scorecardresearch
 

বাংলার প্রথম 3D ছবিতে জয়া আহসান! মুক্তিযুদ্ধের গল্প বলবে 'অলাতচক্র'

এবার বাংলার প্রথম থ্রিডি  (3D ) ছবিতে জয়া আহসান (Jaya Ahsan)। ছবির নাম 'অলাতচক্র' (Alaatchakra)। মুক্তিযুদ্ধের (Liberation War) ৫০ বছর পূর্তি উপলক্ষে মুক্তি পেতে চলেছে এই ছবি। সম্প্রতি সামনে এসেছে ছবির টিজার।  

Advertisement
বাংলার প্রথম 3D ছবিতে জয়া আহসান (ছবি সৌজন্য: ফেসবুক) বাংলার প্রথম 3D ছবিতে জয়া আহসান (ছবি সৌজন্য: ফেসবুক)
হাইলাইটস
  • বাংলার প্রথম থ্রিডি  (3D ) ছবিতে জয়া আহসান।
  • ছবির নাম 'অলাতচক্র',পরিচালনায় হাবিবুর রহমান।
  • মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে তৈরি হয়েছে এই ছবি।

এপার ও ওপার দুই বাংলার ছবিতেই নিজের অভিনয় দক্ষতার জন্যে, দর্শকের একেবারে মনের কাছের হয়ে উঠেছেন অভিনেত্রী জয়া আহসান (Jaya Ahsan)। ছবি ও চরিত্র বেছে নেওয়ায়ও থাকে নতুনত্ব। বারে বারে ভিন্ন স্বাদ দর্শকদের সামনে পরিবেশন করেছেন নায়িকা। এবার বাংলার প্রথম থ্রিডি  (3D ) ছবিতে জয়া। ছবির নাম 'অলাতচক্র' (Alaatchakra)। সম্প্রতি সামনে এসেছে ছবির টিজার।  
 

হাবিবুর রহমানের পরিচালনায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদান প্রাপ্ত। মুক্তিযুদ্ধের (Liberation War) ৫০ বছর পূর্তি উপলক্ষে মুক্তি পেতে চলেছে এই ছবি। প্রকাশ্যে আসা টিজারে একেবারে ঘরোয়া রূপে দেখা যাচ্ছে জয়াকে। পর্দায় কঠিন লিউকোমিয়া অর্থাৎ ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তিনি। 

 'অলাতচক্র' ছবিটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন আহমেদ রুবেল ও জয়া আহসান। এছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ,ফিল্ম সোসাইটি আন্দোলনের সক্রিয় সদস্য ও চলচ্চিত্রকর্মী গাজী মাহতাব হাসান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নাট্যতত্ত্ব পড়ুয়া শিক্ষার্থীবৃন্দ এবং আরও অনেকে। আরও একটি বিশেষ চরিত্রে অতিথী শিল্পী হিসেবে দেখা যাবে ‘খাঁচা’খ্যাত চলচ্চিত্র নির্মাতা আকরাম খান। ছবিটির সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন মাজাহারুল রাজু।

বাংলার প্রথম 3D ছবিতে জয়া আহসান

বাংলাদেশের অগ্রণী লেখক আহমদ ছফা রচিত একটি উপন্যাস 'অলাতচক্র'। একাত্তরের মুক্তিযুদ্ধকে তৈরি শ্রেষ্ঠ উপন্যাসগুলির অন্যতম 'অলাতচক্র'। উপন্যাসটি প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৮৫ সালে সাপ্তাহিক নিপুণ পত্রিকার ঈদ সংখ্যায়। পরে আবার ১৯৯৩ সালে মুক্তধারা থেকে পরিমার্জিত রূপে উপন্যাসটি গ্রন্থাকারে প্রকাশিত হয়। এই উপন্যাসেরই চলচ্চিত্র রূপ 'আলাতচক্র', যেটি দুই বাংলার প্রথম থ্রিডি ছবি।  

আরও পড়ুন: 'শিল্পীদের কথা কেউ ভাবছে না!', ক্ষোভ উগরে দিলেন ঊষা

গত ২০২০ সালের শুরুতে শেষ হয় ছবির শ্যুটিং। এরপর অতিমারীর জন্যে ছবির কাজ পিছিয়ে যায়। এরপর পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই শুরু হয় পোস্ট প্রোডাকশসের কাজ। ছবিটিকে ত্রিমাত্রিক রূপ কাজ করছে মুম্বইয়ের 'স্কাই ওয়ার্ক স্টুডিও'। এর আগে তাঁরা অক্ষয় কুমার অভিনীত 'রোবট ২.০' ছবিটির থ্রিডি-র কাজ করেছেন। আগামী ১৯ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'অলাতচক্র'।

Advertisement

Advertisement