scorecardresearch
 

জোর করে দেহব্যবসায় ঠেলে দেওয়া! পালিয়ে ভারতে এসে বিপাকে বাংলাদেশী যুবতী

৩০ হাজার টাকায় বিক্রি। জোর করে দেহব্যবসায় নামানো। শেষে ফেসবুক বন্ধুর সাহায্যে কোনওরকমে সেই চক্র থেকে পালিয়ে আসা। কিন্তু লুকিয়ে দেশে ফিরতে গিয়ে ধরা পড়ে সেই যুবতী। সম্প্রতি নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা থেকে এক যুবতী ও এক যুবককে আটক করে বিএসএফ।

Advertisement
বিএসএফের হাতে ধৃত যুবতী ও যুবক বিএসএফের হাতে ধৃত যুবতী ও যুবক
হাইলাইটস
  • পালিয়ে ভারতে এসে বিপাকে বাংলাদেশী যুবতী
  • দেহব্যবসায় নামানোর অভিযোগ
  • সীমান্তে ধৃত এক যুবকও

৩০ হাজার টাকায় বিক্রি। জোর করে দেহব্যবসায় নামানো। শেষে ফেসবুক বন্ধুর সাহায্যে কোনওরকমে সেই চক্র থেকে পালিয়ে আসা। কিন্তু লুকিয়ে দেশে ফিরতে গিয়ে ধরা পড়ে সেই যুবতী। সম্প্রতি নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা থেকে এক যুবতী ও এক যুবককে আটক করে বিএসএফ। অভিযোগ, লুকিয়ে বাংলাদেশের দিকে যাচ্ছিলেন তারা। পরে জানা যায় তারা দুজনেই বাংলাদেশী। কাজের সন্ধানে ভারতে এসেছিলেন।

আটক ওই যুবতী ও এক যুবক

২৯ শে জুন গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় বিএসএফ। তখনই দুজনকে আটক করে তারা। ধৃতদের মধ্যে ছিল ২২ বছরের এক যুবতী এবং এক যুবক। অভিযোগ, অবৈধ ভাবে আন্তজার্তিক সীমানা অতিক্রম করার ছক ছিল ধৃতদের। পরে ক্যাম্পে এনে জিজ্ঞাসাবাদ করা হয় ধৃতদের। তখনই জানা যায় ধৃত ২ জনই বাংলাদেশী। ওই যুবতী যে ঘটনা বলে তা রীতিমতো চমকে দেওয়া মতো।

কী দাবি ওই যুবতীর

ওই যুবতী জানায়, এক বছর আগে কাজের সন্ধানে ভারতে এসেছিল সে। এই বিষয়ে তাকে সাহায্য করেছিল ইসরাফুল নামে এক দালাল। ওই যুবতী বাংলাদেশের সাতক্ষীরার বাসিন্দা। কিন্তু এদেশে আসার পরে ইসরাফুল তাকে ৩০ হাজার টাকার বিনিময়ে এক অচেনা ব্যক্তির কাছে বিক্রি করে দেয়। ওই ব্যক্তি যুবতীকে দিল্লি নিয়ে যায়। অভিযোগ, সেখানে জোর করে ওই যুবতীকে দেহব্যবসায় নামতে বাধ্য করে ওই ব্যক্তি। পরে দিপালী নামে এক ফেসবুক বন্ধুর সঙ্গে আলাপ হয় ওই যুবতীর। দিপালীর সাহায্যেই ওই দেহব্যবসার চক্র থেকে পালিয়ে আসে সে। শেষে আর এখানে না থেকে দেশে ফিরতে চেয়েছিল ওই যুবতী। ফের যোগাযোগ করে দালাল ইসরাফুলের সঙ্গে। ২০ হাজার টাকা তাকে দিয়ে দেশে ফিরতে চায় সে। সেই মতো আন্তর্জাতিক সীমান্তে পার হতে গিয়ে বিএসএফের হাতে ধরা পড়ে। 

Advertisement

আরও পড়ুন, শুধু BSF-এই ৪৬৩! করোনা আক্রান্ত হচ্ছেন একের পর এক জওয়ান

সীমান্তে ধৃত যুবকও

বিএসএফের হাতে ধৃত অপর যুবক বাংলাদেশের খুলনার বাসিন্দা। ৪ মাস আগে কাজের সন্ধানে ভারতে আসে। দৈনিক মজুরের কাজ করত সে। কিন্তু লকডাউনের জেরে সেই কাজ চলে যায়। ফের বাংলাদেশে ফিরতে ওই যুবকও দালাল ইসরাফুলের সঙ্গে যোগাযোগ করে। ৮ হাজার টাকায় রফা হয়। শেষে সীমানায় বিএসএফের হাতে ধরা পড়ে ওই যুবকও।

কী জানাল বিএসএফ

আইনি পদ্ধতি মেনে নদিয়ার হাঁসখালি থানার পুলিশের হাতে ধৃত ওই বাংলাদেশি যুবককে তুলে দেওয়া হয়েছে। মহিলাকে হোমে রাখা হয়েছে। আইনি পদ্ধতি মেনে বাংলাদেশে ফেরানো হবে তাকে। বিএসএফ জানিয়েছে, এ ধরনের ঘটনা একেবারেই বরদাস্ত করা হবে না। ওই দালালদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু ওই যুবতীর দাবি অনুযায়ী তার ফেসবুক বন্ধু দিপালীর ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করে বিএসএফ। সব জেনেও ওই মহিলা আগে থেকে কেন পুলিশকে জানাল না, তা নিয়ে প্রশ্ন তোলে বিএসএফ। গোটা বিষয়টি ঘিরে তদন্ত চলছে।

Advertisement