scorecardresearch
 

Yash & Cheene Baadaam Controversy: 'যশও নেই প্রতিপত্তিও...!' 'চিনে বাদাম'-র 'কালো ছেলে' বিতর্কে এবার সরব জয়জিৎ, সুজয়প্রসাদরা

Yash & Cheene Baadaam Controversy: 'চিনে বাদাম' থেকে সরে আসার পাশাপাশি আরও একটি বিতর্ক শুরু হয়। আর এই নিয়েই যশের বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ তুলছেন অনেকেই। এনিয়ে তীব্র প্রতিবাদ করছেন বিনোদন জগতের অনেকেই।

Advertisement
সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, যশ দাশগুপ্ত ও জয়জিৎ বন্দ্যোপাধ্যায় (ছবি: ফেসবুক) সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, যশ দাশগুপ্ত ও জয়জিৎ বন্দ্যোপাধ্যায় (ছবি: ফেসবুক)

আলোচনায় 'চিনে বাদাম'। ছবি মুক্তির ঠিক দিন পাঁচেক আগে ছবি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন অভিনেতা যশ দাশগুপ্ত (Yash Daasguptaa)। কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিলেন তিনি? এই নিয়ে শুরু হয় নানা জল্পনা। মঙ্গলবার এই প্রসঙ্গে মুখ খুলেছেন এনা সাহা (Ena Saha) ও শিলাদিত্য মৌলিক (Shieladitya Moulik)। যশের বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক (Racism) মন্তব্য করার অভিযোগ তুলছেন অনেকেই। এনিয়ে তীব্র প্রতিবাদ করছেন বিনোদন জগতের অনেকেই। 

ছবি থেকে সরে আসার পাশাপাশি আরও একটি বিতর্ক শুরু হয়। এক সংবাদমাধ্যমকে পরিচালক বলেন, প্রকাশ্যে আসা ছবির শীর্ষ সঙ্গীত দেখে যশ তাঁকে বলেছেন, 'হু ইজ দ্যাট ব্ল্যাক গাই?'  আর এই নিয়েই যশের বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ তুলছেন অনেকেই। মঙ্গলবার হওয়া সাংবাদিক বৈঠকে এপ্রসঙ্গে শিলাদিত্য বলেন, "এটা বর্ণবাদ কিনা আমি জানি না। আমরা যখন ছবির চতুর্থ গান অর্থাৎ টাইটেল ট্র্যাক বের করি, তখন ও আমায় জিজ্ঞেস করেছিল, এই গানটা কেন বের করা হল? এটাই ওঁর সঙ্গে আমার শেষ কথা এখন অবধি। আমি তখন ওঁকে বলি, নয় এই ছবিটা লোকে শুধুই লাভ স্টোরি ভাববে। সেখানে যশ ওই কথাটা বলেছিল। আমি ওঁকে উত্তর দিয়েছি, 'আমার এটা খুব কুল লেগেছে তাই'।" 

সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ের সোশ্যাল মিডিয়া পোস্ট 

মঙ্গলবার, এই প্রসঙ্গে একটি সোস্যাল পোস্ট করে শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় (Sujoy Prosad Chatterjee) লেখেন, "যদি যশ দাশগুপ্ত, সত্যি একটি ছবির প্রচারের অংশ হতে অস্বীকার করেন কারণ পরিচালক একটি দৃশ্যে একজন 'ব্ল্যাক গাই-কে রেখেছেন, তবে পার্থক্যটি আর সৃজনশীল নয়। আমি আশা করি নেটিজেনরা রূপঙ্করের মতো তাঁর প্রতি বিচার করবে...।" সুজয়প্রসাদের এই পোস্ট বহু নেটাগরিক সমর্থন করলেও, পরিচালক -অভিনেতা তথাগত মুখোপাধ্যায় তীব্র আপত্তি জানিয়ে লিখেছেন, "তোমায় একজন সচেতন মানুষ ভাবতাম এক সময়। তোমার এই মন্তব্যে প্রমাণ হয়, রূপঙ্করের সঙ্গে যেটা ঘটছে সেটা তুমি সমর্থন করো... তুমি যশকে এই ঘটনার সঙ্গে তুলনা করে, ব্যক্তিগত অপছন্দ চাপিয়ে দিচ্ছো এবং জনগণকে উস্কানি দিচ্ছো এই বলে যে, যশ যা বলেছে, তাঁর জন্যে ওঁকে বয়কট করা উচিত...।" 

Advertisement

 

জয়জিৎ বন্দ্যোপাধ্যায়ের সোশ্যাল মিডিয়া পোস্ট 

এই প্রসঙ্গে অভিনেতা জয়জিৎ বন্দ্যোপাধ্যায় (Joyjit Banerjee) সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, "আমরা পরিচালককে 'ক্যাপটেন অফ দ্য শিপ' বলে জানি। যে কোনও ছবি তার সন্তান । আমরা তাকে অভিনেতা  হিসেবে আমাদের মতামত জানাতেই পারি। গ্রহণ করা, না করা তার ব্যাপার। তাই বলে একটা ছবির প্রচার থেকে শেষ মুহূর্তে বেরিয়ে আসব? যার একটা ছবিও হিট নেই সেই হিরো। যশও নেই প্রতিপত্তিও নেই। হায় রে নায়ক! তাঁর আবার কালো ছেলে নিয়ে সমস্যা। আপনার  বোধোদয় হোক ...।" 

 

এনা সাহা কী বলছেন? 

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এনা সাহা বলেন, "আমরা যেরকম কথা দিয়েছিলাম, 'চিনে বাদাম' ১০ জুনই মুক্তি পাবে। আমাদের তরফ থেকে যশের প্রতি কোনও অভিযোগ নেই। এই ছবিতে অনেকটা টাকা আটকে রয়েছে এবং সে জন্যে প্রোমোশনের যা যা প্ল্যান ছিল সবটা আগের মতই আছে। অবশ্যই যশকে অনেকটা মিস করছি। ছবির প্রযোজক হিসাবে আমি যশকে বিভিন্ন ভাবে চেষ্টা করেছি, কিন্তু কিছুতেই ওঁর সঙ্গে যোগাযোগ করতে পারিনি। ও আমার খুব ভাল বন্ধু এবং ইন্ডাস্ট্রির সহকর্মী, আমি বিশ্বাস করি ও আমাদের পরবর্তী ছবির ক্ষেত্রে এরকম কিছু করবে না।" 

অভিনেত্রী আরও বলেন, "আমি অবশ্যই দুঃখ পেয়েছি...খারাপ লেগেছে। এমনকি সত্যি বলতে গেলে অবাক হয়েছি। কিন্তু আমার মা সব সময় বলেন পজিটিভ থাকতে। আমি ছবিটার সঙ্গে কোনও ভুল করতে চাই না। 'দ্য শো মাস্ট গো অন'..."

শিলাদিত্য মৌলিক কী বলছেন? 
 
অন্যদিকে শিলাদিত্য মৌলিক বলেন, "গত কয়েক মাসে যশের সঙ্গে আমাদের খুব ভাল সম্পর্ক তৈরি হয়েছে। ওঁর বিরুদ্ধে কিছু বলার জন্য আমরা এখানে আসিনি। ও একটি ট্যুইট করেছে সেই ভিত্তিতে প্রচুর প্রশ্ন আসছিল আমাদের কাছে। সেই উত্তর সকলকে দিতেই এখানে আসা। যশ যেভাবে ছিল, সেভাবেই থাকবে। ও একটি ট্যুইট করেছে ঠিকই যে, এই ছবিটার সঙ্গে আর থাকতে চায় না। আমাদের ছবির প্ল্যানে কোনও পরিবর্তন নেই। আমি ওঁকে যোগাযোগ করার চেষ্টা করেছি।ছবি মুক্তির আগে ওঁর সঙ্গে সামনে থেকে দেখা হলে, ওঁকে বোঝাতে পারলে খুব ভাল হতো।       

সমস্যার সুত্রপাত কোথায়? 

একটি বিবৃতি নিয়ে যশ দাশগুপ্ত রবিবার জানান, "প্রযোজনা সংস্থা, জারেক এন্টারটেইনমেন্ট এবং আমার পরিচালক শিলাদিত্য মৌলিকের সঙ্গে সৃজনশীল পার্থক্যের কারণে, আমি 'চিনে বাদাম' প্রোজেক্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি আর কোনও ভাবেই এই ছবির সঙ্গে যুক্ত থাকতে চাই না। তবে শ্যুটিং এবং পোস্ট প্রোডাকশনের সময় আমি আমার মনপ্রাণ দিয়েছি এই ছবিতে এবং এটি নষ্ট হোক, তা চাই না। নির্মাতাদের জন্য আমার তরফ থেকে শুভ কামনা রইল।

তবে আমার হৃদয় আছে এবং ছবিটির শুটিং এবং পোস্ট প্রোডাকশনের সময় বিক্রি করেছি এবং এটি নষ্ট হয়ে যেতে চাই না আমি নির্মাতার শুভ কামনা করি। নির্মাতাদের সঙ্গে ঠিক কী কারণে এই সমস্যা, তা এখনও প্রকাশ না করলেও, যশ লেখেন, "পরিস্থিতি যদি দাবি করে, তবে কারণগুলি প্রকাশ করতে আমি বাধ্য হব...।" 

 

প্রসঙ্গত, এবিষয় যশকে এখনও যোগাযোগ না করা গেলেও, তাঁর কাছের মহল থেকে জানা যায়, 'চিনে বাদাম'-র টিমের ছবি প্রচারের ধরন ভাল লাগছিল না অভিনেতার। যেখানে প্রচারে যাওয়া হচ্ছিল, সেখানে বেশি ভিড়ও হচ্ছিল না...সেই সঙ্গে শীর্ষ সঙ্গীতের দৃশ্যায়নও অপছন্দ হয়েছে তাঁর। আর এই নিয়েই তিনি মূলত অসন্তোষ প্রকাশ করেন।" 

Advertisement

Advertisement