scorecardresearch
 

Year Ender 2022- Indian Films: ২০২২ সালে, এই ১০ ভারতীয় ছবির বক্স অফিস কালেকশন ছাড়িয়েছে ১০০ কোটি!

Year Ender 2022- Indian Cinema: এবছরের শুরুতে কোভিড থাকলে, পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে সম্প্রতি বি-টাউনের বাজার অনেকটাই খারাপ। সে জায়গায় রমরমিয়ে ব্যবসা করছে দক্ষিণী ছবিগুলি। 

Advertisement
এবছর ১০০ কোটির বেশি আয় করেছে একাধিক ভারতীয় ছবি এবছর ১০০ কোটির বেশি আয় করেছে একাধিক ভারতীয় ছবি

year Ender 2022: ২০২২ বলিউড এবং ভারতীয় চলচ্চিত্রে জন্য একটি গুরুত্বপূর্ণ বছর। দু'বছর করোনার দাপটে ব্যাপক খারাপ প্রভাব পড়েছিল বিনোদন জগতে। এবছরের শুরুতে কোভিড থাকলেও, পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে সম্প্রতি বি-টাউনের বাজার অনেকটাই খারাপ। সে জায়গায় রমরমিয়ে ব্যবসা করছে দক্ষিণী ছবিগুলি। 

এবছর শিরোনামে ছিল একাধিক তেলেগু, তামিল ও কন্নড়  ছবি। 'পুষ্পা',  'কেজিএফ: চ্যাপ্টার ২' থেকে 'কান্তারা', 'আরআরআর'... এই ছবিগুলি ২০২২ সালে ঝোড়ো ব্যাটিং করেছে বক্স অফিসে। একাধিক ছবির ১০০ কোটির বেশি লক্ষ্মীলাভ করেছে। এক নজরে দেখা যাক এরকম সফল দশ ছবির নাম। 

* কেজিএফ: অধ্যায় ২ (KGF:Chapter 2)

যশ ওরফে রকি ভাই ফের দর্শকদের সামনে হাজির হয়েছেন  'কেজিএফ: চ্যাপ্টার ২'-এর মাধ্যমে। বক্স অফিসে রীতিমতো ঝড় তুলেছিল এই ছবি। গত ১৪ এপ্রিল মুক্তির পরই বাঁধ ভাঙা ভিড় দেখা যায় সিনেমা হলগুলিতে। প্রশান্ত নীল পরিচালিত এই ছবিটি হিন্দি, তামিল, তেলেগু, কন্নড় এবং মালায়লাম ভাষায় মুক্তি পায়। 'কেজিএফ: চ্যাপ্টার ২', বক্স অফিসে প্রায় ১২৫০ কোটি টাকা সংগ্রহ করেছে।

*  আরআরআর (RRR) 

এসএস রাজামৌলির 'আরআরআর', বর্তমানে অস্কারের দৌড়ে রয়েছে। সম্প্রতি নিউ ইয়র্ক ক্রিটিক সার্কেলের তরফে, এই ছবির জন্য সেরা পরিচালকের সম্মান পেয়েছেন রাজামৌলি। সেটিও বক্স অফিসে বিস্ময় প্রকাশ করেছে। শুধু ভারতেই নয়, এই ছবি মার্কিন যুক্তরাষ্ট্রেও দারুণ সফল। এমনকি কিছু প্রেক্ষাগৃহে পুনরায় রিলিজ করা হয় এই ছবি। জুনিয়র এনটিআর, রাম চরণ, অজয় দেবগন, আলিয়া ভাটের এই ছবি তামিল, হিন্দি, জাপানি, কন্নড় এবং তেলেগু ভাষায় মুক্তি পায়। 'আরআরআর'  সংগ্রহ করে প্রায় ১২০০ কোটি টাকা।

* পোন্নিয়িন সেলভান ১ (Ponniyon Selvan 1)

Advertisement

মণি রত্নমের পিরিয়ড ড্রামাও দারুণ সফল 'পোন্নিয়িন সেলভান ১'। এই ছবিতে বিক্রম বাবু, ঐশ্বর্য রাই বচ্চন, জয়ম রবি, ত্রিশা, শরদ কুমার, শোভিতা ধুলিপালা, প্রকাশ রাজের মতো শিল্পীরা রয়েছে। বক্স অফিসে ৫০০ কোটি টাকার বেশি লক্ষ্ণীলাভ করেছে ছবিটি । হিন্দি, তেলেগু, তামিল, মালায়লাম এবং কন্নড় ভাষায় মুক্তি পেয়েছে 'পোন্নিয়িন সেলভান ১ '। 

* বিক্রম (Vikram) 

গত ৩ জুন মুক্তিপ্রাপ্ত  'বিক্রম' বক্স অফিসের অনেক রেকর্ডও ভেঙেছে। কমল হাসান অভিনীত এই ছবিটি বিশ্বব্যাপী প্রায় ৫০০ কোটি আয় করেছে। শুধু তাই নয়, এছবির সঙ্গীত, চিত্রনাট্য এবং অভিনেতাদের অভিনয় প্রচুর প্রশংসা কুড়িয়েছে। তামিলে মুক্তিপ্রাপ্ত 'বিক্রম' তেলেগু, হিন্দি, কন্নড় এবং মালায়লাম ভাষায়ও ডাব করা হয়েছিল। লোকেশ কানাগরাজ পরিচালিত, ছবিটিতে আরও অভিনয় করেছেন বিজয় সেতুপতি এবং ফাহাদ ফাসিল।

* ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান- শিবা (Brahmastra: Part One- Shiva)  

রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত 'ব্রহ্মাস্ত্র' ছবির নাম চাউর হওয়ার পর থেকেই আলোচনা- জল্পনা ছিল তুঙ্গে। বক্স অফিসে প্রায় ৪৩১ কোটি টাকা আয় হয়েছে অয়ন মুখোপাধ্যায় পরিচালিত এই ছবির। 'ব্রহ্মাস্ত্র'-তে রণবীর -আলিয়া ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, নাগার্জুন, শাহরুখ খান এবং মৌনি রায়। 'ব্রহ্মাস্ত্র', গত ৯ সেপ্টেম্বর মুক্তি পায়। তেলেগু, তামিল, মালয়ালম এবং কন্নড় ভাষায়ও ডাব করা হয় 'ব্রহ্মাস্ত্র'। 

* কান্তারা (Kantara) 

ঋষভ শেঠি পরিচালিত 'কান্তারা', এবছরের শিরোনামে থাকা ছবিগুলির মধ্যে একটি, যা বক্স অফিসে ব্যাপক সাফল্য পেয়েছে। প্রাথমিকভাবে কন্নড় ভাষায় মুক্তি পেলেও পরে অন্যান্য ভাষায় ডাব করা ভার্সন মুক্তি পায় এছবির। গত ৩০ সেপ্টেম্বর মুক্তির পর, বক্স অফিসে প্রায় ৪০৭ কোটি টাকা আয় করেছে 'কান্তারা'। 

* দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files) 

বিবেক অগ্নিহোত্রীর 'দ্য কাশ্মীর ফাইলস' ২০২২ সালের শুরুর দিকে মুক্তির পর সুপারহিট হয়। এই ছবির এই লাভ রেখে, ফের আশায় বুক বাধছিল বলিউড। একটি মধ্য-বাজেটের ছবি হয়েও, রিপোর্ট অনুযায়ী, বক্স অফিসে প্রায় ৩৪০ কোটি টাকা লাভ করেছে 'দ্য কাশ্মীর ফাইল'।

* দৃষ্টিম ২ (Drishyam 2) 

অজয় দেবগন, শ্রিয়া শরণ, অক্ষয় খান্না এবং টাবু অভিনীত 'দৃষ্টিম ২' বক্স অফিসে সুপারহিট। ১৮ অক্টোবর মুক্তিপ্রাপ্ত এই ছবির এখন পর্যন্ত সংগ্রহ প্রায় ২৭৮ কোটি টাকা। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত 'দৃষ্টিম'-র সিক্যুয়েল হল 'দৃষ্টিম ২'।

* ভুল ভুলাইয়া ২ (Bhool Bhulaiyaa 2) 

কার্তিক আরিয়ান, কিয়ারা  আডবাণী অভিনীত 'ভুল ভুলাইয়া ২'  নিয়ে অনেক প্রত্যাশা ছিল দর্শকদের। যার, বেশিরভাগই পূরণ হয়েছে। অনীস বাজমী পরিচালিত এই কমেডি - হররধর্মী ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তাবু, রাজপাল যাদব, অভিনয় রাজ সিং, অমর উপাধ্যায়ের মতো শিল্পীরা। বক্স অফিসে প্রায় ২৬৬.৮৮ কোটি টাকা আয় করেছে এছবি।

* গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি (Gangubai Kathiawadi) 

সঞ্জয় লীলা ভান্সালির ছবি 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি', আলিয়া ভাটের কেরিয়ারের অন্যতম সফল ছবি। রিপোর্ট অনুসারে বিশ্বব্যাপী প্রায় ২০০ কোটি টাকা আয় এই ছবির। বাস্তবের এক যৌনকর্মীর জীবনের গল্প থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'। এই ছবিতে একজন যৌনকর্মীর চরিত্রে দেখা যায় আলিয়াকে। 


 

Advertisement