scorecardresearch
 

Covid-19 Vaccine: টিকার জন্য আর আবশ্যিক নয় CoWIN-এ রেজিস্ট্রেশন, জানাল কেন্দ্র

কেন্দ্রের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ভ্যাকসিন নিতে গেলে CoWIN-এ রেজিস্ট্রেশন আবশ্যিক নয়। গ্রাম ও শহরে টিকাকরণ বাড়াতে অনসাইট রেজিস্ট্রেশনেও টিকা নেওয়া যাবে। অনসাইট রেজিস্ট্রেশনে সাহায্য করবেন ASHA কর্মীরা।

Advertisement
জম্মুতে চলছে টিকাকরণ -- PTI জম্মুতে চলছে টিকাকরণ -- PTI
হাইলাইটস
  • CoWIN-এ রেজিস্ট্রেশন আবশ্যিক নয়
  • অনলাইনে অনেক সময়ই অনেকে রেজিস্ট্রেশন করতে পারছে না
  • এখনও পর্যন্ত ২৫.৯ কোটি মানুষের টিকাকরণ হয়েছে

COVID-19 ভ্যাকসিনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্র জানিয়েছে, যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি নিকটবর্তী কোনও টিকাকরণ কেন্দ্রে গিয়ে অনসাইট রেজিস্ট্রেশন করিয়ে টিকা নিতে পারেন। 

কেন্দ্রের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ভ্যাকসিন নিতে গেলে CoWIN-এ রেজিস্ট্রেশন আবশ্যিক নয়। গ্রাম ও শহরে টিকাকরণ বাড়াতে অনসাইট রেজিস্ট্রেশনেও টিকা নেওয়া যাবে। অনসাইট রেজিস্ট্রেশনে সাহায্য করবেন ASHA কর্মীরা। বিবৃতি অনুযায়ী, 'CoWIN-এ রেজিস্ট্রেশন করা ২৮.৮৪ কোটি মানুষের মধ্যে ১৯.৮৪ কোটি ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়েছেন। যা প্রায় ৮০ শতাংশ।'

ভারতে করোনার টিকাকরণ শুরু হয় ১৬ জানুয়ারি থেকে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ডেটা অনুযায়ী,  এখনও পর্যন্ত ২৫.৯ কোটি মানুষের টিকাকরণ হয়েছে।

দেশে যত টিকাকরণ কেন্দ্র রয়েছে, তার মধ্যে ৭১ শতাংশই গ্রামে। সে ক্ষেত্রে অনলাইনে অনেক সময়ই অনেকে রেজিস্ট্রেশন করতে পারছে না। একই সঙ্গে দেখা যাচ্ছে, আদিবাসী অধ্যুষিত জেলাগুলিতে দ্রুত টিকাকরণ হচ্ছে। 

এমনিতে কেন্দ্রের নির্দেশ মতো মোট উৎপাদিত কোভ্যাক্সিনের ১০ শতাংশের কম বেসরকারি হাসপাতালকে বিক্রি করতে পারবে ভারত বায়োটেক। বাকি টিকার বেশিরভাগটাই রাজ্য এবং কেন্দ্রীয় সরকারকে সরবরাহ করা হয়েছে। আপাতত কেন্দ্রকে ডোজপিছু ১৫০ টাকা, রাজ্যকে ৪০০ টাকা এবং বেসরকারি হাসপাতালকে ১,২০০ টাকা কোভ্যাক্সিন বিক্রি করা হয়। ভারত বায়োটেকের তরফে দাবি করা হয়েছে, গড়ে ডোজপিছু কোভ্যাক্সিন উৎপাদন করতে খরচ পড়ে ২৫০ টাকা। আগামিদিনে রাজ্য এবং কেন্দ্র সরকারকে সরবরাহ করা হবে ৭৫ শতাংশ কোভ্যাক্সিন। বাকি ২৫ শতাংশ কোভ্যাক্সিন বেসরকারি হাসপাতালগুলিকে বিক্রি করা হবে।

প্রসঙ্গত, বেসরকারি ক্ষেত্রে যো ভ্যাক্সিনগুলি দেওয়া হচ্ছে তার মধ্যে কোভ্যাক্সিনের দাম সবচেয়ে বেশি। প্রায় দেড় হাজার টাকা দাম কোভ্যাক্সিনের। সেজায়গায় বেসরকারি ক্ষেত্রে আটশো থেকে ৯০০ টাকার মধ্যেই হয়ে যাচ্ছে অন্য করোনা ভ্যাকসিন। কেন্দ্রের ক্ষেত্রে দাম অবশ্য আলাদা। ১৫০ টাকা করে কোভ্যাক্সিন কেনে কেন্দ্র কিন্তু সেই দাব আর বেশিদিন এক থাকবে না। এক কথায় সরকারকেও বেশি দাম দিয়ে কোভ্যাক্সিন কিনতে হবে এমনই ইঙ্গিত দিয়েছে ভারত বায়োটেক।

Advertisement

Advertisement