scorecardresearch
 

Sreelekha Mitra: পিতৃহারা হলেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র

গত কাল রবিবার প্রয়াত হন তাঁর বাবা সন্তোষ মিত্র। আজ সোমবার সকালে সোশাল মিডিয়ায় পোস্ট করে এই দুঃসংবাদ সকলকে জানান শ্রীলেখা। বছর কয়েক আগে মাকে হারিয়েছিলেন তিনি। এ বার চলে গেলেন তঁর 'বটগাছ'। সোমবার সকালে ফেসবুকে শ্রীলেখা একটি পোস্ট করেন। সেখানে লিখেছেন ‘আমার বাবা’।

শ্রীলেখা মিত্র শ্রীলেখা মিত্র
হাইলাইটস
  • মা চলে যাওয়ার পর বাবাকে আগলে রাখতেন শ্রীলেখা।
  • গত ২৮ জুলাই বাবার সঙ্গে শেষ ছবি ফেসবুকে শেয়ার করেছিলেন শ্রীলেখা।
  • সন্তোষ মিত্র আজীবন বামপন্থী মনোভাবাপন্ন ছিলেন।

বাবাকে হারালেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)। গত কাল রবিবার প্রয়াত হন তাঁর বাবা সন্তোষ মিত্র। আজ সোমবার সকালে সোশাল মিডিয়ায় পোস্ট করে এই দুঃসংবাদ সকলকে জানান শ্রীলেখা। বছর কয়েক আগে মাকে হারিয়েছিলেন তিনি। এ বার চলে গেলেন তঁর 'বটগাছ'। সোমবার সকালে ফেসবুকে শ্রীলেখা একটি পোস্ট করেন। সেখানে লিখেছেন ‘আমার বাবা’। অসংখ্য অনুরাগী, শুভান্যুধায়ী জানতে চেয়েছেন, ঠিক কী হয়েছে। আর যাঁরা জানেন, তাঁরা শ্রীলেখাকে শান্ত থাকার, শক্ত থাকার অনুরোধ জানিয়েছেন।

কিছুক্ষণ পরে ফের সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেন শ্রীলেখা। ব্যক্তিগত ভাবে অজস্র ফোন গ্রহণ করতে এই মুহূর্তে অপারগ তিনি। আলাদা করে সকলকে মেসেজের উত্তর দেওয়াও সম্ভব হচ্ছে না। সে কারণে ফেসবুকে তিনি লেখেন, ‘আমি ফোনে কথা বলার জন্য তৈরি নই এখনও। দয়া করে বোঝার চেষ্টা করুন, ওঁকে ছাড়া, আমার সব কিছুর পিলার, আমার বটগাছকে ছাড়া গোটা পৃথিবীর মুখোমুখি হতে আমি তৈরি নই। আমি ঠিক নেই…। আমি ঠিক হতে চাইও না।’

 

মা চলে যাওয়ার পর বাবাকে আগলে রাখতেন শ্রীলেখা। বাবা তাঁর বন্ধুর মতো হয়ে গিয়েছিলেন। গত ২৮ জুলাই বাবার সঙ্গে শেষ ছবি ফেসবুকে শেয়ার করেছিলেন শ্রীলেখা। কোনও পারিবারিক ঘরোয়া অনুষ্ঠানে বাবা এবং মেয়েকে নিয়ে গিয়েছিলেন শ্রীলেখা। সেখানে বাবার এবং তাঁর পোশাকের রং এক ছিল। তাই ছবির ক্যাপশনে লিখেছিলেন, ‘বাবা, আমি সেম সেম’।

শ্রীলেখার বাবা আজীবন বামপন্থী মনোভাবাপন্ন ছিলেন। ছোট থেকেই সেই পরিবেশে বড় হয়েছেন শ্রীলেখা। নিজের মধ্যেও সেই মতাদর্শ ধীরে ধীরে তৈরি হয়েছিল। বাবার আদর্শেই নিজের রাজনৈতিক মনন তৈরি করেছিলেন। গত বিধানসভা নির্বাচনের আগে বামপন্থী প্রার্থীদের সমর্থনে বহু সভা, মিছিল, বক্তৃতায় সক্রিয় অংশ নিয়েছিলেন তিনি। বামপন্থার আদর্শ আজীবন নিজের মধ্যে শ্রীলেখা লালন করবেন বাবার দেখানো পথেই।

 

সদ্য ভেনিস চলচ্চিত্র উৎসবে কাটিয়ে প্রায় এক মাস পরে ভারতে ফিরেছিলেন শ্রীলেখা। আদিত্য বিক্রম সেনগুপ্তের তৃতীয় ছবি, ‘ওয়ানস আপন এ টাইম ইন কলকাতা’ ৭৮ তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে। এই ছবিতে অভিনয় করেছেন শ্রীলেখা। এই ছবির জন্য বিদেশের মাটিতে দাঁড়িয়ে সম্পূর্ণ অচেনা মানুষদের কাছ থেকে প্রশংসা পেয়ে আপ্লুত ছিলেন শ্রীলেখা। সেই অভিজ্ঞতার কথা তুলে ধরেছিলেন সোশ্যাল মিডিয়ায়।

উৎসব প্রাঙ্গনে ঘুরে ঘুরে প্রচুর সেলফি তুলেছেন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তা শেয়ারও করে দিয়েছেন অনুরাগীদের সঙ্গে। কখনও বা সঙ্গে পেয়ে গিয়েছেন ইতালিয়ান অভিনেত্রী মিরিয়ামকে। রেড কার্পেটের অসাধারণ অভিজ্ঞতার কিছু মুহূর্ত ভাগ করে নিয়েছেন সোশ্যাল ওয়ালে। আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে দেশকে প্রতিনিধিত্ব করেছেন তিনি। তাঁর এই সাফল্যে গর্বিত বাংলার দর্শক। মেয়ের এই সাফল্যে গর্বিত ছিলেন তাঁর বাবাও। আচমকা তাঁর চলে যাওয়া এখনও মেনে নিতে পারছেন না অভিনেত্রী।