scorecardresearch
 

Covid Omicron: করোনায় মৃত্যু লাফিয়ে বাড়ছে, শেষ ২৪ ঘন্টায় মৃত ৮৭১

করোনায় মৃত্যু লাফিয়ে বাড়ছে, শেষ ২৪ ঘন্টায় মৃত ৮৭১। কর্নাটকে আবার ওমিক্রন নয়, ডেল্টা ভাইরাসে আক্রমণের খবর মিলেছে। ফলে উদ্বিগ্ন কেন্দ্র সরকার কয়েকটি রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে সমীক্ষায় বসছে।

Advertisement
ফের বাড়ছে করোনা ফের বাড়ছে করোনা
হাইলাইটস
  • করোনায় মৃত্যু লাফিয়ে বাড়ছে
  • দেশে শেষ ২৪ ঘন্টায় মৃত ৮৭১
  • আজ সমীক্ষায় বসবেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনার গতি ফের মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। শেষ ২৪ ঘন্টায় করোনায় ২ 'লক্ষ ৩৫ হাজার ৫৩২ টি নতুন মামলা সামনে এসেছে। সেখানে মৃত্যুর সংখ্যা হয়রান করে দেওয়ার মত। এই মহামারীর কবলে পড়ে শেষ ২৪ ঘন্টায় ৮৭১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। সম্প্রতি দেশে পজিটিভিটি রেট ১৩ শতাংশ বেশি।

সক্রিয় মামলা ২০ লক্ষ ৪ হাজার ৩৩৩।

পজিটিভিটি রেট ১৩.৩৯ শতাংশ।

ফুল ভ্যাকসিনেশন ১৬৫ কোটি ৪ লাখ ৮৭ হাজার ২৬০টি।

কেন্দ্র সরকার সমীক্ষা করাবে

শনিবার পাঁচ রাজ্যের করোনার স্থিতির সমীক্ষা কর করবে। সেখানে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বিহার উড়িষ্যা ঝাড়খণ্ড পশ্চিমবঙ্গ এবং ছত্রিশগড়ে ওমিক্রণ, ভ্যারিয়ান্টের বর্তমানে কি ধরনের আক্রমণ সামনে এসেছে তা সমীক্ষা করে দেখবে। সার্বজনিক স্বাস্থ্য প্রস্তুতিও খতিয়ে দেখা হবে বলে জানা গিয়েছে। সেই অনুযায়ী ব্যবস্থা নেবে সরকার বলে খবর মিলেছে। কেন্দ্রীয় মন্ত্রী শনিবার দুপুরে প্রায় ৩৬ টি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজনীতির সমীক্ষা করবে।

কর্নাটক Karnataka বাড়িয়েছে টেনশন

করোনা এক নতুন এপিসেন্টার কর্ণাটক ও সবাইকে চিন্তায় রেখেছে। সেখানে রোজ ৩৫ হাজারের বেশি মামলা সামনে আসছে। মৃত্যুর সংখ্যাও বাড়তে শুরু করেছে। কিন্তু সমস্যার কথা এটা যে এখানে হাতেগরম হিসেব বলছে যে কর্নাটকে করোনার মামলা বেশি আসছে। কিন্তু তার কারণ ওমিক্রন নয়। এটি ডেল্টা ভাইরাস মিউটেশন হয়ে আসছে। যে  ভাইরাসে দেশে করোনার ভয়ঙ্কর দ্বিতীয় ওয়েভ চালু ছিল। কর্ণাটক এখনও পর্যন্ত সেই ভেরিয়েন্ট বেশি আক্রান্ত হচ্ছে।

Nasal ভ্যাকসিনের ট্রায়ালের ওপর মঞ্জুরি

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত সরকার একটা বড় সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। নাসাল ভ্যাকসিন, নাকের মধ্য দিয়ে দিয়ে যাওয়া ভ্যাকসিন এর উপর ভারত বায়োটেক কে মঞ্জুরি দিয়ে দিয়েছে। এই টিকা গোটা দেশেই ট্রায়াল হবে। যদি ট্রায়ালে ভ্যাকসিন ফলদায়ক বলে মনে হয়, তাহলে তা বুস্টার এর ক্ষেত্রে ব্যবহার করতে নির্দেশ দেওয়া হবে।

Advertisement

 

Advertisement