scorecardresearch
 

Swatilekha Sengupta: প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত

গত বছর নভেম্বরে চলে গিয়েছিলেন আর এক কিংবদন্তী সৌমিত্র চট্টোপাধ্যায়। ৭ মাসের মধ্যে চলে গেলেন তাঁর অনস্ক্রিন ঘরণী। বিশ্বনাথ এতদিন বোধহয় ভীষণ একা হয়ে পড়েছিলেন। এ বার তাঁর সঙ্গী আরতি-কে ফিরে পেলেন। দীর্ঘ দিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন স্বাতীলেখা। চিকিৎসাও চলছিল। কয়েক মাস আগেও তাঁকে একবার হাসপাতালে ভরতি করতে হয়েছিল।

Advertisement
বেলাশেষে সিনেমায় স্বাতীলেখা সৌমিত্র বেলাশেষে সিনেমায় স্বাতীলেখা সৌমিত্র
হাইলাইটস
  • দীর্ঘ দিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন স্বাতীলেখা।
  • কয়েক মাস আগেও তাঁকে একবার হাসপাতালে ভরতি করতে হয়েছিল।
  • বুধবার দুপুরে হার্ট অ্যাটাক হয় তাঁর। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সত্যজিৎ রায়ের ঘরে বাইরে সিনেমার বিমলা।

প্রয়াত হলেন বাংলা মঞ্চ তথা চলচ্চিত্রের দাপুটে অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত (Swatilekha Sengupta)। গত মাসেই একাত্তর পূর্ণ করেছিলেন তিনি। বুধবার ১৬ জুন কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দীর্ঘ দিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন স্বাতীলেখা। চিকিৎসাও চলছিল। কয়েক মাস আগেও তাঁকে একবার হাসপাতালে ভরতি করতে হয়েছিল। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন তিনি। কয়েক দিন আগে তাঁকে ফের হাসপাতালে ভরতি করতে হয় শারারীকি সমস্যার কারণে। বুধবার দুপুরে হার্ট অ্যাটাক হয় তাঁর। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সত্যজিৎ রায়ের ঘরে বাইরে সিনেমার বিমলা।

তাঁর জামাই সপ্তর্ষি মৌলিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, অনেক দিন ধরেই ভুগছিলেন। আগের মাসের ২২ তারিখ থেকে হাসপাতালে ভর্তি ছিলেন। একটা স্ট্রোক হয়েছিল। কিডনিজনিত সমস্যাও ছিল। আজ সকাল থেকে সিআরটি প্রোটিন আবারও বেড়ে যায়। সেখান থেকেই আবার  একটা অ্যাটাক হয়।

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক পর্দায় সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ‘ঘরে বাইরে’-তে দেখা গিয়েছিল স্বাতীলেখা সেনগুপ্তকে (Swatilekha Sengupta)। এর পর বহু বছর বাংলা ছবির দর্শক তাঁকে পর্দায় দেখতে পাননি। কিন্তু মঞ্চে দাপিয়ে অভিনয় করে গিয়েছেন তিনি। নান্দীকার নাট্য গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। পরবর্তীকালে প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের 'বেলাশেষে' ছবিতে ফের সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে দেখা যায় তাঁকে। 

গত বছর নভেম্বরে চলে গিয়েছিলেন আর এক কিংবদন্তী সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। ৭ মাসের মধ্যে চলে গেলেন তাঁর অনস্ক্রিন ঘরণী। বিশ্বনাথ এতদিন বোধহয় ভীষণ একা হয়ে পড়েছিলেন। এ বার তাঁর সঙ্গী আরতি-কে ফিরে পেলেন। স্ক্রিনের শুরুতে যে অভিনেতার সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন স্বাতীলেখা, শেষ ছবিটিও তাঁর সঙ্গে অভিনয় করে গেলেন। পরিচালক নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি বেলাশুরু-তে এক সঙ্গে অভিনয় করেছেন সৌমিত্র এবং স্বাতীলেখা। কিন্তু ছবিটি এখনও মুক্তির অপেক্ষায়।

Advertisement

শেষ বারের মতো এই অবিস্মরণীয় জুটিকে দেখতে পাবেন দর্শকরা। কিন্তু দর্শকদের অভিব্যক্তি আর দেখা হয়ে উঠবে না তাঁদের।

 

Advertisement