scorecardresearch
 

'পরীক্ষা-টরীক্ষা বাতিল, এবার পুরভোটের দিন ঠিক করা যাক'

করোনাকালে পরীক্ষা নিয়ে সাবধানী পদক্ষেপ হিসাবেই বর্ণনা করা হয়েছে এই সিদ্ধান্তকে। তা নিয়েই এ বার সোশাল মিডিয়ায় সরব হলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। নিজের হোয়াটসঅ্যাপ স্টেটাসে তিনি এ বিষয়ে কটাক্ষ করলেন। মহামারীর মধ্যে ৮ দফায় প্রায় ২ মাস ধরে নির্বাচন হতে পারলে পরীক্ষা নয় কেন, সঙ্গত কারণেই এ প্রশ্ন তুলছেন অনির্বানের মতো বহু মানুষ।

অনির্বাণ ভট্টাচার্য অনির্বাণ ভট্টাচার্য
হাইলাইটস
  • নিজের হোয়াটসঅ্যাপ স্টেটাসে তিনি এ বিষয়ে কটাক্ষ করলেন।
  • মহামারীর মধ্যে ৮ দফায় প্রায় ২ মাস ধরে নির্বাচন হতে পারলে পরীক্ষা নয় কেন
  • সঙ্গত কারণেই এ প্রশ্ন তুলছেন অনির্বানের মতো বহু মানুষ

নানা সময় রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের সমালোচনায় মুখর হতে দেখা গিয়েছে তাঁকে। এ বারও তার অন্যথা হল না। ৭ জুন সোমবার চলতি বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক বাতিল ঘোষণা করেছে রাজ্য সরকার। করোনাকালে পরীক্ষা নিয়ে সাবধানী পদক্ষেপ হিসাবেই বর্ণনা করা হয়েছে এই সিদ্ধান্তকে। তা নিয়েই এ বার সোশাল মিডিয়ায় সরব হলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya)। নিজের হোয়াটসঅ্যাপ স্টেটাসে তিনি এ বিষয়ে কটাক্ষ করলেন। মহামারীর মধ্যে ৮ দফায় প্রায় ২ মাস ধরে নির্বাচন হতে পারলে পরীক্ষা নয় কেন, সঙ্গত কারণেই এ প্রশ্ন তুলছেন অনির্বানের মতো বহু মানুষ।

স্টেটাসে অনির্বাণ লিখেছেন, 'যাক, পরীক্ষা-টরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। এ বার পুরভোটের দিনক্ষণ ঠিক করা যাক। জাতির অগ্রগতি যেন থেমে না থাকে!' বোঝাই যাচ্ছে ছাত্রছাত্রীদের জীবনের প্রথম সবচেয়ে বড় পরীক্ষা বাতিল করা বহু মানুষের মতো তিনিও ভালো চোখে নেননি।

আজতক বাংলার অভিনেতার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিল, তবে তাঁর ফোন বেজে গিয়েছে। সোমবার এই মর্মে বিবৃতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, করোনা মহামারীতে পরীক্ষা বাতিল করা হয়েছে পরীক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে। তিনি জানান, রাজ্যবাসীর কাছে এ বিষয়ে মতামত জানতে চাওযা হয়েছিল। তাতে বেশিরভাগ মানুষ পরীক্ষা বাতিলের পক্ষেই সায় দিয়েছেন।

অনির্বাণের মতো পরীক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন শিল্পী অনুপম রায়-ও। গত বছর থেকে মহামারীর কারণে একাধিক পরীক্ষা বাতিল হয়েছে। প্রস্তুতির পরে পরীক্ষা বাতিল হলে স্বাভাবিক ভাবেই মানসিক চাপের শিকার হন বহু শিক্ষার্থী। মঙ্গলবার ৮ জুন কোচবিহারে এক ছাত্রীর আত্মহত্যার খবর পাওয়া গিয়েছে। পরীক্ষা বাতিলের ঘটনায় সে মানসিকভাবে ভেঙে পড়েছিল। সাংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে অনুপম পরামর্শ দিয়েছিলেন, ভেঙে না পড়ে পরীক্ষার জন্য প্রস্তুত থাকতে।