scorecardresearch
 

Sa Re Ga Ma Pa 2024- Avijit Sen Exclusive: 'মেন্টর বিতর্ক' এড়াতেই এবার 'সারেগামাপা'-র নতুন ফরম্যাট? উত্তর দিলেন অভিজিৎ

Sa Re Ga Ma Pa Season 20: ২০২২ সালের জুন মাস থেকে শুরু হয়েছিল মাসে 'সা রে গা মা পা' সিজন ১৯। কয়েক মাসের অপেক্ষার পর আসছে 'সা রে গা মা পা' ২০২৪ অর্থাৎ সিজন ২০। চ্যানেলের তরফ থেকে প্রোমো প্রকাশ্যে আসার পর থেকেই দর্শকের উৎসাহ ও কৌতূহল বেড়েছে বহুগুণ। 

Advertisement
'সা রে গা মা পা'-র বিচারক- সঞ্চালক- পরিচালক 'সা রে গা মা পা'-র বিচারক- সঞ্চালক- পরিচালক

অপেক্ষার প্রায় অবসান। শুরু হতে চলেছে 'সা রে গা মা পা' (Sa Re Ga Ma Pa)-র নতুন সিজন। গানের এই বাংলা রিয়্যালিটি শোয়ের জনপ্রিয়তার মাত্রা একেবারে অন্য রকম। প্রতি সিজনে জি বাংলা খোঁজ করে সেরার সেরা প্রতিভাদের। ২০২২ সালের জুন মাস থেকে শুরু হয়েছিল মাসে 'সা রে গা মা পা' সিজন ১৯। কয়েক মাসের অপেক্ষার পর আসছে 'সা রে গা মা পা' ২০২৪ অর্থাৎ সিজন ২০। চ্যানেলের তরফ থেকে প্রোমো প্রকাশ্যে আসার পর থেকেই দর্শকের উৎসাহ ও কৌতূহল বেড়েছে বহুগুণ। 

'সারেগামাপা' সিজন ২০-র বিজয়ী হয়েছিলেন পদ্মাপলাশ হালদার ও অস্মিতা কর। পদ্মাপলাশ ও অস্মিতা ছাড়াও ফাইনাল রাউন্ডে পৌঁছেছিলেন সোনিয়া গজমার, আলবার্ট কাবো, বিমান বুলেট সরকার এবং ঋদ্ধিমান বিশ্বাস। সোশ্যাল মিডিয়ায় প্রোমো শেয়ার হওয়ার পর মিশ্র প্রতিক্রিয়া নেটিজেন- দর্শকদের। অনেকেই আবেদন জানান কোনও 'গুরু' ফরম্যাট না রাখার জন্য। তাহলে কি বিতর্ক এড়াতেই এবার শোয়ের নতুন ফরম্যাট আনল চ্যানেল কর্তৃপক্ষ। এই প্রশ্নের উত্তর খুঁজতেই যোগাযোগ করেছিল, শোয়ের 'ক্যাপটেইন অফ দ্য শিপ'- অভিজিৎ সেনের সঙ্গে।  

পরিচালক জানালেন, "এটা খুব সিরিয়াস একটা গান- বাজনার মঞ্চ। ভাল প্রতিযোগীরা আসেন। এই মঞ্চ থেকেই বহু প্রতিভাবান শিল্পীরা উঠে এসেছেন। এমনকী জাতীয় স্তরেও তাঁরা বিজয়ী হচ্ছেন। এখানে বিচারকেরাও সঠিকভাবে বিচার করেন। শুধু গান- বাজনা হচ্ছে তা নয়। সেই সঙ্গে বিভিন্ন বাদ্র্যযন্ত্র থাকে, বিভিন্ন সঙ্গীত বিশেষজ্ঞরা আসেন এবং তাঁরা প্রতিযোগীদের সঙ্গে গান গায়, বিভিন্ন এক্সপেরিমেন্ট হয় গান নিয়ে।"     

আরও পড়ুন

অভিজিৎ আরও বলেন, "কে কী বলছে সেটা কতটা যুক্তিযুক্ত সেটা বুঝতে হবে। আমার মনে হয় এখানে প্রতিযোগী নির্বাচন হয় তাঁদের প্রতিভার বিচারে। কারও মনে হতেই পারে সেটা ভুল হয়েছে। কিন্তু যে চ্যাম্পিয়ান হয়েছে, সে নিজের যোগ্যতায় হয়েছে। আমাদের কাজটা সততার সঙ্গে ভাল করে করাটা উদ্দেশ্যে। সেই জন্য ভাল করে কাজ হয়েছিল বলে আজ এতজন শিল্পী এই মঞ্চ থেকে বেরিয়ে কাজের সুযোগ পাচ্ছে। এমনকী তাঁরা প্লেব্যাক করছে। এজন্যে যে যাই বলুক না কেন, আমরা আমাদের কাজটা দক্ষতার সঙ্গে করেছি বলেই, এই ছেলেমেয়েগুলো উঠে এসেছে, ভাল কাজ করছে এবং এটা আমাদের কাছে খুব ভাল লাগার। আর ভাল কিছু হলে, সেটা নিয়ে বিতর্ক থাকবেই। চাঁদের গায়েও তো দাগ আছে।"  

Advertisement

রাজারহাটের স্টুডিয়োতে চলছে শ্যুটিং। আগের সিজনের মতো এবারও সঞ্চালকের দায়িত্ব পালন করবেন অভিনেতা আবির চট্টোপাধ্যায়। পরিচালকের চেয়ারে এবারও বসছেন অভিজিৎ সেন। তবে এবার শোয়ের ফরম্যাটে কিছুটা বদল আনা হয়েছে। এই সিজনে মোট আটজন বিচারক থাকছে। যার মধ্যে রয়েছেন জাভেদ আলি, ইন্দ্রদীপ দাশগুপ্ত, শান্তনু মৈত্র, রাঘব চট্টোপাধ্যায়, জোজো মুখোপাধ্যায়,কৌশিকি চক্রবর্তী, অন্তরা মৈত্র, ইমন চক্রবর্তীর মতো সঙ্গীতশিল্পীরা। 

গোটা বাংলা থেকে প্রতিভা খুঁজে বের করে এনেছেন রথীজিৎ ভট্টাচার্য, ইন্দ্রদীপ দাশগুপ্ত, তন্ময় বোস, জোজোর মতো শিল্পীরা। বড়দের সঙ্গে পাল্লা দিয়ে টক্কর দেবে ক্ষুদে শিল্পীরাও, তা আন্দাজ করা যাচ্ছে, প্রোমো দেখেই। এবার কোনও মেন্টর থাকবেন না, শুধুই আটজন বিচারক থাকছেন। তবে এই আটজন বিচারকদের চার টিমে ভাগ করা হয়েছে। দু'জন বিচারক একটা টিমে থাকবেন। প্রতিযোগীদের চার ভাগে ভাগ করা হবে। বিচারক কোন প্রতিযোগীকে চান, সেটা তাঁরা শো-র শুরুতে জানতে পারবেন।

 আগামী ২ জুন, রবিবার রাত ৮.৩০ মিনিটে সম্প্রচারিত হবে 'সা রে গা মা পা'-র গ্র্যান্ড ওপেনিং। গান, মিউজিক অ্যারেঞ্জমেন্ট, সাজানো মঞ্চ, সব মিলিয়ে এক রাজকীয় আয়োজন থাকে 'সা রে গা মা পা'-র প্রায় প্রতি পর্বেই। সেই সঙ্গে নন-ফিকশন সঙ্গীতের ইতিহাসে এতজন প্রতিভা এক সঙ্গে মিলিত হয়ে দারুণ পারফরম্যান্স উপহার দেন সকলকে। শোয়ের নতুন ফরম্যাট দর্শকের কতটা মন পসন্দ হয়, সেটাই এখন দেখার।  
 

Advertisement