scorecardresearch
 

Rituparno Ghosh: ঋতু-স্মরণে একজোট শিল্পীরা, ভাবনায় সুজয়প্রসাদ

তিনি বেঁচে রয়েছেন তাঁর সৃষ্টিতে। তাঁর নিঃশব্দ উপস্থিতি আজও সিনেমাপ্রেমীরা অনুভব করতে পারেন। ভারতীয় সিনেমার এক অমূল্য রত্ন ছিলেন তিনি। টলিউডের ইন্ডাস্ট্রিতে এক অন্য নতুন যুগের সূচনা হয়েছিল তাঁর হাত ধরে। শুধু চিত্রপরিচালক এবং অভিনেতা হিসাবেই নন, তিনি মানুষ হিসাবে কতটা স্বতন্ত্র ছিলেন তা বলার অপেক্ষা রাখে না। তাঁর কলমও ছিল সমান বাঙময়।

চিরন্তন ঋতু চিরন্তন ঋতু
হাইলাইটস
  • ঋতুপর্ণ ঘোষের লেখার কিছু অংশ, তাঁর সিনেমার কিছু গান এবং শিল্পী, সহকর্মীদের স্মৃতিচারণে ফের একবার ডুব দেওয়া যাবে ঋতুপর্ণ-র ফেলে যাওয়া সৃষ্টির গাঙে।
  • অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত, সুরকার দেবজ্যোতি মিশ্র, অভিনেতা সুমন্ত মুখোপাধ্যায়, সঙ্গীত শিল্পী শুভমিতা এবং রূপঙ্কর বাগচীর স্মৃতিকথনে শুনতে পাওয়া যাবে তাঁদের সঙ্গে ঋতুপর্ণ ঘোষের  কাজের অভিজ্ঞতার রেশ।

আট বছর আগে ৩০ মে ঋতুপর্ণ-কে ঘোষকে হারিয়েছি আমরা। তিনি বেঁচে রয়েছেন তাঁর সৃষ্টিতে। তাঁর নিঃশব্দ উপস্থিতি আজও সিনেমাপ্রেমীরা অনুভব করতে পারেন। ভারতীয় সিনেমার এক অমূল্য রত্ন ছিলেন তিনি। টলিউডের ইন্ডাস্ট্রিতে এক অন্য নতুন যুগের সূচনা হয়েছিল তাঁর হাত ধরে। শুধু চিত্রপরিচালক এবং অভিনেতা হিসাবেই নন, তিনি মানুষ হিসাবে কতটা স্বতন্ত্র ছিলেন তা বলার অপেক্ষা রাখে না। তাঁর কলমও ছিল সমান বাঙময়। পত্রিকার সম্পাদক হিসাবেও তিনি অনন্য স্বাক্ষর রেখে গিয়েছেন।

এ হেন ব্যক্তিত্বকে নিয়ে, তাঁর জীবনাদর্শ এবং কর্মকাণ্ডকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে এস.পি.সি ক্রাফ্ট (কলকাতার প্রথম ইন্টারডিসিপ্লিনারি আর্টস কালেকটিভ) আগামী ৩০ মে, রবিবার রাত ৯টায় একটি ডিজিটাল অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে এস.পি.সি ক্রাফ্টের নিজস্ব ফেসবুক পেজ থেকে। ঋতুপর্ণ ঘোষের লেখার কিছু অংশ, তাঁর সিনেমার কিছু গান এবং শিল্পী, সহকর্মীদের স্মৃতিচারণে ফের একবার ডুব দেওয়া যাবে ঋতুপর্ণ-র ফেলে যাওয়া সৃষ্টির গাঙে। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে 'চিরন্তন ঋতু'।

অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত, সুরকার দেবজ্যোতি মিশ্র, অভিনেতা সুমন্ত মুখোপাধ্যায়, সঙ্গীত শিল্পী শুভমিতা এবং রূপঙ্কর বাগচীর স্মৃতিকথনে শুনতে পাওয়া যাবে তাঁদের সঙ্গে ঋতুপর্ণ ঘোষের  কাজের অভিজ্ঞতার রেশ। অভিনেতা এবং বাচিক শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই ভাবনা। তিনি বলেন,'এই সম্মাননা সেই মানুষটিকে যিনি সিনেমা এই মাধ্যমটিকে বিস্মিত ভাবে প্রকাশ করেছেন দর্শকের সামনে। বিমুক্তভাবে ভাবতে শিখিয়েছেন। শুধু তাই নয় তাঁর কলম যেন বক্স অফিসে নতুন নিয়মাবিধি প্রদর্শিত করেছে। এবং অবশ্যই সমলিঙ্গের ঊর্ধ্বে গিয়েও সমমনস্ক হতে শিখিয়ে গেছেন ঋতুপর্ণ।'

 

 
; ; ;