scorecardresearch
 

Indubala Bhaater Hotel trailer: ওপার বাংলাকে আগলে পথ চলা শুরু 'ইন্দুবালা ভাতের হোটেল'-এর, প্রকাশ্যে ট্রেলার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগেই সামনে এল ইন্দুবালা ভাতের হোটেল সিরিজের ট্রেলার। ট্রেলারে দেখা গেল, বাংলাদেশে কাটানো ইন্দুবালার ছোটবেলা, আর বিয়ের পর তাঁর কলকাতার বাড়ি। আর তারপরই দেখা গেল উত্তর কলকাতার ইন্দুবালার পুরনো বাড়ির সামনে টাঙানো 'ইন্দুবালা ভাতের হোটেল'-এর হোর্ডিং, ঠিকানায় লেখা ১৪ /২ ছেনু মিত্র লেন কলকাতা ৭০০০০৯। বৃদ্ধ বয়সে রান্নার প্রতি ভালোবাসা থেকেই কলকাতায় ভাতের হোটেল খুলেছেন ইন্দুবালা।

Advertisement
ইন্দুবালা ভাতের হোটেল-এ শুভশ্রী ইন্দুবালা ভাতের হোটেল-এ শুভশ্রী
হাইলাইটস
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগেই সামনে এল ইন্দুবালা ভাতের হোটেল সিরিজের ট্রেলার।
  • ট্রেলারে দেখা গেল, বাংলাদেশে কাটানো ইন্দুবালার ছোটবেলা, আর বিয়ের পর তাঁর কলকাতার বাড়ি।
  • মাতৃভাষা দিবসের আগেই ইন্দুবালা ভাতের হোটেলের ট্রেলার ফিরিয়ে আনল এপার বাংলা ওপার বাংলার স্মৃতি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগেই সামনে এল ইন্দুবালা ভাতের হোটেল সিরিজের ট্রেলার। ট্রেলারে দেখা গেল, বাংলাদেশে কাটানো ইন্দুবালার ছোটবেলা, আর বিয়ের পর তাঁর কলকাতার বাড়ি। আর তারপরই দেখা গেল উত্তর কলকাতার ইন্দুবালার পুরনো বাড়ির সামনে টাঙানো 'ইন্দুবালা ভাতের হোটেল'-এর হোর্ডিং, ঠিকানায় লেখা ১৪ /২ ছেনু মিত্র লেন কলকাতা ৭০০০০৯। বৃদ্ধ বয়সে রান্নার প্রতি ভালোবাসা থেকেই কলকাতায় ভাতের হোটেল খুলেছেন ইন্দুবালা। ভাঙা রান্নাঘরের ছবি তুলে কী হবে? প্রশ্ন করতেই ঠাকুমাকে ইন্দুবালার নাতনি জানেন, 'সোশ্যাল মিডিয়ায় 'ইন্দুবালা ভাতের হোটেল'-গ্রুপের কত মেম্বার তুমি জানো?' ২০ ফেব্রুয়ারি ভাষাদিবসের ঠিক আগে মুক্তি পাওয়া 'ইন্দুবালা ভাতের হোটেল'-এর ট্রেলারে এভাবেই উঠে এল ইন্দুবালা ও তাঁর ভাতের হোটের গল্প। 'আমার কলাপোতার বাড়িতে এলে কখনও না খেয়ে কেউ ফেরত যেত না। কখনও কারোর ভাতের অভাব হয়নি।' বাড়ির উঠানে দাঁড়িয়ে পরিচারিকাকে এ কথাগুলি বলছিলেন 'ইন্দুবালা' শুভশ্রী।   

দুই বাংলার স্মৃতিকে উস্কে দেবে ইন্দুবালা
মাতৃভাষা দিবসের আগেই ইন্দুবালা ভাতের হোটেলের ট্রেলার ফিরিয়ে আনল এপার বাংলা ওপার বাংলার স্মৃতি। ট্রেলারের পরবর্তী অংশে দেখা গেল ইন্দুবালার বর্তমান পরিবার, তাঁর ছেলেমেয়ে নাতি নাতনি, তাঁদের সঙ্গে কথা বলতে গিয়ে পুরনো স্মৃতিতে ফিরে গেলেন ইন্দুবালা। দৃশ্যে ফুটে উঠল ইন্দুবালার ছোটবেলা, দেখা গেল তরুণী ইন্দুবালাকে। উঠে এল তাঁর বিয়ের সময় স্বামীর হাত ধরে কলকাতায় আসা, এখানকার মতো করে বাংলা বলতে শেখা। বাংলাদেশ থেকে আসা তাঁর আত্মীয় ইন্দুবালাকে বলেন, কলাপোতার মেয়ে ইন্দুবালা, এখন কলকাতার ভাষা কেমন করে শিখে গেল, এখন কি ইছা মাছকে চিংড়ি বলিস নাকি? দেখা গেল কলকাতায় এসে বংলাদেশের মতো করে বাংলা বললে তাঁকে শাশুড়ির কাছে শুনতে হয় 'এই রিফিউজি ভাষা বন্ধ করো তো।' কলকাতায় এলেও বাংলাদেশকেই তাঁর নিজের দেশ বলে বিশ্বাস করে এসেছেন। ‘দেশে ফেরা আর হবে না’ বলে পাসপোর্ট পুড়িয়ে দিতে দেখা গিয়েছে ইন্দুবালাকে। ১৯৭০-এর নকশাল আন্দোলনের সঙ্গে ইন্দুবালার জড়িয়ে যাওয়া। এভাবেই অতীত ও বর্তমানে মিলে মিশে গিয়েছে ইন্দুবালার জীবনের গল্প, তাঁর ভাতের হোটেলের গল্প।

Advertisement
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Hoichoi (@hoichoi.tv)

বাংলাদেশের স্মৃতিকে বাঁচিয়ে রাখছেন ইন্দুবালা
আর এই ইন্দুবালা ভাতের হোটেল-এর মাধ্যমেই ওটিটিতে অভিষেক হতে চলেছে শুভশ্রীর। এই সিরিজে তাঁকে দেখা যাবে ৭৫ বছরের ইন্দুবালা রূপে। কল্লোড় লাহিড়ির উপন্যাস ইন্দুবালা ভাতের হোটেল অবলম্বনে এই ওয়েব সিরিজ তৈরি করেন পরিচালক দেবালয়।  এর আগে 'ইন্দুবালা ভাতের হোটেল' নিয়ে কথা বলতে গিয়ে পরিচালক দেবালয় ভট্টাচার্য বলেছিলেন, ‘৭৫ বছর বয়সে এসে ইন্দুবালা ভাতের হোটেল চালান, মা, ঠাকুমা ও শাশুড়ির কাছ থেকে শেখা কিছু ট্রাডিশনাল রান্নাই তিনি করেন। আসলে এই রান্নার মধ্যে দিয়েই ইন্দুবালা তাঁর স্মৃতিকে বাঁচিয়ে রাখেন। এটা তাঁর বিস্মৃতির সঙ্গে লড়াই। ৬-এর দশকে ইন্দুবালা বিয়ে করে এদেশে আসেন, তারপর আর তাঁর বাংলাদেশে ফিরে যাওয়া হয়নি। এরপর অসুখী দাম্পত্য, বাচ্চাদের নিয়ে সংঘর্ষ, ছোটবেলার প্রেম, আগের জীবন সবই তাঁর রান্নায় ধরা পড়ে। আসলে এখানে টেস্ট ইন মেমরি। বর্তমানে ইন্দুবালা একজন সফল মহিলা। তারপরেও তিনি সকলের থেকে নিজেকে দূরে সরিয়ে রাখেন।

ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে শুভশ্রী

সোমবার ট্রেলার লঞ্চ হয়
সোমবার এই ট্রেলার লঞ্চের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শুভশ্রী। তিনি ইন্দুবালা প্রসঙ্গে বলেন, আমি এই সিরিজের মাধ্যমে ওটিটিতে প্রবেশ করেছি। আমার মনে হয় না এর থেকে ভালো কনটেন্ট আর হতে পারে। খুবই চ্যালেঞ্জিং একটা চরিত্র। যেখানে আমায় ৭৫ বছরের বৃদ্ধার চরিত্রে দেখানো হয়েছে। দীর্ঘক্ষণ ধরে মেকআপ করা তারপরে শ্যুটিং অনেকটাই কঠিন কাজ ছিল। তবে আমরা সেটা করে দেখিয়েছি। এখন দর্শকদের প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছি।  ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের দিন মুক্তি পাবে এই সিরিজ। 


 

Advertisement