scorecardresearch
 

Soumitra Chatterjee: বছর ঘুরলো! সৌমিত্রর স্মৃতিচারণায় 'টাইপিস্ট', আবেগে ভাসলেন পৌলমী

Soumitra Chatterjee: বন্ধুসম বাবাকে হারিয়ে নতুন করে হাল ধরার চেষ্টায় রয়েছেন সৌমিত্র তনয়া, তথা নাট্য ব্যক্তিত্ব পৌলোমী বসু ।  বাবার পরে মায়ের প্রয়াণে গভীর শূণ্যতা ভরেছে জীবনে। কিন্তু সকলের প্রিয় 'ফেলুদা' যে বলতেন "কাজ করে যাও...।"

সৌমিত্র চট্টোপাধ্যায় ও পৌলমী বসু সৌমিত্র চট্টোপাধ্যায় ও পৌলমী বসু
হাইলাইটস
  • গত ১৫ নভেম্বর প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়।
  • সকলের প্রিয় 'ফেলুদা' যে বলতেন "কাজ করে যাও...।"
  • পৌলমীর নাটকের দল 'মুখোমুখি'-র তরফ থেকে শ্রদ্ধার্ঘ্য দিয়ে মঞ্চস্থ হবে 'টাইপিস্ট। 

বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) জীবনযুদ্ধের কঠিন লড়াইয়ের পর কেটে গেছে প্রায় এক বছর। বাংলার চলচ্চিত্র থেকে সাংস্কৃতিক জগৎ হারিয়েছে তাদের বটবৃক্ষকে। তবুও তিনি বেঁচে আছেন বাঙালি তথা চলচ্চিত্রপ্রেমীদের মননে। বন্ধুসম বাবাকে হারিয়ে নতুন করে হাল ধরার চেষ্টায় রয়েছেন সৌমিত্র তনয়া, তথা নাট্য ব্যক্তিত্ব পৌলোমী বসু (Poulami Bose)।  বাবার পরে মায়ের প্রয়াণে গভীর শূণ্যতা ভরেছে জীবনে। কিন্তু সকলের প্রিয় 'ফেলুদা' যে বলতেন "কাজ করে যাও...।" তাই সেই পথ অনুসরণ করেই সৌমিত্রর প্রথম মৃত্যুবার্ষিকীতে পৌলমীর নাটকের দল 'মুখোমুখি' (Mukhomukhi)-র তরফ থেকে শ্রদ্ধার্ঘ্য দিয়ে মঞ্চস্থ হবে 'টাইপিস্ট' (Typist)।  

Typist play mukhomukhi

ম্যুরে সিসগালের (Murray Schisgal) মূল ভাবনা থেকে অনুপ্রাণিত হয়ে 'টাইপিস্ট' নাটকটি লিখেছিলেন খোদ সৌমিত্র চট্টোপাধ্যায়। বহুবার শ্রুতি নাটক হিসেবে এটি পড়েছেন তিনি। প্রায় এক ঘণ্টা পনেরো মিনিটের এই নাটকে রয়েছে মাত্র দুটি চরিত্র- অনিরুদ্ধ হালদার ও ইন্দ্রাণী দাশগুপ্ত। যে চরিত্রগুলিতে অভিনয় করবেন দেবশংকর হালদার ও সৌমিত্র কন্যা পৌলমী। শুধু তাই নয়, 'টাইপিস্ট'-এর ধারণা ও নির্দেশনাও দিয়েছেন পৌলমী নীজেই। 

 

Soumitra Chatterjee first death anniversary daughter poulomi bose organises play typist

আজতক বাংলাকে পৌলমী বসু জানালেন,  "১৪ নভেম্বর রাতেই বাপি চলে গিয়েছিলেন, তাই সেদিনই ওঁকে শ্রদ্ধা জানাতে, ওঁর লেখা নাটক মঞ্চস্থ করবো আমরা। এতা খুবই মজার একটা নাটক। মাত্র দুটো চরিত্রই অল্প সময়ের মধ্যে,  শৈশব থেকে বার্ধক্য একটা গোটা জীবনচক্র দেখানো হবে। নাটকটির মধ্যে কিছু চিরন্তন মানবিক মূল্যবোধ, নীতি কিংবা দুটো মানুষের সম্পর্ক এমনভাবে ফুটিয়ে তোলা হচ্ছে যে, এটা খুবই মনোগ্রাহী।" 

 

Soumitra Chatterjee first death anniversary daughter poulomi bose organises play typist

বাবা-মাকে প্রতি মুহূর্তে মিস করেন পৌলমী। তবে কালের নিয়মে এগিয়ে যাওয়াই নিয়ম। তাঁর কথায়, "আমাদের সকলকেই সামলে উঠতে হয়েছে, কারণ জীবন থেমে থাকে না। সকলে লড়েছি, অপেক্ষা করেছি আবার কবে মঞ্চে নামতে পারবো, কোভিডের জন্য যেহেতু পুরোটাই বন্ধ ছিল। ইতিমধ্যে 'টাইপিস্ট' -এর অনেকগুলি শো চলে এসেছে। মার্চ মাস অবধি পুরো বুকিং রয়েছে। তাই খুবই আশাবাদী যে সবটা ভাল করে করতে পারবো।" 

soumitra chatterjee

গত বছর ১৫ নভেম্বর প্রয়াত হন সকলের প্রিয় ফেলুদা। ওই দিনটাতে পরিবার ও একেবারে কাছের মানুষেরা একসঙ্গে স্মৃতিচারণ করবেন তাঁর। পৌলমী জানালেন, "ওই দিন বাড়িতেই বাপির প্রিয় গান গাইবো -কবিতা পাঠ করবো। বাপি খুব আড্ডা ভালোবাসতেন, তাই সকলে মিলে ওঁর স্মৃতিচারণ করবো। অনেককেই ডাকার ইচ্ছে ছিল। কিন্তু এত পরিচিত মানুষ আছে, কোভিড পরিস্থিতিও সম্পূর্ণ ঠিক হয়নি। তাই বাড়ির লোকেরাই থাকবো।"

 

 
; ; ;