scorecardresearch
 

Rahool Mukherjee Suspension Issue: শেষমেশ নিষেধাজ্ঞা উঠল রাহুলের, পুজোর ছবিতে পরিচালকের আসনে বসবেন?

Rahool Mukherjee Latest Update: শুক্রবার নয়া বিবৃতি আসে ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার তরফে। পরিচালককে নিয়ে নতুন সিদ্ধান্ত হয়েছে। রাহুলের উপর থেকে তিন মাসের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানাল ডিএইআই।

Advertisement
ছবির শুভ মহরতে প্রসেনজিৎ- অনির্বাণের সঙ্গে রাহুল ছবির শুভ মহরতে প্রসেনজিৎ- অনির্বাণের সঙ্গে রাহুল

শিরোনামে রাহুল মুখোপাধ্যায়। টলিপাড়ার তরুণ এই পরিচালকের কর্মবিরতির নির্দেশ নিয়ে, গত কয়েক দিন ধরে কার্যত তোলপাড় স্টুডিওপাড়া। আবার অন্যদিকে বলা যায়, রাহুলের এই ঘটনার পরে, প্রায় একজোট টলিউড। শুক্রবার নয়া বিবৃতি আসে ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার (Directors Association Of Eastern India) তরফে। পরিচালককে নিয়ে নতুন সিদ্ধান্ত হয়েছে। রাহুলের উপর থেকে তিন মাসের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানাল ডিএইআই (DAEI)।

৩ মাস কাজ করতে পারবেন না রাহুল, ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার (Federation of Cine Technicians & Workers of Eastern India/ FCTWEI) এই পদক্ষেপের বিরুদ্ধে সরব হয়েছেন ইন্ডাস্ট্রির অনেকেই।  বৃহস্পতিবার বৈঠকে বসেছিল ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া। সেই বৈঠকের পর জানানো হয়, রাহুল পরিচালক হিসাবে কর্মবিরতিতে থাকবেন। অর্থাৎ, আপাতত পরিচালনার কাজ করতে পারবেন না তিনি। তবে অন্য কোনও পদে থেকে ছবির কাজে যুক্ত হতে পারবেন। 

বৃহস্পতিবার ডিরেক্টর্স গিল্ড কী জানিয়েছিল? 

বৃহস্পতিবার ডিরেক্টর্স গিল্ডের পক্ষ থেকে জানানো হয়, রাহুলের ক্ষেত্রে কোনও ব্যতিক্রম করা যাবে না। কারণ সম্প্রতি সিনিয়র এবং জুনিয়র টেকনিশিয়নদের মিলিয়ে ১৩ জনকে গোপন শ্যুটিং করার কারণে কর্মবিরতিতে যেতে হয়েছে। বৈঠক শেষে এক বিবৃতিতে আরও জানানো হয়, "আমাদের এখনও বক্তব্য, ছবি বন্ধ যেন না করা হয়। রাহুল পরিচালনা না করে অন্য কোনও পদে থাকলে আমাদের তরফ থেকে কোনও আপত্তি থাকবে না। এর কারণ আমরা চাই সুষ্ঠুভাবে ছবিটা সম্পন্ন হোক।"

 শুক্রবার ডিরেক্টর্স গিল্ডের নতুন বিবৃতি 

এই বিবৃতির ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই, ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার তরফে নতুন ঘোষণায় সম্মিলিতভাবে সমস্যার সুরাহা করা হল। বিবৃতিতে জানানো হয়েছে, "বৃহস্পতিবার বৈঠকে নতুন তথ্য এবং প্রমাণের ভিত্তিতে আমাদের ধোঁয়াশা পরিষ্কার হয়। আমরা জানতে পেরেছি, প্রযোজক যেহেতু অন্য দেশের, তাই সেক্ষেত্রে তাঁরা কীভাবে নিজেদের দেশে কাজ করবেন, সেটার বিষয়ে আমাদের কিছু বলার থাকতে পারে না। তাই এই বিষয়ে রাহুল মুখোপাধ্যায়কে আমরা দোষ দিতে পারি না। সব শিল্পীরই নিজস্ব কাজের স্বাধীনতা থাকা উচিত বলেই আমাদের বিশ্বাস। সেটা দেশে হোক বা দেশের বাইরে। তাই আমাদের সম্মিলিত সিদ্ধান্ত রাহুল মুখোপাধ্যায় পরিচালক হিসেবে ফিরুন আবার। আমরা ওঁর পাশে রয়েছি এবং ওঁর ভবিষ্যতের জন্য অসংখ্য শুভেচ্ছা।" 

Advertisement

 

Rahool Mukherjee Suspension Issue

 

রাহুলের পুজোর ছবি 

গত বছরের পুজোর সফল জুটি প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অনির্বাণ ভট্টাচার্যকে নিয়ে এবার এসভিএফ-র পুজোর ছবি পরিচালনা করার কথা ছিল রাহুল মুখোপাধ্যায়। সম্প্রতি সেই ছবির শুভ মহরৎ সুসম্পন্ন হয়। নতুন থ্রিলার ঘরানার এই ছবি একটি দক্ষিণী ছবির থেকে  অনুপ্রেরণা নিয়েই তৈরি হবে। যদিও এখনও ছবিটির নাম চূড়ান্ত হয়নি। তবে ওয়ার্কিং টাইটেল, 'প্রোডাকশন নম্বর: ১৭১'। প্রসেনজিৎ, অনির্বাণ ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে প্রিয়াঙ্কা সরকার, অপরাজিতা আঢ্য, রজতাভ দত্ত, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, পারিজাত চৌধুরীর মতো শিল্পীদের।

রাহুলকে সাসপেন্ড করার সিদ্ধান্তের পরে এই ছবির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। ফেডারেশনের আপত্তির জেরে, পরিচালকের আসন থেকে সরে আসেন রাহুল। তাঁকে ক্রিয়েটিভ প্রোডিউসারের দায়িত্ব দেওয়া হয়। সৌমিক হালদার ওই ছবির পরিচালনা করবেন বলে বিবৃতি দিয়ে জানায় এসভিএফ। তবে রাহুলের উপর থেকে ব্যান সরে যাওয়ার পরে, রাহুল আবারও পরিচালকের আসনে বসবেন কিনা, তা এখনও জানায়নি প্রযোজনা সংস্থা।  

ঠিক কী সমস্যা হয়েছিল? 

রাহুলের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, নিয়ম বিরুদ্ধভাবে ফেডারেশনকে না জানিয়ে বাংলাদেশে লুকিয়ে শ্যুটিং করেছিলেন তিনি। তার জেরেই রাহুলকে ৩ মাসের কর্মবিরতির নির্দেশ দেয় চলচ্চিত্র ফেডারেশন। আর এই নিয়েই বিতর্কের সূত্রপাত। 

 

Advertisement