scorecardresearch
 

ভারতে কেস ১৩ হাজার পার, 'COVID সুনামি আসছে,' সতর্কতা WHO-র

ভারতের মহারাষ্ট্র এবং দিল্লি সহ অনেক রাজ্যে বুধবার দৈনিক কোভিড -১৯ কেসের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। যা ৩০ মে থেকে সর্বোচ্চ। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ওমিক্রনের সুনামি আসতে চলেছে বলে আশঙ্কা করছেন।

Advertisement
কোভিড সুনামি আসছে কোভিড সুনামি আসছে
হাইলাইটস
  • বিশ্বজুড়ে ওমিক্রনের সুনামির আশঙ্কা
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সতর্কতা
  • ভারতেও দৈনিক সংক্রমণে লাগাতার বৃদ্ধি

ভারতের মহারাষ্ট্র এবং দিল্লি সহ অনেক রাজ্যে বুধবার দৈনিক কোভিড -১৯ কেসের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। মহারাষ্ট্রে ৩ হাজার ৯০০টি কেস রিপোর্ট করা হয়েছে। যার মধ্যে ৮৫টি ওমিক্রন কেস রয়েছে। দিল্লিতে ৯২৩টি নতুন করোনভাইরাস কেস নথিভুক্ত করা হয়েছে, যা ৩০ মে থেকে সর্বোচ্চ।

নতুন ওমিক্রন সংখ্যায় বৃদ্ধি

এদিকে, দেশব্যাপী নতুন ওমিক্রন ভেরিয়েন্টের সংখ্যা ৯০০ পেরিয়েছে। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড -১৯ এর নতুন কেস গড়ে প্রতিদিন ২ লক্ষ ৬৫ হাজার এর উপরে রেকর্ডে তাদের সর্বোচ্চ স্তরে বেড়েছে। এই প্রবল ঢেউয়ের মধ্যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান কোভিড -১৯-এর ওমিক্রন এবং ডেল্টা ভেরিয়েন্টের ক্ষেত্রে "সুনামি" তৈরি করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে তিনি এখনও আশাবাদী যে বিশ্ব মহামারীটির সবচেয়ে খারাপ পরিস্থিতির পিছনে ফেলে দেবে ২০২২ সালেই।

ওমিক্রনের সুনামি আসতে চলেছে

বিশ্বে করোনা ভাইরাস সংক্রমণে সবচেয়ে বড় বৃদ্ধির একদিন পর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি কোভিড সুনামির সতর্কতার এক দিনের মধ্যে সংক্রমণে রেকর্ড বৃদ্ধির খবর মিলেছে।

১১ শতাংশ বেড়েছে এক সপ্তাহে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস বিশ্বজুড়ে কোভিড -১৯ মামলার বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ডঃ ঘেব্রেয়েসাস বলেছেন যে তিনি করোনাভাইরাসের ওমিক্রন এবং ডেল্টা রূপগুলিকে একত্রিত করে মামলাগুলির একটি "সুনামি" তৈরি করার বিষয়ে চিন্তিত। WHO-এর পরিসংখ্যান অনুসারে, গত সপ্তাহে (ডিসেম্বর ২০-২৬) বিশ্বব্যাপী রেকর্ড করা কোভিড-১৯ মামলার সংখ্যা আগের সপ্তাহের তুলনায় ১১ শতাংশ বেড়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে রেকর্ড উচ্চ মামলা

ভ্যাকসিন চালু হওয়ার এক বছরেরও বেশি সময় পরে, মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড-১৯-এর নতুন কেস রেকর্ডে তাদের সর্বোচ্চ স্তরে বেড়েছে। গড়ে প্রতিদিন ২ লক্ষ ৬৫ হাজার এরও বেশি একটি ঢেউ মূলত অত্যন্ত সংক্রামক ওমিক্রন বৈকল্পিক দ্বারা চালিত।

Advertisement

নতুন কেস প্রায় দ্বিগুণ

জনস হপকিন্স ইউনিভার্সিটির রাখা তথ্য অনুসারে, জানুয়ারির মাঝামাঝি সময়ে সেট করা ২ লক্ষ ৫০ হাজার এর পুরানো চিহ্নকে ছাড়িয়ে গত দুই সপ্তাহে প্রতিদিন নতুন কেস দ্বিগুণেরও বেশি হয়েছে।

নিউ ইয়ারের উৎসবে ভাঁটা

ভাইরাসের দ্রুত-প্রসারিত মিউট্যান্ট সংস্করণটি ক্রিসমাস এবং নববর্ষের উপর প্রভাব ফেলেছে, যা আমেরিকানরা প্রায় স্বাভাবিক ছুটির মরসুম উপভোগ করতে চলেছে বলে মনে হওয়ার কয়েক সপ্তাহ পরে সম্প্রদায়গুলিকে পিছিয়ে দিতে বা তাদের উত্সব বন্ধ করতে বাধ্য করেছে। ভাইরাসের জন্য দায়ী কর্মীর অভাবের মধ্যে হাজার হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক-রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউসি বুধবার বলেছেন যে টিকা দেওয়া এবং উত্সাহিত পরিবার এবং বন্ধুদের মধ্যে ছোট বাড়িতে জমায়েত বাতিল করার দরকার নেই।

ফ্রান্স ক্ষেত্রে সবচেয়ে বড় বৃদ্ধি দেখে

ফ্রান্স কোভিড -১৯ সংক্রমণের একটি "সুনামি" দেখছে। গত ২৪ ঘন্টায় ২ লক্ষ ০৮ হাজার কেস রিপোর্ট করা হয়েছে। এটি একটি নতুন জাতীয় এবং ইউরোপীয় রেকর্ড, বুধবার স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান আইন প্রণেতাদের বলেছেন। Covidtracker.fr-এর তথ্য অনুসারে, ফ্রান্স গত কয়েকদিন ধরে বারবার সংক্রমণের রেকর্ড ভাঙছে, মঙ্গলবারের ১ লক্ষ ৮০,০০০ কেস ইতিমধ্যে ইউরোপের একটি দেশের জন্য সর্বোচ্চ।

প্রতি সেকেন্ডে দুজন ওমিক্রন আক্রান্ত হচ্ছেন

এর মানে হল যে আমাদের দেশে দিনে ২৪ ঘন্টা, দিন এবং রাতে, প্রতি সেকেন্ডে, দুজন ফরাসি লোককে পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়," ভেরান বলেছিলেন। "আমরা এমন পরিস্থিতি কখনও অনুভব করিনি," তিনি মামলার বৃদ্ধিকে "চমকানো" হিসাবে বর্ণনা করে বলেছিলেন। " ফ্রান্স, গ্রিস, ব্রিটেন এবং স্পেন সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশও এই সপ্তাহে রেকর্ড মামলার সংখ্যার কথা জানিয়েছে, গ্রীসে নববর্ষের উদযাপনে সঙ্গীতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে এবং ফরাসি কর্তৃপক্ষের দ্বারা টিকাদানকে উত্সাহিত করার জন্য নতুন করে চাপ দেওয়া হয়েছে।

 

Advertisement