scorecardresearch
 

Cyber Crime : আধার-PAN জেরক্স করার সময় সাবধান, আপনার নাম ভাঙিয়ে নেওয়া হচ্ছে লোন!

কে করেছে জালিয়াতি? পুলিশ জানিয়েছে, একটি জেরস্কের দোকান থেকে এই জালিয়াতি হয়েছে। ভুক্তভোগীর বাবা তার ছেলের কাগজপত্রের ফটোকপি নিতে চাকরির সেই ,দোকানে গিয়েছিল। তখন দোকানদার একটা বাড়তি কপিটর জেরক্সও নিজের কাছে রেখে দেয় ।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • সাইবার জালিয়াতির নানা ঘটনা প্রতিদিনই সামনে আসছে
  • তবে এবার যা প্রকাশ্যে এসেছে তা নিয়ে আতঙ্কিত সাধারণ মানুষ
  • তাজ্জব পুলিশও

সাইবার জালিয়াতির নানা ঘটনা প্রতিদিনই সামনে আসছে। তবে এবার যা প্রকাশ্যে এসেছে তা নিয়ে আতঙ্কিত সাধারণ মানুষ। তাজ্জব পুলিশও। দেখা যাচ্ছে আধার বা PAN কার্ডের জেরক্স কপি দেখিয়ে তার মাধ্যেমে লোন তুলছে প্রতারকরা।  

ঠিক কী হয়েছিল ? বিহারে এই সাইবার জালিয়াতির ঘটনা সামনে এসেছে। পুলিশ জানিয়েছে, এই কেসে এক ব্যক্তির আইডির জেরক্স কপির ভিত্তিতে প্রতারকরা গাড়ির লোন হাতিয়ে নিয়েছে। যখন ঋণ পুনরুদ্ধারের সময় আসে তখন কোম্পানিগুলি যার আইডি সেই ঠিকানায পৌঁছে লোনের টাকা দাবি করে। এমন একাধিক ঘটনা সামনে এসেছে। সম্প্রতি মধ্যপুরা সদর মহকুমার মুরলিগঞ্জ থানার নগর পঞ্চায়েতের পাঁচ নম্বর ওয়ার্ডের জয়রামপুরে এই ধরনের এক ঘটনা প্রকাশ্যে এসেছে। 

আরও পড়ুন : বিশ্বজুড়ে KGF ঝড়, রেকর্ড গড়ে আয় ১০০০ কোটি!

কে করেছে জালিয়াতি? পুলিশ জানিয়েছে, একটি জেরস্কের দোকান থেকে এই জালিয়াতি হয়েছে। ভুক্তভোগীর বাবা তার ছেলের কাগজপত্রের ফটোকপি নিতে চাকরির সেই ,দোকানে গিয়েছিল। তখন দোকানদার একটা বাড়তি কপিটর জেরক্সও নিজের কাছে রেখে দেয় । কিছুদিন পর সেই ব্যক্তি দেখে তার অ্যাকাউন্ট থেকে EMI কাটা হচ্ছে। এবার সে গোটা ঘটনা পুলিশকে জানায়। পুলিশ রহস্যের পর্দা ফাঁস করে। 

প্রতারিত অঙ্কিত কুমার জানিয়েছেন, ৮ মার্চ, ২০২২-এ হঠাৎ তার অ্যাকাউন্ট থেকে ৪৯৮৬ টাকা কেটে নেওয়া হয়েছিল। ব্যাঙ্কে তিনি খোঁজ নিয়ে জানতে পারেন, তিনি হিরো ফাইন্যান্স থেকে কিস্তিতে বাইক নিয়েছেন, তাই টাকা কেটে নেওয়া হয়েছে। অঙ্কিত তা শুনে অবাক হন। এবং অ্যাকাউন্ট বন্ধ করে দেন। 

এরপর EMI নেওয়ার জন্য বাইক কোম্পানির লোকজন পরের মাসে তাঁর বাড়িতে পৌঁছায়। তাদের কাছে পুরো ঘটনা খুলে বলেন অঙ্কিত। তখন সেই গাড়ি কোম্পানি জানতে পারে জেরক্সের দোকানদার বিজয় কুমার এই প্রতারণা করেছে। 

Advertisement

এবার সেই কোম্পানির তরফেও বিজয় কুমারের নামে অভিযোগ দায়ের হয়। তার ভিত্তিতে পুলিশ ওই অভিযুক্তকে গ্রেফতার করে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। 

 

Advertisement