scorecardresearch
 

Fake ISRO Scientist: 'চন্দ্রযান ৩ ডিজাইন আমার করা,' সেই ভুয়ো ISRO বিজ্ঞানী গ্রেফতার

সুরাত পুলিশ এক ভুয়ো ইসরো বিজ্ঞানীকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে যে ওই ব্যক্তি, নিজেকে একজন বিজ্ঞানী হিসাবে জাহির করে, মিডিয়াকে বেশ কয়েকটি সাক্ষাৎকারও দিয়েছিলেন। ওই বিজ্ঞানী তিনি দাবি করেছিলেন যে 'চন্দ্রযান-৩'-এর জন্য ল্যান্ডার মডিউলটি ডিজাইন করেছিলেন। অভিযুক্ত মিতুল ত্রিবেদী টিউশন ক্লাস চালান। টিউশনি পড়ুয়া শিক্ষার্থীর সংখ্যা বাড়াতে তিনি এ মিথ্যা কথা বলেন।

Advertisement
লিশের জালে  ভুয়ো বিজ্ঞানী লিশের জালে ভুয়ো বিজ্ঞানী

গুজরাতের সুরাত পুলিশ এমন এক ব্যক্তিকে গ্রেফতার  করেছে যে নিজেকে গত কয়েক বছর ধরে ISRO এবং NASA এর বিজ্ঞানী বলে পরিচয় দিচ্ছিলেন। পুলিশ জানিয়েছে যে ওই ব্যক্তি নিজেকে একজন বিজ্ঞানী বলে মিডিয়াকে অনেক সাক্ষাৎকার দিয়েছিলেন এবং দাবি করেছেন যে তিনি 'চন্দ্রযান-৩'-এর জন্য ল্যান্ডার মডিউলটি ডিজাইন করেছিলেন। পুলিশ যখন  তদন্ত করে, তখন তিনি তার বিজ্ঞানী হওয়ার কোনো প্রমাণ দিতে পারেনি। তাকে গ্রেফতার করা হয়। তথ্য অনুযায়ী, অভিযুক্ত মিতুল ত্রিবেদী সুরাতে  টিউশন ক্লাস চালান। টিউশনি পড়ুয়া শিক্ষার্থীর সংখ্যা বাড়াতে তিনি এই মিথ্যা কথা বলেছেন। অভিযুক্ত ভুয়ো বিজ্ঞানী মিতুল ত্রিবেদী এমকম পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি গত কয়েক বছর ধরে মিথ্যা কথা বলছিলেন। মিতুল আরও দাবি করেছেন যে চন্দ্রযান-২ তেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। 

ভুয়ো বিজ্ঞানীকে গ্রেফতার করেছে পুলিশ
বিক্রম ল্যান্ডার ২৩ অগাস্ট সন্ধ্যা ৬ টার দিকে চাঁদে পা রেখেছে। বিক্রম ল্যান্ডার চাঁদে অবতরণের পরে, ISRO প্রধান এস সোমনাথ এই সাফল্যের জন্য সমস্ত বিজ্ঞানী এবং দেশকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটিকে একটি নতুন যুগের সূচনা বলে অভিহিত করেছেন। বর্তমানে, ল্যান্ডার থেকে মুক্তি পাওয়া রোভারটি চাঁদের পৃষ্ঠে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছে, যার তথ্য সময়ে সময়ে ISRO প্রকাশ করছে।

অভিযুক্তর বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু করেছে পুলিশ 
পুলিশ জাল বিজ্ঞানীর বিরুদ্ধে আইপিসি ধারা ৪১৯ (ব্যক্তিত্ব দ্বারা প্রতারণা), ৪৬৫ (জালিয়াতি), ৪৬৮ (প্রতারণার উদ্দেশ্যে জালিয়াতি), এবং ৪৭১ (একটি জাল নথিকে আসল হিসাবে ব্যবহার করা) এর অধীনে একটি এফআইআর নথিভুক্ত করেছে। অতিরিক্ত পুলিশ কমিশনার শরদ সিংগাল বলেছেন যে ত্রিবেদী একজন প্রাইভেট শিক্ষক, যিনি তার টিউশন ক্লাসে শিক্ষার্থীদের আকৃষ্ট করার জন্য মিডিয়ার সামনে নিজেকে একজন ইসরো বিজ্ঞানী হিসাবে উপস্থাপন করতেন।

আরও পড়ুন

Advertisement

Advertisement