scorecardresearch
 

EXCLUSIVE: স্বস্তিকার কিছু বিশেষ আবদার এই দোলে পূরণ করব: শোভন

প্রেম আর দোল, দুইয়ে পৃথিবী সব সময় রঙিন থাকে। আবির মাখালেও থাকে, আর না মাখালেও। তবে শোভন গঙ্গোপাধ্যায় এ বার আবির মাখাবেন বিশেষ বান্ধবী স্বস্তিকা দত্তকে। আর স্বস্তিকার আবদার মেনেই মাখাবেন। দোল নিয়ে খোলামেলা সাক্ষাৎকারে শোভন জানালেন তাঁর ছেলেবেলার স্মৃতি, গান এবং অবশ্যই সম্পর্কের রসায়ণ নিয়ে।

Advertisement
শোভন-স্বস্তিকা শোভন-স্বস্তিকা
হাইলাইটস
  • যে জামা পরে আসত সে সব ছিঁড়ে মাঠে হ্যাঙ্গারের মতো টাঙিয়ে রাখা হত। ওটা জামাটাই ছিল স্মৃতি
  • আমাদের পাড়ায় সকালে রবি ঠাকুরের গান গেয়ে প্রভাত ফেরি হয় দোলের দিন। সেটাও খুব ভালো লাগে।
  • অনেকে ভাঙ বা অন্যান্য জিনিসপত্র সহযোগে নেশা করে থাকেন, আমাদের প্রেমেই নেশা। অন্য নেশার প্রয়োজন পড়ে না।

প্রেম আর দোল, দুইয়ে পৃথিবী সব সময় রঙিন থাকে। আবির মাখালেও থাকে, আর না মাখালেও। তবে সংগীত শিল্পী শোভন গঙ্গোপাধ্যায় এ বার আবির মাখাবেন বিশেষ বান্ধবী স্বস্তিকা দত্তকে। আর স্বস্তিকার আবদার মেনেই মাখাবেন। দোল নিয়ে খোলামেলা সাক্ষাৎকারে শোভন জানালেন তাঁর ছেলেবেলার স্মৃতি, গান এবং অবশ্যই সম্পর্কের রসায়ণ নিয়ে।

প্রশ্ন: দোল বললে ছোটবেলার স্মৃতিতে কী ফুটে ওঠে?
শোভন: আমার বাড়ি বেলুড়ে। প্রথমেই বলি কলকাতা এবং বেলুড়ের রং খেলার মধ্যে পার্থক্য রয়েছে। এখানে দোল এবং হোলি দুটো আলাদা দিনে খেলা হত। দোলের রং সহজে উঠে গেলেও হোলিতে সে সব রং দিয়ে খোলা হত যা অন্তত ৭ দিন থাকে। কলকাতায় এ সব একটু কম দেখেছি। স্মৃতি বললে, আমার বাড়ির সামনে একটা মাঠ রয়েছে যেখানে পাড়ার সকলে মিলে দোল খেলত। ছেলেরা যে জামা পরে আসত সে সব ছিঁড়ে মাঠে হ্যাঙ্গারের মতো টাঙিয়ে রাখা হত। ওটা জামাটাই ছিল স্মৃতি। এখন আর এ সব দেখতে পাই না। মানুষ অনেক বেশি স্বাস্থ্য সচেতন হয়ে গিয়েছেন। ভেষজ আবির দিয়ে রং খেলেন। বা যে সমস্ত রং ত্বকের ক্ষতি করবে না তেমন রং দিয়ে দোল খেলেন। তবে ওই দিনগুলো খুব মিস করি।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by shovan ganguly 🎧🎵 (@shovan_ganguly)

Advertisement

প্রশ্ন: দোলের সঙ্গে গান ওতপ্রোত ভাবে জড়িত। দোল বললে কোন কোন গান মনে আসে?
শোভন: ছোটবেলায় শোলের গানটা খুব বাজত আমাদের পাড়ায়। হোলিকে দিন দিল খিল জাতে হ্যায়... বা বাংলা ছবি একান্ত আপনের খেলব হোলি রং দেব না তাই কখনও হয়। আর রবি ঠাকুর তো রয়েছেনই। তাঁর গান ছাড়া দোল কখনও সম্পূর্ণ হবে না। সাম্প্রতিককালে বলম পিচকারিও লিস্টে অ্যাড হয়েছে। আমাদের পাড়ায় সকালে রবি ঠাকুরের গান গেয়ে প্রভাত ফেরি হয় দোলের দিন। সেটাও খুব ভালো লাগে।

প্রশ্ন: এবার দোলে বিশেষ কোনও প্ল্যান আছে?
শোভন: বিশেষ প্ল্যান বলতে স্বস্তিকা উত্তরবঙ্গের শুটিং শেষ করে ফিরেছে। পায়ে ব্যথা নিয়েই গিয়েছিল, সেটা বাড়িয়ে এসেছে। ফলে নড়াচড়া বিশেষ করা বারণ। ও কিছু আবদার করেছে এবার। এমনিতে ব্যস্তকার কারণে এবং পেশাগত কারণে ও দোল কোনওদিনই বিশেষ খেলত না। এ বার ওর আবদার ফুটকড়াই খাবে। এর আগে কোনও দিন খায়নি। তাই ওর জন্য ফুটকড়াই নিয়ে যাব। তার সঙ্গে একটু ফুলের পাপড়ি দিয়ে তৈরি আবির নিয়ে যাব, ওকে মাখানোর জন্য। অনেকে ভাঙ বা অন্যান্য জিনিসপত্র সহযোগে নেশা করে থাকেন, আমাদের প্রেমেই নেশা। অন্য নেশার প্রয়োজন পড়ে না।

 

Advertisement