scorecardresearch
 

Kali Puja 2023- Aditi Munshi: বাংলার বিভিন্ন কালী মন্দিরের অজানা গল্প নিয়ে ছোট পর্দায় অদিতি, কোথায় দেখা যাবে?

Aditi Munshi: বাংলায় কবে শুরু হয়েছে কালী মূর্তি স্থাপন করে কালীপুজো? কালী মূর্তি, সাধকদের কালী সাধনা আর বাংলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা নানা মন্দিরের অজস্র কাহিনি নিয়ে আসছেন অদিতি মুন্সী।

Advertisement
অদিতি মুন্সী অদিতি মুন্সী

হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে মা কালীর বিভিন্ন রূপের পুজো করা হয়। দেবীর আরাধনা সর্বজনবিদিত। মন্দিরে তো বটেই, এছাড়াও যাদের বাড়িতে কালী পুজো হয়, তারাও বেশ কিছুদিন আগে থেকেই লেগে পড়েন কালী পুজোর কাজে। বাংলায় কালীপুজোকে দীপান্বিতা পুজো বা দীপাবলিও বলা হয়ে থাকে।

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো বা শ্যামা পুজো। দেশের বিভিন্ন কালী মন্দির, সতীপীঠ ছাড়াও বিভিন্ন ক্লাব ও বাড়িতেও আয়োজন করা হয় কালীপুজোর। শ্যামা মায়ের আরাধনায় যাতে কোনও ত্রুটি না থাকে, তাই তার চেষ্টা চলে জোরকদমে। 

 

আরও পড়ুন

Aditi Munshi

 
বাংলায় কবে শুরু হয়েছে কালী মূর্তি স্থাপন করে কালী পুজো? কালী মূর্তি, সাধকদের কালী সাধনা ও বাংলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা নানা মন্দিরের নানা কাহিনি নিয়ে আসছেন অদিতি মুন্সী। সৌজন্যে জি বাংলা সিনেমা। কোথায় দেবীমূর্তি নাচের ভঙ্গিমায় থাকেন? কোথায় দেবীকে ক্ষ্যাপাকালী বলা হয়? এই আলোর উৎসবের মরসুমে এসব কাহিনি দর্শকদের শোনাবেন অদিতি। 

 

Aditi Munshi

জি বাংলা সিনেমার গানের শো 'সকালের সুরে'-তে কালী পুজো উপলক্ষে থাকছে বিশেষ পর্ব। সাধক কমলাকান্তের কালী থেকে কলকাতার ঐতিহ্যবাহী মন্দির, বাঁকুড়া, বীরভূম থেকে আসানসোলের নানা মন্দিরের অলৌকিক মহিমার কথা তুলে ধরবেন অদিতি। এই শো দেখা যাবে ১১ থেকে ১৬ নভেম্বর, সকাল ৮টা থেকে।

এর আগে 'সকালের সুরে'- শোতে রামায়ণ-মহাভারত সহ  পুরাণের বহু জানা- অজানা কাহিনি ও বিভিন্ন আধ্যাত্মিক গল্প বলেছেন অদিতি। সঙ্গে ছিল বাঙালির চিরন্তন প্রিয় সব গান। কয়েকদিন আগেই ১০০তম পর্বের মাইলফলক ছুঁয়েছে এই অনুষ্ঠান। 

Advertisement

 

Advertisement