scorecardresearch
 

1976 Chowchilla Kidnapping: ২৬টি শিশুকে মাটির তলায়! সিনেমা দেখে কিডন্যাপের ছক

1976 Chowchilla Kidnapping: ১৯৭১ সালে, ডার্টি হ্যারি চলচ্চিত্র দেখে এই অপহরণের পরিকল্পনা করা হয়েছিল। অপহৃত শিশুদের বয়স ছিল ৫ বছর থেকে ১৪ বছরের মধ্যে। ভারতীয় মুদ্রায় ৩৭ কোটি টাকারও বেশি মুক্তিপণ দাবি করা হয়।

Advertisement
১৯৭১ সালে, ডার্টি হ্যারি চলচ্চিত্র দেখে এই অপহরণের পরিকল্পনা করা হয়েছিল। ১৯৭১ সালে, ডার্টি হ্যারি চলচ্চিত্র দেখে এই অপহরণের পরিকল্পনা করা হয়েছিল।
হাইলাইটস
  • ১৯৭১ সালে, ডার্টি হ্যারি চলচ্চিত্র দেখে এই অপহরণের পরিকল্পনা করা হয়েছিল।
  • অপহৃত শিশুদের বয়স ছিল ৫ বছর থেকে ১৪ বছরের মধ্যে।

আজ থেকে ৪৬ বছর আগে, ১৯৭৬ সালে আমেরিকার সানফ্রান্সিসকোতে এক ব্যক্তি ও তার সঙ্গীরা মিলে একটা গোটা স্কুলবাস হাইজ্যাক করে। ওই বাসে ছিল ২৬ শিশু ও বাসের চালক সহ মোট ২৭ জন। এদের সকলকে অপহরণ করে ওই লোকটি ৫০ লাখ ডলার মুক্তিপণ দাবি করে (ভারতীয় মুদ্রায় ৩৭ কোটি টাকারও বেশি)।

৪৬ বছর আগের ওই ঘটনার মূল অভিযুক্তের নাম ফ্রেডরিক নিউহল উডস। গত ২৫ মার্চেই ফ্রেডরিকের প্যারোল অনুমোদিত হয়েছে। বর্তমানে তাঁর বয়স ৭০ বছর। ক্যালিফোর্নিয়ার সংশোধন ও পুনর্বাসন বিভাগের মুখপাত্র জো অরল্যান্ডো সিএনএনকে ফ্রেডরিকের প্যারোলের বিষয়টি নিশ্চিত করেছেন। জো জানান, প্যারোল কমিশন সম্মত হয়েছে, যে ফ্রেডরিক উডস আর সমাজের জন্য বিপজ্জনক নয়। তাই তার প্যারোল অনুমোদিত হয়েছে।

Chowchilla Kidnapping

১৯৭১ সালে, ডার্টি হ্যারি চলচ্চিত্র দেখে ফ্রেডরিক উডস এই অপহরণের পরিকল্পনা করেছিলেন। তারপর সান ফ্রান্সিসকোর চৌচিল্লায় ২৬ শিশুকে অপহরণ করে ফ্রেডরিক ও তার সঙ্গীরা। এই মামলায় ফ্রেডরিক উডসের সহযোগীরা, তার ভাই রিচার্ড এবং জেমস শোয়েনফেল্ড, বেশ কয়েক বছর আগে মুক্তি পেয়েছিলেন। তারা সবাই সানফ্রান্সিসকোর কাছে বসবাস করত।

Chowchilla Kidnapping

১৯৭৬ সালের ১৫ জুলাই বিকেল ৪টের দিকে এই ২৬ শিশু ডেরিল্যান্ড প্রাথমিক বিদ্যালয় থেকে নিজেদের বাড়ি ফেরার সময় এই অপহরণের ঘটনাটি ঘটে। অপহৃত শিশুদের বয়স ছিল ৫ বছর থেকে ১৪ বছরের মধ্যে। ফ্রেডরিক উডস এ পর্যন্ত ১৭ বার প্যারোলের আবেদন জানিয়েছে। তবে এর আগের ১৬ বারই সেই আবেদন প্রত্যাখ্যান করা হয়।

Chowchilla Kidnapping

অপহরণ করে ফ্রেডরিক ও তার সঙ্গীরা ওই শিশুদের একটি বাঙ্কারে ভরে জীবন্ত মাটির নিচে পুঁতে ফেলে। ওই বাঙ্কারটি সান ফ্রান্সিসকোর পূর্ব প্রান্তে রাখা ছিল। মাটি খুঁড়ে ১২ ফুট গভীর গর্ত করে সেখানে বাঙ্কার রেখে, তার মধ্যে ভরে ফের মাটি চাপা দেওয়া হয়েছিল। বাঙ্কার যেখানে শিশুদের এবং বাসের চালককে লুকিয়ে রাখা হয়েছিল সেখানে বায়ু চলাচলের যথেষ্ট ব্যবস্থা ছিল। কিন্তু অপহরণের ১৬ ঘণ্টা পর অপহরণকারীরা ঘুমিয়ে পড়লে, সেই সুযোগে বাসচালক ও শিশুরা সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হয়। শেষে অপহৃত শিশুদের বয়ানের ভিত্তিতে পুলিশের হাতে ধরা পড়ে অপহরণকারীরা।

Advertisement

Advertisement