scorecardresearch
 
 

করোনার জের, পিছিয়ে গেল আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

মানুষের সুরক্ষার কথা ভেবেই কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল (KIFF) পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নভেম্বরের বদলে আগামী বছর জানুয়ারী মাসে হতে চলেছে ২৬ তম চলচ্চিত্র উৎসব।

কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল (KIFF) পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল (KIFF) পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী
হাইলাইটস
  • অতিমারীর জেরে পিছিয়ে গেল আন্তর্জাতি কলকাতা চলচ্চিত্র উৎসব
  • ২০২১ সালের ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত পিছিয়ে গেল KIFF
  • টুইট করে এ খবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

করোনার কোপ পড়ল আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে। বর্তমান পরিস্থিতিতে মানুষের সুরক্ষার কথা ভেবেই কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল (KIFF) পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নভেম্বরের বদলে আগামী বছর জানুয়ারী মাসে হতে চলেছে ২৬ তম চলচ্চিত্র উৎসব। মমতা টুইট করে  সিনেপ্রেমী ও স্টেকহোল্ডারদের উদ্দেশে সিনেমার উৎসব পিছিয়ে যাওয়ার খবর জানিয়েছেন। 

আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ৮ থেকে ১৫ জানুয়ারি আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব হওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। এদিন টুইটে তিনি লেখেন ‘আন্তর্জাতিক সিনেমা জগতের মানুষদের সঙ্গে আলোচনা করে করোনা পরিস্থিতিতে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের স্টেক হোল্ডার ও সিনেমা প্রেমীদের জানানো হচ্ছে যে চলচ্চিত্র উৎসবের দিন পিছিয়ে দেওয়া হল৷ ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব  হবে ২০২১ সালের ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ৷’

সূত্রের খবর, প্রস্তুতি চলছিল জোর কদমেই। বহু বিশিষ্টজনেদের কাছে বার্তাও পৌঁছে গিয়েছিল। ছবির নির্বাচনও প্রায় শেষপর্বে। শোনা গিয়েছিল, বাইরে থেকে কোনও অতিথি এবারে থাকবেন না। ভার্চুয়ালি হবে সিনেমার এই বিশাল উৎসব। নভেম্বরের ৫ থেকে ১২ ফেস্টিভ্যালের দিনও স্থির হয়ে গিয়েছিল। কিন্তু ভাটা পড়ল করোনার প্রকোপে। 

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড এবং বাফটাও পিছিয়ে গিয়েছে। অতিমারীতে বাতিল হয়েছে কান চলচ্চিত্র উৎসব। আন্তর্জাতিক উৎসব আয়োজক সংস্থা ‘ফিয়াপ’ এর অনুমোদনে থাকতে হলে প্রতিবছর ফেস্টিভ্যাল করাটা বাধ্যতামূলক। তবে এ বছর তা সম্ভব হল না। সদ্য দুর্গাপুজো গিয়েছে, রাজ্যে করোনা সংক্রমণ নিয়ে আশঙ্কায় মুখ্যমন্ত্রী। তা যেন আর না বাড়ে সেই সমস্ত কথা ভেবেই আপাতত ফিল্ম ফেস্টিভ্যাল পিছোলেন মমতা। প্রসঙ্গত, প্রসঙ্গত, কেবলমাত্র বার্লিন চলচ্চিত্র উৎসব ছাড়া আর কোনও ফিল্ম ফেস্টভ্যাল এবারে করা সম্ভব হয়নি।