scorecardresearch
 

বাংলার পর এবার কর্নাটক! শুরু হতে চলেছে 'কন্ঠ ক্লাব'

কথায় বলে 'ইচ্ছে থাকলেই উপায় হয়'। ২০১৯ সালে মুক্তি পেয়েছিল নন্দিতা রায় (Nandita Roy) ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় Shiboprasad Mukherjee) পরিচালিত ছবি 'কণ্ঠ' (Konttho)। ছবি মুক্তির পর এই পরিচালকদ্বয় কথা দিয়েছিলেন, যে সমস্ত মানুষ ল্যারিংক্স (Larynx) বা স্বরযন্ত্র হারিয়েছেন তাঁদের জন্যে তৈরি করবেন 'কন্ঠ ক্লাব' (Konttho Club / Laryngectomy Club)।

Advertisement
এবার কর্নাটকে শুরু হতে চলেছে 'কন্ঠ ক্লাব' এবার কর্নাটকে শুরু হতে চলেছে 'কন্ঠ ক্লাব'
হাইলাইটস
  • কলকাতার পর এবার কর্নাটকে শুরু হতে চলেছে 'কন্ঠ ক্লাব'।
  • যে সমস্ত মানুষ স্বরযন্ত্র হারিয়েছেন তাঁদের জন্যেই এই প্রয়াস।
  • ২০১৯ সালে মুক্তি পেয়েছিল 'কন্ঠ'।

'সিনেমা'র মতো গুরুত্বপূর্ণ মাধ্যমকে কাজে লাগিয়ে পৌঁছানো যায় অনেক বার্তা, পাল্টানো যায় সমাজের অনেক কিছু। আর কথায় বলে 'ইচ্ছে থাকলেই উপায় হয়'। ২০১৯ সালে মুক্তি পেয়েছিল নন্দিতা রায় (Nandita Roy) ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় Shiboprasad Mukherjee) পরিচালিত ছবি 'কণ্ঠ' (Konttho)। ছবি মুক্তির পর এই পরিচালকদ্বয় কথা দিয়েছিলেন, যে সমস্ত মানুষ ল্যারিংক্স (Larynx) বা স্বরযন্ত্র হারিয়েছেন তাঁদের জন্যে তৈরি করবেন 'কন্ঠ ক্লাব' (Konttho Club / Laryngectomy Club)। ক্যান্সারে আক্রান্ত যে সমস্ত রোগী নিজেদের 'ভয়েস বক্স' হারিয়েছেন, তাঁদের আত্মবিশ্বাস ফিরে পেতে সহায়তা করার সঙ্গে সচেতনতা সৃষ্টি করবে এই বিশেষ ক্লাব। এমনকি রোগীরা এখানে পাবেন সঠিক দিশা। 

২০১৯ সালের ২৮ মে কলকাতায় প্রথম খুলেছিল 'কন্ঠ ক্লাব'। আগামী ১৪ ডিসেম্বর কর্ণাটক সরকারের উদ্যোগে চালু হতে চলেছে সর্বভারতীয় 'কন্ঠ ক্লাব' বা ল্যারিঞ্জেকটমি ক্লাব।  

কর্নাটক সরকারকে ধন্যবাদ জানিয়ে পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় বললেন, " বাংলা সিনেমার জন্য এটা একটা খুব গর্বের দিন। সিনেমাটা করার সময়ে, আমরা অঙ্গীকার নিয়েছিলাম যে সারা ভারতবর্ষের সমস্ত প্রদেশে চেষ্টা করব এই কন্ঠ ক্লাব তৈরি করতে। যেখানে শব্দযন্ত্র হারিয়েছেন যে সমস্ত মানুষেরা, তাঁরা এই ক্লাবের অন্তর্গত হয়ে স্পিচ থেরাপিস্ট ও ডাক্তারের সাহায্য পাবেন। এই ক্লাবে অনেক রোগীরা একই জায়গায় থাকবেন, যার ফলে তাঁরা একে অপরের সঙ্গে তাঁদের দিনযাপনের কথা শেয়ার করতে পারবেন এবং এক হয়ে লড়াই করার একটা জায়গা তৈরি হবে"। 

শিবপ্রসাদ আরোও জানালেন, "ভারত সরকার ল্যারিঞ্জেকটমি রোগীদের সরকারিভাবে প্রতিবন্ধী বলে গ্রহণ করতে চলেছেন। যেটা এতদিন তাদের ছিল না। অন্যান্য প্রতিবন্ধকতা আছে এরকম মানুষেরা যে সমস্ত সুযোগ সুবিধা পেয়ে থাকেন, এবার থেকে ল্যারিঞ্জেকটমি আক্রান্ত মানুষেরা তাঁদের দিন যাপনের ক্ষেত্রে এই সমস্ত সুযোগ সুবিধা পাবেন"। 

Advertisement
'কন্ঠ' ছবির পোস্টার

নারায়না হেল্থ হাসপাতালের (কলকাতা) মাথা ও ঘাড়ের প্রধান সার্জন ডাঃ সৌরভ দত্ত জানান, "আমি এই জাতীয় উদ্যোগের জন্য টিম 'কণ্ঠ'-কে অভিনন্দন জানাই। এটি বহু ল্যারিঞ্জেকটমি রোগীদের সাধারণ জীবনে ফিরে আসতে অনেকটা সহায়তা করবে। আমি আশা করি দেশের বাকি অংশেও একই রকম পথ অনুসরণ করা হবে শীঘ্রই"।

আগামী ১৪ ডিসেম্বর এই ক্লাবের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, ডাঃ সৌরভ দত্ত এবং কর্ণাটক সরকারের প্রতিবন্ধী বিভাগের প্রধান ভি এস বাসবরাজু।

'কণ্ঠ' ছবি আরজে অর্জুন চরিত্রে শিবপ্রসাদ

প্রসঙ্গত 'উইন্ডোস প্রোডাকশন হাউস'-র মুক্তিপ্রাপ্ত 'কণ্ঠ' ছবিতে আরজে অর্জুন চরিত্রে শিবপ্রসাদ অভিনয় করেছিলেন, যেখানে এই চরিত্রটি ছিল একজন ল্যারিঞ্জেকটমি রোগীর। এছাড়াও ছবিতে ছিলেন পাওলি দাম, জয়া আহসান, চিত্রা সেন কনীনিকা বন্দ্যোপাধ্যায় ও আরও অন্যান্যরা। ছবিটি বহন করেছিল একটি দৃঢ় সামাজিক বার্তা, তার সঙ্গে ছুঁয়ে ছিল বহু দর্শকদের মন।

Advertisement