scorecardresearch
 

উহান থেকেই ছড়িয়েছে করোনা, মানুষকে সংক্রমিত করতে ভাইরাসে আনা হয় পরিবর্তন : রিপোর্ট

আমেরিকার রিপাব্লিকান পার্টি সোমবার এক রিপোর্ট পেশ করে দাবি করে, চিনের উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছিল করোনা (Corona Virus)। যদিও মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি এখনও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি। এর আগে আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump) করোনা নিয়ে চিনকে বিঁধেছিলেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • করোনার উৎপত্তি নিয়ে আবারও চিনকে আক্রমণ
  • উহান থেকেই ছড়িয়েছে করোনা, দাবি মার্কিন রিপাবলিকান পার্টির
  • চূড়ান্ত সিদ্ধান্ত পৌঁছায়নি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি

করনোর উৎপত্তি নিয়ে ফের একবার নিশানায় চিন (China)। আমেরিকার রিপাব্লিকান পার্টি সোমবার এক রিপোর্ট পেশ করে দাবি করে, চিনের উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছিল করোনা (Corona Virus)। যদিও মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি এখনও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি। এর আগে আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump) করোনা নিয়ে চিনকে বিঁধেছিলেন। সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজির বৈজ্ঞানিকেরা মানুষকে সংক্রমিত করার জন্য ভাইরাসের মধ্যে পরিবর্তন করছিলেন বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে। মার্কিন রিপাব্লিকান পার্টির সাংসদ এবং বিদেশ বিষয়ক কমিটির প্রধান মাইক ম্যাকল এই রিপোর্টটি পেশ করেন। করোনার উৎপত্তি আবিস্কারের জন্য বহুদলীয় তদন্তের আবেদন জানান তিনি। 

অভিযোগ খারিজ চিনের
প্রসঙ্গত, এর আগেও চিনের বিরুদ্ধে বিশ্বজুড়ে করোনা ভাইরাসকে ছড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। যদিও উহানের ল্যাব থেকে এটি ছড়িয়ে পড়ার অভিযোগ বারেবারেই অস্বীকার করে এসেছে চিন। তবে ২০১৯ সালে চিনের উহানেই প্রথম করোনা আক্রান্ত রোগীর খোঁজ পাওয়া যায়। অনেক বিশেষজ্ঞও মনে করেন, চিন থেকেই ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যদিও এই অভিযোগ এখনও প্রমাণিত নয়। 

অন্যদিকে বিশেষজ্ঞদের কেউ কেউ আবার মনে করেন, উহান সি ফুড বাজারে প্রাণীদের থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয় করোনা। রিপোর্টে বলা হয়েছে, 'আমরা মনে করছি উহানের সি ফুড বাজার থেকে করোনা ছড়িয়ে পড়ার তত্ত্বকে এবার পুরোপুরি খারিজ করা উচিত। আমরা এটাও বিশ্বাস করি যে ২০১৯-এর ১২ সেপ্টেম্বর-এর আগে উহানের ল্যাব থেকে ভাইরাস লিক হওয়ার পর্যাপ্ত প্রমাণ রয়েছে।'

তদন্তের নির্দেশ বাইডেনের 
এর আগে আমেরিকার গোয়ন্দা সংস্থাগুলি জানিয়েছিল তারা মনে করে, মানুষ এই ভাইরাস তৈরি করেনি এবং এটিকে জিনগতভাবে পরিবর্তন করা হয়নি। যদিও কিছুদিন আগে রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden), মার্কিন গোয়েন্দা সংস্থাগুলিকে করোনার উৎপত্তির বিষয়ে তদন্ত করে ৯০ দিনের মধ্যে রিপোর্ট পেশ করার নির্দেশ দেন। তবে সেই বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছায়নি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি। 

Advertisement

 

Advertisement