scorecardresearch
 

Corona কোথা থেকে এল? কম্বোডিয়ায় গবেষকদের স্ক্যানারে বাদুড়

২০১০ সালে লাওসের স্টাং ট্রেং প্রদেশে ২টি বাদুড়ের (Bat) নমুনা সংগ্রহ করা হয়। সেগুলিকে ইনস্টিটিউট পাস্তুর ডু কম্বোজে (আইপিসি) সংরক্ষিত করে রাখা হয়েছিল। গতবছর সেগুলি নিয়ে পরীক্ষা করে জানা গিয়েছে ওই ভাইরাসের সঙ্গে করোনার খুব মিল রয়েছে।

Advertisement
বাদুরের থেকে সংগ্রহ হচ্ছে নমুনা (ছবি রয়টার্স) বাদুরের থেকে সংগ্রহ হচ্ছে নমুনা (ছবি রয়টার্স)
হাইলাইটস
  • একদশক আগে মিলেছিল ভাইরাস
  • করোনার সঙ্গে মিল ছিল সেই ভাইরাসের
  • বাদুড়দের থেকে নমুনা সংগ্রহ করছেন গবেষকরা

করোনা ভাইরাস (Corona Virus) নিয়ে বিশ্বজুড়ে চলছে নানান গবেষণা। এরইমাঝে এর উৎস খুঁজতে নয়া গবেষণা গবেষকদের। উত্তর কম্বোডিয়ায় বাদুরদের থেকে নমুনা সংগ্রহ করা শুরু করেছেন বৈজ্ঞানিকেরা। এর জন্য এমন জায়গায় ফিরে যাওয়া হচ্ছে যেখানে একদশক আগে প্রাণীদের মধ্যে এমনই এক ভাইরাসের দেখা মিলেছিল। 

২০১০ সালে লাওসের স্টাং ট্রেং প্রদেশে ২টি বাদুড়ের (Bat) নমুনা সংগ্রহ করা হয়। সেগুলিকে ইনস্টিটিউট পাস্তুর ডু কম্বোজে (আইপিসি) সংরক্ষিত করে রাখা হয়েছিল। গতবছর সেগুলি নিয়ে পরীক্ষা করে জানা গিয়েছে ওই ভাইরাসের সঙ্গে করোনার খুব মিল রয়েছে। বর্তমানে গবেষকদের ৮ সদস্যের একটি দল, বাদুড়দের থেকে নমুনা সংগ্রহ করছে এবং সেগুলির লিঙ্গ, প্রজাতি, বয়স ও অন্যান্য বিবরণ নথিভুক্ত করে রাখছে। ফিলিপাইন্সেও একই ধরণের একটি গবেষণা চলছে। 

এই প্রসঙ্গে ফিল্ড কো-অর্ডিনেটর থারভি হোয়েম সংবাদ সংস্থা রয়টার্সকে জানান," আশাকরি এই গবেষণার ফলাফল কোভিড ১৯-কে বোঝার জন্য বিশ্বকে আরও ভালভাবে সাহায্য করবে।" আইপিসির প্রধান ভাইরোলজিস্ট ভেয়াসনা ডুওং জানাচ্ছেন, "বাদুর-বাহিত ভাইরাসের উৎপত্তি ও বিবর্তন সম্পর্কে সূত্রের আশায় তাঁর ইনস্টিটিউটের তরফে গত ২ বছরে এই ধরণের মোট ৪টি কর্মসূচি নেওয়া হয়েছে।" রয়টার্সকে তিনি জানান, "আমরা জানতে চাই যে ভাইরাসটি এখনও আছে কি না এবং কী ভাবে সেটি বিকশিত হয়েছে"। 

ভেয়াসনা ডুওং-এর মতে, "প্রাকৃতিক আবাসস্থলে হস্তক্ষেপ ও ধ্বংসের মধ্যে দিয়ে কোভিড ১৯ (Covid 19) জনিত ক্ষতির জন্য মানুষই দায়ী। কারণ আমার যদি বন্যপ্রাণীদের কাছাকাছি থাকি তাহলে তাদের দ্বারা বাহিত ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।" 

 

Advertisement