scorecardresearch
 

Dabaru Film: বাস্তবের দাবাড়ুর গল্প এবার পথিকৃৎ-এর ছবিতে! অভিনয়ে ঋতুপর্ণা, চিরঞ্জিত সহ একঝাঁক অভিনেতা

Dabaru Film: সামনে এল ছবির প্রথম পোস্টার। ভারতের গ্র্যান্ড মাস্টার সূর্য শেখর গঙ্গোপাধ্যায়ের জীবন থেকে অনুপ্রাণিত এই মানবিক ও অনুপ্রেরণামূলক ছবিতে রয়েছে একগুচ্ছ চমক। 

Advertisement
নন্দিতা, শিবপ্রসাদ, চিরঞ্জিত ও ঋতুপর্ণা (বাম দিক থেকে) নন্দিতা, শিবপ্রসাদ, চিরঞ্জিত ও ঋতুপর্ণা (বাম দিক থেকে)

দাবা খেলার সর্বপ্রথম সূচনা হয় ভারতবর্ষে। সাদা- কালো এই বোর্ডের খেলায় কে শেষ কিস্তিমাত করবে, এই নিয়ে চলে বুদ্ধির লড়াই। এই দাবা খেলাই এবার প্রযোজনা সংস্থা উইন্ডোজ (Windows) -এর পরের ছবির বিষয়। নন্দিতা রায় (Nandita Roy) ও সঞ্জয় আগরওয়ালের নিবেদনে আসছে 'দাবাড়ু' (Dabaru)। পরিচালনায় পথিকৃৎ বসু (Pathikrit Basu)। ছবির সৃজনশীল প্রযোজনা করবেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Shiboprasad Mukherjee)। শনিবার সামনে এল ছবির প্রথম পোস্টার। ভারতের গ্র্যান্ড মাস্টার (Grand Master Of India) সূর্য শেখর গঙ্গোপাধ্যায়ের (Surya Sekhar Ganguly) জীবন থেকে অনুপ্রাণিত এই মানবিক ও অনুপ্রেরণামূলক ছবিতে রয়েছে একগুচ্ছ চমক।

'দাবাড়ু'-তে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta), চিরঞ্জিত চক্রবর্তী (Chiranjit Chakraborty), দীপঙ্কর দে, কৌশিক সেন, শঙ্কর চক্রবর্তী, খরাজ মুখোপাধ্যায় সহ আরও অনেকে। তবে যাকে ঘিরে গোটা ছবিটা, সেই শিশুটির চরিত্রে কাকে দেখা যাবে, তা এখনও জানা যায়নি।  শোনা যাচ্ছে পর্দায় সূর্য শেখর গঙ্গোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে একেবারে নতুন মুখ। ছবির চিত্রনাট্য লিখেছেন অরিত্র বন্দ্যোপাধ্যায় ও সংলাপ অর্পণ গুপ্তর। এছাড়া সিনেমাটোগ্রাফি করবেন মধুরা পালিত। 

উত্তর কলকাতার রক থেকে প্রতিকূলতার বেড়া ডিঙিয়ে এক বাঙালির বিশ্বমঞ্চে উঠে আসার গল্প - সূর্য শেখর গঙ্গোপাধ্যায়ের বর্ণময় জীবন থেকে অনুপ্রেরণা নিয়েই তৈরি হচ্ছে 'দাবাড়ু'। উত্তর কলকাতার গলি থেকে উঠে আসা ছোট্ট দাবাড়ু সূর্য- কীভাবে নানা প্রতিকূলতা পেরিয়ে গ্র্যান্ডমাস্টার হয়, সেই গল্পই ফুটে উঠবে পর্দায়। 

 

Dabaru new bangla Film

 

শোনা যাচ্ছে, সূর্যর মায়ের চরিত্রে অভিনয় করবেন ঋতুপর্ণা সেনগুপ্ত এবং তার প্রশিক্ষক রূপে দেখা যাবে কৌশিক সেনকে। প্রবীণ অভিনেতা দীপঙ্কর দে অভিনয় করবেন তার দাদুর চরিত্রে। একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন চিরঞ্জিত চক্রবর্তী।

Advertisement

 

 

এর আগে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও দেবের ছবি 'কাছের মানুষ' পরিচালনা করেছেন পথিকৃৎ বসু। এই ছবি প্রসঙ্গে পরিচালক জানালেন, "প্রথমত, উইন্ডোজ প্রোডাকশন, শিবুদা- নন্দিতাকে ধন্যবাদ। যে প্রযোজনা সংস্থার ছবিতে আমি প্রথম সহযোগীর কাজ করেছিলাম এবং ইন্ডাস্ট্রিতে পা রেখেছিলাম, সেখানে ছবি পরিচালনা করা নিঃসন্দেহে আমার জীবনের সবচেয়ে বড় অর্জন। বাংলা মূলধারার ছবিতে, উইন্ডোজের কাজ বারবার প্রশংসিত হয়েছে, আশা করি আমরাও 'দাবাড়ু'-কে সেই উচ্চতায় পৌঁছে দিতে পারব।"

ঋতুপর্ণা সেনগুপ্তর কথায়, "উইন্ডোজের সঙ্গে কাজ করা সব সময়ই আনন্দের। উইন্ডোজ আমার দ্বিতীয় বাড়ির মতো। এছাড়া, পথিকৃৎ একজন তরুণ এবং অত্যন্ত প্রতিভাবান পরিচালক। আমি সত্যিই ওঁর সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছি। ছবিটির জন্য সত্যিই দারুণ উৎসাহী।" 

আগামী জুলাই থেকেই শুরু হবে ছবির শ্যুটিং এবং সব ঠিক থাকলে এই বছর শীতে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'দাবাড়ু'। 
 

Advertisement