scorecardresearch
 

iNCOVACC CoWIN Registration: CoWIN অ্যাপেই রেজিস্ট্রেশন করা যাচ্ছে ন্যাজাল টিকা বুস্টার ডোজের, রইল পদ্ধতি

CoWIN Registration Guidelines: ভারত বায়োটেকের তৈরি ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিন বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে। শুক্রবার (আজ) সন্ধ্যায় CoWIN অ্যাপ থেকে এর জন্য রেজিস্ট্রেশন চালু করা হচ্ছে। এবার CoWIN ওয়েবসাইট ব্যবহার করে কীভাবে কোভিড ভ্যাকসিনের জন্য স্লট বুক করবেন, জেনে নিন সবিস্তারে...

Advertisement
শুক্রবার সন্ধ্যায় CoWIN অ্যাপ থেকে ইন্ট্রানাসাল কোভিড বুস্টার ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন চালু করা হচ্ছে। শুক্রবার সন্ধ্যায় CoWIN অ্যাপ থেকে ইন্ট্রানাসাল কোভিড বুস্টার ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন চালু করা হচ্ছে।
হাইলাইটস
  • ভারত বায়োটেকের তৈরি ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিন বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে।
  • শুক্রবার সন্ধ্যায় CoWIN অ্যাপ থেকে ইন্ট্রানাসাল কোভিড বুস্টার ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন চালু করা হচ্ছে।

iNCOVACC CoWIN Registration Guidelines: ভারত বায়োটেকের অনুনাসিক ভ্যাকসিন, একটি অপ্রয়োজনীয় জ্যাব হওয়ার কারণে, এটি হবে ভারতের প্রথম বুস্টার ডোজ। এটি ১৮ বছরের বেশি বয়সীদের দেওয়া যেতে পারে। শীঘ্রই ভ্যাকসিনের মূল্য নির্ধারণ করা হবে এবং এটি সরকারি ও বেসরকারি সুবিধায় উপলব্ধ করা হবে।

বর্তমানে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং কোভোভ্যাক্স, রাশিয়ান স্পুটিঙ্ক ভি এবং বায়োলজিক্যাল ই লিমিটেডের কর্বেভ্যাক্স CoWin পোর্টালে তালিকাভুক্ত। ৬ সেপ্টেম্বর, ভ্যাকসিন প্রস্তুতকারী ঘোষণা করেছে যে তার iNCOVACC (BBV154), ১৮ বছর বা তার বেশি বয়সীদের জন্য জরুরি পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের অধীনে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছ থেকে অনুমোদন পেয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আজ বলেছে যে, মঙ্গলবার থেকে দেশের হাসপাতালগুলিতে মক ড্রিল শুরু হবে। ক্রিসমাস এবং নতুন বছরের উৎসবে মেতে ওঠার আগে স্বাস্থ্য মন্ত্রক নতুন গাইডলাইন তৈরি করছে। স্বাস্থ্য মন্ত্রক বলেছে, "মহামারী এখনও শেষ হয়নি। তাই এই শীতের মরসুমে উপযুক্ত কোভিড-বিধি মেনে চলা এখনও আবশ্যক।" সঙ্গে এই কোভিড প্রতিরোধের জন্য নেজল ভ্যাক্সিন প্রয়োগের জন্য কেন্দ্র ইতিমধ্যেই অনুমতি দিয়েছে।

Intranasal Vaccine

স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, যারা কোভিশিল্ড বা কোভাক্সিন নিয়েছেন, তারাও হেটেরোলগস বুস্টার ডোজ হিসাবে ভারত বায়োটেকের তৈরি ইন্ট্রানাজাল কোভিড-১৯ ভ্যাকসিন নিতে পারেন। এটি আজ থেকে কোভিড-প্রতিরোধী টিকার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এটি Cowin অ্যাপেও দেখা যাবে। তবে আপাতত বেসরকারি হাসপাতালেই পাওয়া যাবে এই ইন্ট্রানাজাল কোভিড-১৯ ভ্যাকসিন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডভিয়া বলেছেন যে, ভারত বায়োটেক তৈরি ন্যাজাল ভ্যাকসিন একটি বুস্টার ডোজ হিসাবে অনুমোদিত হয়েছে। ভারত বায়োটেকের তৈরি ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিন প্রাইভেট সেন্টারে বা বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে এবং শুক্রবার (আজ) সন্ধ্যায় CoWIN অ্যাপ থেকে এর জন্য রেজিস্ট্রেশন চালু করা হবে। এবার CoWIN ওয়েবসাইট ব্যবহার করে কীভাবে কোভিড ভ্যাকসিনের জন্য স্লট বুক করবেন, জেনে নিন সবিস্তারে...

Advertisement

CoWIN পোর্টালে কীভাবে রেজিস্ট্রেশন করবেন?
করোনা টিকার জন্য স্লট বুক করতে হলে প্রথমে আপনার কম্পিউটার বা মোবাইলে www.cowin.gov.in খুলতে হবে। তারপর 'রেজিস্টার/সাইন ইন' অংশে ক্লিক করুন। 
এবার অ্যাপ বা ওয়েবসাইটের নির্দিষ্ট অংশে নিজের মোবাইল নম্বর এবং OTP লিখে লগইন করুন। এরপর আপনার নাম নথিভুক্ত করুন। আপনি যদি একটি নতুন ফোন নম্বর ব্যবহার করেন সেক্ষেত্রে ‘সদস্য যোগ করুন’-এই বিকল্পে ক্লিক করুন।
এবার, ফটো আইডির ছবি, ফটো আইডি নম্বর, নাম, লিঙ্গ এবং জন্মের বছরের মতো প্রয়োজনীয় তথ্য লিখুন এবং রেজিস্টার অংশে ক্লিক বা ট্যাপ করুন। এর পরে, উপলব্ধতা অনুযায়ী তারিখ, সময় স্লট এবং টিকা কেন্দ্র নির্বাচন করুন এবং 'নিশ্চিত করুন' এ ক্লিক করুন।

Advertisement