scorecardresearch
 

ব্রহ্মশীলা অপবিত্র হওয়ায় মা তারা কি সত্যিই ছেড়ে যাবেন তারাপীঠ? আসছে 'মহাপীঠ তারাপিঠ'-র মহাপর্ব

ধর্মীয় বিশ্বাস অনুসারে 'মা তারা' হিসাবে বিবেচিত 'ব্রহ্মশীলা' (Brahmasheela)। আর তারই শুভ স্নানের অনুষ্ঠান উপলক্ষে আসছে 'মহাপীঠ তারাপিঠ' (Mahapeeth Tarapeeth)- র মহাপর্ব।

Advertisement
আসছে 'মহাপীঠ তারাপিঠ'-র মহাস্নান পর্ব আসছে 'মহাপীঠ তারাপিঠ'-র মহাস্নান পর্ব
হাইলাইটস
  • ধর্মীয় বিশ্বাস অনুসারে 'মা তারা' হিসাবে বিবেচিত 'ব্রহ্মশীলা'।
  • সেই স্নানের অনুষ্ঠান অশুচি করার চেষ্টা করবেন মাধবী।
  • তারা মাকে তারাপীঠেই কীভাবে আনবেন বামাক্ষ্যাপা?

জনপ্রিয় পিরিয়ড ড্রামা 'মহাপীঠ তারাপিঠ' (Mahapeeth Tarapeeth) যা দর্শকদের খুব কাছের। ধর্মীয় বিশ্বাস অনুসারে 'মা তারা' হিসাবে বিবেচিত 'ব্রহ্মশীলা' (Brahmasheela)। আর তারই শুভ স্নানের অনুষ্ঠান উপলক্ষে আসছে মহাপর্ব। কীভাবে তারা মায়ের স্নানের শুভ অনুষ্ঠান সম্পন্ন হবে এবং তা নষ্ট করার চেষ্টা করবেন প্রতিহিংসাপরায়ণ মাধবী, তা দেখানো হবে দু'দিন ব্যাপী বিশেষ পর্বে। 

চন্দ্র বর্ষপঞ্জী অনুসারে, প্রতি ১০০০ বছরে একবার আসে মা তারার ‘মহাস্নান’-র বিশেষ তিথি। এটি খুব পবিত্র বলেই বিবেচিত হয়। এদিন তারাপীঠে আয়োজন হয় বিশেষ পুজোর। মা তারার মহামানব অনুগামী বামাক্ষ্যাপা (Bamakhyapa) কীভাবে মায়ের 'মহাস্নান' (স্নানের অনুষ্ঠান) সম্পাদন করতে চেয়েছিল এবং সেখানে তাঁর পবিত্র স্নান বাধাগ্রস্থ হয়, তা 'মহাপীঠ তারাপিঠ' -র  বিশেষ পর্বগুলিতে  দেখানো হবে।

ধর্মীয় বিশ্বাস অনুসারে, শোনা যায়, বামাক্ষ্যাপাকে বলা হয় মা তারার প্রহরীরা তাঁকে কোনও অজানা স্থানে নিয়ে যাবে যদি কোনওভাবে তার স্নানের অনুষ্ঠানের অশুচি হয়ে যায়। মাধবীকে পবিত্র জলের ঘটিতে মাছের কাঁটা ছুঁয়ে তা অশুদ্ধ করে দেয়।

মাধবীর এই কাজের বিষয়ে অবগত ছিলেন না বামা। তিনি অজান্তেই অশুচি জল দিয়ে 'ব্রহ্মশীলা' স্নান করান। জল যেহেতু অপরিষ্কার ছিল, তারা মা আর তারাপিঠে থাকতে পারবেন না।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Star Jalsha (@starjalsha)

Advertisement

 

আরও পড়ুন: কৌশিকের 'কাবাড্ডি কাবাড্ডি'-তে ফুটে উঠবে গ্রামীণ জীবন! দেখুন ছবির ক্যারেক্টার লুক 

বামা কীভাবে তারা মা কে তারাপীঠে ফিরিয়ে আনতে পারবেন? সে কীভাবে তার মাকে অজানা জায়গা থেকে খুঁজে পাবেন? মাধবী কি এই পাপের শাস্তি পাবেন? এই সব প্রশ্নের উত্তর মিলবে আগামী ১২ এবং ১৩ এপ্রিল, স্টার জলসায় 'মহাপীঠ তারাপিঠ'-এ মা তারার 'মহাস্নান'-র দুটি বিশেষ এক ঘন্টার পর্ব।
 

Advertisement