেওয়ার চেষ্টা করেন তনুশ্রী। শেষ মুহূর্তে তাঁকে বাঁচায় তাঁর মেয়ে। গুরুতর জখম অবস্থায় তনুশ্রীকে ভর্তি করা হয় বাঙুর হাসপাতালে। চিকিৎসকরা তাঁর চিকিৎসা শুরু করেছেন, অবস্থা আপাতত স্থিতিশীল। 

এই ঘটনার কথা শনিবার রাতেই অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী তাঁর সোশ্যাল মিডিয়া পেজে পোস্ট করে জানান। ফেসবুকে ক্ষুব্ধ সুদীপ্তার ইঙ্গিত, কর্মক্ষেত্রে হেনস্থা কোন পর্যায়ে যেতে পারে, তার জ্বলন্ত উদাহরণ ওই তরুণীর আত্মহত্যার চেষ্টা এবং এর শেষ দেখেও তিনি ছাড়বেন বলে সুদীপ্তা হুঁশিয়ারি দিয়েছেন। এদিন ফেসবুকে সুদীপ্তা চক্রবর্তী লেখেন যে কেশসজ্জা তনুশ্রী দাস তাঁরই হাত ধরে ইন্ডাস্ট্রিতে এসেছিলেন। সন্ধ্যেবেলা তনুশ্রী তাঁকে মেসেজ করে সাহায্য চেয়েছিলেন কিন্তু সুদীপ্তা তাঁর অ্যাক্টিং ক্লাসে থাকার জন্য উত্তর দিতে পারেননি। তবে সুদীপ্তা জানিয়েছেন যে তিনি এর শেষ দেখে ছাড়বেন।  

bangla.aajtak.in-এর কাছে এসেছে তরুণীর হাতে লেখা সুইসাইড নোটটিও। যেখানে বেশ কয়েকজনের নাম রয়েছে। হরিদেবপুর থানায় ১১ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। চিকিৎসাধীন তরুণীকে হাসপাতালে দেখতে গিয়েছিলেন সুদেষ্ণা রায়, পরমব্রত চট্টোপাধ্য়ায়, সুদীপ্তা চক্রবর্তী, মানালি দে, চৈতি ঘোষাল, সৃজিত মুখোপাধ্য়ায়েরা। তনুশ্রী আত্মহত্যার আগে একটি ভয়েস নোটও পাঠিয়েছিলেন বেশ কিছুজনকে। যেখানে তিনি দাবি করেছেন যে তিনমাসের জন্য গিল্ড থেকে তাঁকে সাসপেন্ড করা হয়েছিল। আর্থিকভাবে দুর্বল হয়ে পড়েছিলেন তিনি। বাজারে প্রচুর দেনাও ছিল তাঁর। অভিযোগ, কাজে ফেরার পর তাঁকে নির্দেশ দেওয়া হয়েছিল যে বাইরের কোনও কাজ জোগাড় করতে পারবেন না তিনি। তনুশ্রী ওই ভয়েস নোটে এও অভিযোগ করেন যে হাত থেকে কাজও কেড়ে নেওয়া হয়েছিল তাঁর। সম্প্রতি পরিচালক মৈনাক ভৌমিকের একটি ছবির কাজ করছিলেন তিনি। গিল্ড থেকে নির্দেশ দিয়ে বলা হয়েছিল, সেই কাজ যেন তাঁকে না দেওয়া হয়। তাঁর বক্তব্য, বাড়িতে অসুস্থ স্বামী। মেয়ের পড়াশোনার খরচ রয়েছে। মাত্র এক শিফ্টে কাজ করে দেনা শোধ, সংসার চালানো কোনও মতেই সম্ভব নয়। এ রকম আরও অনেক কাজই তিনি খুইয়েছেন। এ সবের জেরেই আত্মহত্যার চেষ্টা কি না, আপাতত সেই তদন্তেই পুলিশ।

আরও পড়ুন

Advertisement
ছবি সংগৃহীত

প্রাথমিকভাবে জানা গিয়েছে, কোনও কারণে তনুশ্রীকে সাসপেন্ড করেছিল গিল্ড। এর পর থেকে টলিউডে কোনও কাজ করতে দেওয়া হয়নি তাঁকে। পাশাপাশি অন্য কোথাও কাজ করতে গেলে সেখানেও বাধা দেওয়া হয়। মাসের পর মাস কাজ না পেয়ে বিপুল ঋণে জর্জরিত হয়ে শেষ পর্যন্ত গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন তিনি।

TAGS:
Advertisement