scorecardresearch
 

Sudipta Chakrabarty as Binodini: 'নটি বিনোদিনী' চরিত্রে মঞ্চে অভিনয়ের সঙ্গে রুক্মিণীকেও ট্রেনিং দিচ্ছেন সুদীপ্তা

মুম্বইয়ের পরিচালক রামকমল মুখোপাধ্যায় তাঁর আগামী ছবি নিয়ে আসছেন ‘বিনোদিনী একটি নটীর উপাখ্যান’। আর এই ছবিতে নটী বিনোদিনীর চরিত্রে দেখা যাবে রূক্মিণী মৈত্রকে। প্রসঙ্গত, থিয়েটারের মঞ্চে হোক অথবা বড়পর্দায় আজও সমানভাবে প্রাসঙ্গিক নটী বিনোদিনী। আর সিলভার স্ক্রিনে রূক্মিণীকে নটী বিনোদিনী হয়ে উঠতে সহায়তা করছেন টলিউডের জনপ্রিয় অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী

Advertisement
সুদীপ্তা চক্রবর্তী ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম সুদীপ্তা চক্রবর্তী ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
হাইলাইটস
  • মুম্বইয়ের পরিচালক রামকমল মুখোপাধ্যায় তাঁর আগামী ছবি নিয়ে আসছেন ‘বিনোদিনী একটি নটীর উপাখ্যান’।
  • শুধু তাই নয়, নটী বিনোদিনীর চরিত্রের মাধ্যমে ফের নাটকের মঞ্চে দেখা যাবে সুদীপ্তা চক্রবর্তীকে
  • পরিচালক অবন্তী চক্রবর্তী এই আইকনিক চরিত্রটিকে মঞ্চে ফিরিয়ে আনছেন

মুম্বইয়ের পরিচালক রামকমল মুখোপাধ্যায় তাঁর আগামী ছবি নিয়ে আসছেন ‘বিনোদিনী একটি নটীর উপাখ্যান’। আর এই ছবিতে নটী বিনোদিনীর চরিত্রে দেখা যাবে রূক্মিণী মৈত্রকে। প্রসঙ্গত, থিয়েটারের মঞ্চে হোক অথবা বড়পর্দায় আজও সমানভাবে প্রাসঙ্গিক নটী বিনোদিনী। আর সিলভার স্ক্রিনে রূক্মিণীকে নটী বিনোদিনী হয়ে উঠতে সহায়তা করছেন টলিউডের জনপ্রিয় অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী। 

মঞ্চে দেখা যাবে সুদীপ্তাকে নটী বিনোদিনী রূপে
শুধু তাই নয়, নটী বিনোদিনীর চরিত্রের মাধ্যমে ফের নাটকের মঞ্চে দেখা যাবে সুদীপ্তা চক্রবর্তীকে। পরিচালক অবন্তী চক্রবর্তী এই আইকনিক চরিত্রটিকে মঞ্চে ফিরিয়ে আনছেন। আর এই চরিত্রের জন্য সুদীপ্তার চেয়ে ভালো কেউ হতে পারেন না। বহুদিন পর মঞ্চে ফিরছেন অভিনেত্রী, তাও এবার এরকম আইকনিক একটি চরিত্র নিয়ে। সোশ্যাল মিডিয়ায় নটী বিনোদিনী হয়ে মঞ্চে ফেরা নিয়ে সুদীপ্তা লিখেছেন, 'এ খানিকটা স্বপ্ন সফল আমার। বিনোদিনীর স্বপ্ন সফল হয়নি। আজকের প্রজন্ম, বিশেষ করে এই প্রজন্মের অভিনেতারা, হবু অভিনেতারা ভীষণই কম জানেন বিনোদিনী সম্পর্কে। দর্শকও কিছুটা উদাসীন। নামী দামী অভিনেতাদের নিয়ে, থিয়েটারের অনবদ্য কিছু পারফর্মারদের নিয়ে অপেরা ফরম্যাটে নিবেদিত এই নাটক যদি সেক্ষেত্রে খানিকটা উপকারে লাগে সার্থক হবে আমাদের প্রচেষ্টা।

৮ মার্চ এই নাটক মঞ্চস্থ হবে
আগামী ৮ মার্চ নারী দিবসের দিন এই নাটকটি প্রথমবার মঞ্চস্থ করা হবে। প্রথমবার এই নাটক মঞ্চস্থ হবে অ্যাকাডেমি অফ ফাইন আর্টসে। সুদীপ্তা জানান যে বিনোদিনী চরিত্রের প্রস্তাবে না বলার কোনও প্রশ্নই ছিল না। এটা তাঁর মনের খুব কাছের চরিত্র। জোর কদমে চলছে এই নাটকের মহড়া। অভিনেত্রী তাঁর সোশ্যাল পেজে ছবিও দিয়েছেন।  

আরও পড়ুন: 'বিনোদিনী'-র কাস্টিংয়ে চমক! রুক্মিণীর ছবিতে টলি-বলির দাপুটে অভিনেতারা

রূক্মিণীকে তালিম দিচ্ছেন সুদীপ্তা
প্রসঙ্গত, নটী বিনোদিনী ছবির প্রথম লুক প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছিল চারদিকে। চৈতন্য অবতারে দেখা দিয়েছিলেন রুক্মিণী মৈত্র। রামকমলের প্রথম বাংলা ছবি নাট্যমঞ্চের অভিনেত্রী বিনোদিনী দাসীকে নিয়েই। বিনোদিনী মঞ্চে চৈতন্যের ভূমিকায় অভিনয় করেছিলেন। আর সেই চরিত্রেই প্রকাশ পেয়েছিল ছবির মুখ্য অভিনেত্রীর প্রথম লুক। রূক্মিণীকে বিনোদিনী হয়ে উঠতে তামিল দিচ্ছেন সুদীপ্তা। রূক্মিণীও ভালো ছাত্রীর মতো শিখে নিচ্ছেন বিনোদিনী কীভাবে হয়ে ওঠা যায়। তাই বলা চলে এখন তাঁর জীবন পুরো বিনোদিনীময়। 

Advertisement
রূক্মিণীকে বিনোদিনী হওয়ার তালিম দিচ্ছেন সুদীপ্তা ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

 

আরও পড়ুন: দেবের 'ব্যোমকেশ দুর্গ রহস্য'-র পরিচালক বিরসা! অন্যান্য চরিত্রে কারা?

সুদীপ্তা ছাড়া নাটকে আর কাকে দেখা যাবে 
এই নাটকে সুদীপ্তা চক্রবর্তীকে ছাড়া দেখা যাবে সুজন মুখোপাধ্যায়, পদ্মনাভ দাশগুপ্ত, অভিজিৎ গুহ প্রমুখকে। সুজন মুখোপাধ্যায় থাকবেন গুরমুখ রায়ের চরিত্রে, কুমার বাহাদুরের চরিত্রে দেখা হবে পদ্মনাভ দাশগুপ্তকে। এবং অভিজিৎ গুহ থাকবেন গিরিশচন্দ্র ঘোষের চরিত্রে। এটি একটি মিউজিক্যাল নাটক।

নটী বিনোদিনী চরিত্রে রূক্মিণী মৈত্র ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

নটী বিনোদিনীর কাস্ট প্রকাশ্যে
ইতিমধ্যেই নটী বিনোদিনী ছবির অন্যান্য চরিত্রগুলিতে কে কে অভিনয় করছেন সেটাও এখন প্রকাশ্যে চলে এসেছে। সেই সব প্রশ্নের উত্তর দিলেন নির্মাতারা। এই ছবিতে নতুন সংযোজন রাহুল বোস, কৌশিক গঙ্গোপাধ্যায়, মীর আফসার আলি এবং ওম সাহানি। ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে শ্যুটিং। বাংলা ও মুম্বই ইন্ডাস্ট্রির মহামিলনে তৈরি হবে ১৯ শতকের কিংবদন্তি শিল্পীর জীবনীচিত্র। 

Advertisement