scorecardresearch
 

Coronavirus: আবার লকডাউন মহারাষ্ট্রে? ৫ রাজ্যে লাফিয়ে বাড়ছে সংক্রমণ! টেস্টে জোর কেন্দ্রের

করোনা সংক্রমণ রুখতে মূলত টেস্ট বাড়ানোর উপরেই ফের জোর দিচ্ছে কেন্দ্র। কোন কোন জেলায় কোভিডে মৃত্যু বেশি, সেই জেলাগুলিকে চিহ্নিত করা হচ্ছে। একই সঙ্গে রাজ্য সরকারগুলিকে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, RT-PCR টেস্ট আরও বাড়াতে হবে।

ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • আজ অর্থাত্‍ রবিবার সন্ধে ৭টায় জানতে পারবে মহারাষ্ট্রবাসী
  • মহারাষ্ট্রের হু হু করে বাড়ছে সংক্রমণ
  • সংক্রমণের ৭৪ শতাংশের বেশি কেরল ও মহারাষ্ট্রে

বেশ কিছু দিন নিয়ন্ত্রণে ছিল পরিস্থিতি। ফের মাথাচাড়া দিয়ে উঠল করোনা ভাইরাস সংক্রমণ। যার নির্যাস, দেশের ৫টি রাজ্যে হু হু করে বাড়ছে করোনা ভাইরাস আক্রান্ত। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক কয়েক দফা
গাইডলাইন জারি করে দিয়েছে। এরই মধ্যে মহারাষ্ট্রে নতুন করে লকডাউন হওয়ার সম্ভাবনা ঘিরে জল্পনা চললেও, রাজ্য সরকারের তরফে কিছু জানানো হয়নি। ফের লকডাউন হবে কি না, তা আজ অর্থাত্‍ রবিবার সন্ধে ৭টায় জানতে পারবে মহারাষ্ট্রবাসী।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আজ সন্ধে ৭টায় রাজ্যবাসীর উদ্দেশ্যে ভাষণ দেবেন। মহারাষ্ট্রের হু হু করে বাড়ছে সংক্রমণ। দিন দুয়েক আগেই উদ্ধব রাজ্যবাসীকে সতর্ক করে বলেন, 'স্বাধীনতা চাই না লকডাউন?' মহারাষ্ট্রের মন্ত্রী বিজয় ওয়াদেট্টিবার আগেই জানিয়েছেন, নাগপুর, পুনে, অমরাবতীর মতো জেলাগুলিতে করোনার বাড়বাড়ন্ত বাড়ায় নাইট কার্ফু চালু করেছে সরকার। আজ মুখ্যমন্ত্রীর নেতৃত্বে বৈঠক হচ্ছে। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হবে, মহারাষ্ট্রে ফের লকডাউন চালু করা হবে কি না।  মুম্বই মিউনিসিপ্যাল কমিশনার ইকবাল সিং চাহাল জানিয়েছেন, যাঁরা হোম আইসোলেশনের নিয়ম ভঙ্গ করবেন, বিয়েবাড়ি বা অনুষ্ঠান বাড়িতে জমায়েত করবেন তাহলে কড়া শাস্তির মুখে পড়তে হবে তাঁদের। পাশাপাশি জানিয়েছেন, যে সকল যাত্রীরা ট্রেনে বিনা মাস্কে যাতায়াত করবেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে প্রশাসন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে. গোটা দেশে মোট করোনা সংক্রমণের ৭৪ শতাংশের বেশি কেরল ও মহারাষ্ট্রে। এছাড়াও লাফিয়ে সংক্রমণ বাড়ছে ছত্তীসগড় ও মধ্যপ্রদেশে। ১৩ ফেব্রুয়ারি থেকে মধ্যপ্রদেশে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘন্টায় সেখানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৯৭জন। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত সাতদিনে ছত্রিশগড়েও করোনা অ্যাকটিভের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২৫৯জন। সংক্রমণ বাড়ছে পঞ্জাব ও জম্মু-কাশ্মীরেও।

করোনা সংক্রমণ রুখতে মূলত টেস্ট বাড়ানোর উপরেই ফের জোর দিচ্ছে কেন্দ্র। কোন কোন জেলায় কোভিডে মৃত্যু বেশি, সেই জেলাগুলিকে চিহ্নিত করা হচ্ছে। একই সঙ্গে রাজ্য সরকারগুলিকে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, RT-PCR টেস্ট আরও বাড়াতে হবে।