scorecardresearch
 

Subhashree Ganguly as Devi Durga- Mahalaya: ফের মহিষাসুরমর্দিনী শুভশ্রী, মহালয়ায় অসুরদের দমন করবেন দুর্গা রূপে?

Mahalaya 2024: শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে প্রথম সারির চ্যানেলগুলিতে দেখা যায় মহালয়া।

Advertisement
দুর্গা রূপে শুভশ্রী গঙ্গোপাধ্যায় দুর্গা রূপে শুভশ্রী গঙ্গোপাধ্যায়

শুরু হয়ে গেছে দুর্গাপুজোর কাউন্টডাউন। আর মাস তিনেক পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। আশ্বিনের শারদ প্রাতে আলোকবেণু বাজতে আর কয়েকদিন অপেক্ষা। এবছর মহালয়া পড়েছে ২ অক্টোবর। মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে প্রথম সারির চ্যানেলগুলিতে দেখা যায় মহালয়া।

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা এই নিয়ে। আর সেরকমই থাকে একে অপরের সঙ্গে টক্কর ও চমক। টলিপাড়ায় ইতিমধ্যে জল্পনা এবছর ফের জি বাংলার দুর্গা সাজবেন অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়। শোনা যাচ্ছে, অনুষ্ঠানের নাম 'নবরূপে দেবী দুর্গা'। রাজ ঘরণী ছাড়াও জি বাংলার অন্যান্য নায়িকাদের দেখা যাবে দেবীর অনান্য রূপে। দুর্গার নয়টি রূপ তুলে ধরবেন তাঁরা। যদিও এবিষয় শুভশ্রী বা চ্যানেলে কর্তৃপক্ষ এখনও কিছু নিশ্চিত করেননি। 

 

Mahalaya 2024 Subhashree Ganguly

এর আগেও একাধিকবার দেবী দুর্গা রূপে সকলের মন জয় করেছিলেন শুভশ্রী। আগে মোট ছয় বার দুর্গা রূপে মহালয়াতে দেখা গেছে শুভশ্রীকে। যার মধ্যে এর আগে পাঁচবার জি বাংলার জন্য দুর্গা সেজেছিলেন নায়িকা। ২০১০ সালে 'ওই ভুবনমোহিনী মহালয়া', ২০১২ সালে '৫১ সতিপীঠ', ২০১৯ সালে '১২ মাসে ১২ রূপে দেবীবরণ মহালয়া', ২০২২ সালে 'সিংহবাহিনী ত্রিনয়নী'অনুষ্ঠানের দুর্গা হয়েছিলেন অভিনেত্রী। গত বছর অন্ত:সত্ত্বা থাকার জন্য মহালয়ার অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি তিনি। 

'মহিষাসুরমর্দিনী' -তে দুর্গা রূপে সামনে আসা এতটাই কঠিন কাজ যে, একটু এদিক -ওদিক হলেই তীব্র সমালোচনার ভয় থাকে। কিন্তু দুর্গা রূপে শুভশ্রী যথেষ্ট সাবলীল। এই রূপে দর্শকরাও তাঁকে খুবই পছন্দ করেন। এখন দেখার, কবে প্রথম লুক সামনে আসে।  

Advertisement

প্রসঙ্গত, জল্পনা সত্যি হয়, তাহলে দ্বিতীয়বার মা হওয়ার পর প্রথম দুর্গা রূপে সামনে আসবেন তিনি। খুব শীঘ্রই মুক্তি পাবে তাঁর নতুন ছবি 'বাবলি'। রাজ চক্রবর্তীর পরিচালনায় এই ছবিতে শুভশ্রী জুটি বেঁধেছেন আবির চট্টোপাধ্যায়ের সঙ্গে। সব ঠিক থাকলে এবছর  অগাস্ট মাসে মুক্তি পাবে 'বাবলি'। 


 

Advertisement