scorecardresearch
 

দলিত ভাবাবেগে আঘাত, অভিনেত্রী মুনমুন দত্ত-র বিরুদ্ধে FIR

গত ৯ মে সোশাল মিডিয়ায় একটি ভিডিও তিনি আপলোড করেন যেখানে দলিতদের নিয়ে একটি অসম্মানসূচক শব্দ ব্যবহার করেছিলেন মুনমুন। তার পরই তাঁকে গ্রেফতারের দাবিতে উত্তাল হয়ে ওঠে সোশাল মিডিয়া। টুইটারে রীতিমতো তাঁকে নিয়ে #ArrestMunmunDutta ট্রেন্ড হয়। শনিবার মুম্বইয়ে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। এ ছাড়াও হরিয়ানা এবং মধ্যপ্রদেশেও তাঁর বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মুনমুন দত্ত মুনমুন দত্ত
হাইলাইটস
  • অভিনেত্রী ইনস্টগ্রাম ভিডিয়োতে সাজসজ্জা নিয়ে টিউটোরিয়াল দিতে গিয়ে দলিত সম্প্রদায় বিরোধী মন্তব্য করেন
  • ভিডিও সারফেস হতেই আগুনের মতো ছড়িয়ে পড়ে সেটি।
  • আর ভিডিওর ওই অংশটি তুলে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন সোশাল মাধ্যমে।

শেষ পর্যন্ত আইনি সমস্যায় জড়িয়ে পড়লেন তারক মেহতা কা উল্টা চশমা খ্যাত অভিনেত্রী মুনমুন দত্ত। যাঁকে গোটা দেশের মানুষ ববিতা জি নামেই বেশি চেনেন। গত ৯ মে সোশাল মিডিয়ায় একটি ভিডিও তিনি আপলোড করেন যেখানে দলিতদের নিয়ে একটি অসম্মানসূচক শব্দ ব্যবহার করেছিলেন মুনমুন। তার পরই তাঁকে গ্রেফতারের দাবিতে উত্তাল হয়ে ওঠে সোশাল মিডিয়া। টুইটারে রীতিমতো তাঁকে নিয়ে #ArrestMunmunDutta ট্রেন্ড হয়। শনিবার মুম্বইয়ে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। এ ছাড়াও হরিয়ানা এবং মধ্যপ্রদেশেও তাঁর বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সোমবার ১০ মে সকাল থেকে হঠাৎ টুইটারে ট্রেন্ড করতে শুরু করে হ্যাশট্যাগ #ArrestMunmunDutta. তারক মেহতা কা উলটা চশমা-য় ববিতার চরিত্রে অভিনয় করেন মুনমুন। অভিনেত্রী সাম্প্রতি ইনস্টগ্রাম ভিডিয়োতে সাজসজ্জা নিয়ে টিউটোরিয়াল দিতে গিয়ে দলিত সম্প্রদায় বিরোধী মন্তব্য করেন বলে অভিযোগ। তিনি বলেন, 'আমি এবার ইউটিউবে আসতে চলেছি তাই আমি নিজেকে ভালো দেখাতে চাই। আমি এক্কেবারেই চাই না আমাকে ভাঙ্গি-র (Bhangi) মতো দেখতে লাগুক।' ভাঙ্গি শব্দটি নিয়েই যাবতীয় বিতর্ক। দলিত সম্প্রদায়ের মানুষদের জন্য এই শব্দটি শুধু অবমাননাকরই নয়, দেশের শীর্ষ আদালতের আদেশ অনুযায়ী এটি শাস্তিযোগ্য অপরাধ।

 

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by 𝐌𝐔𝐍𝐌𝐔𝐍 𝐃𝐔𝐓𝐓𝐀 🧚🏻‍♀️🦋 (@mmoonstar)

ভিডিও সারফেস হতেই আগুনের মতো ছড়িয়ে পড়ে সেটি। আর ভিডিওর ওই অংশটি তুলে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন সোশাল মাধ্যমে। এর মধ্যে সবচেয়ে বেশি সমালোচনা হয় টুইটারে। তফশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়কে নিয়ে অপমানজনক মন্তব্য করা মুনমুনকে অবিলম্বে গ্রেফতারির দাবিও ওঠে। তবে বিষয়টি নজরে আসতেই ভিডিওর সেই অংশ বাদ দিয়ে দেন অভিনেত্রী। দীর্ঘ সোশাল পোস্ট করে ক্ষমাও চান তিনি।

 

পোস্টে তিনি লেখেন, 'গত কাল আমার পোস্ট করা একটি ভিডিওতে একটি শব্দের ভুল ব্যাখা করা হচ্ছে। আমি কোনও দিনই কাউকে অপমান করা, বা ছোট করে দেখানো কিংবা কারও ভাবাবেগে আঘাত করার ইচ্ছায় ওই শব্দ প্রয়োগ করিনি। আমার ভাষাগত প্রতিবন্ধকতার কারণেই ওই শব্দটির প্রকৃত অর্থ সম্পর্কে আমি অবগত ছিলাম না। আমি যখনই সেটির অর্থ জানতে পারি, ওই অংশটি আমি ভিডিও থেকে সরিয়ে দিই। প্রত্যেক জাতি,বর্ণ, লিঙ্গের মানুষের প্রতি আমার সমান শ্রদ্ধা রয়েছে, তাঁরা সকলে মিলে আমাদের সমাজ ও দেশকে গড়ে তুলছে।'