scorecardresearch
 

Bharatiya Nyay Sanhita: নিজের মেয়েকে যৌন হেনস্থা, ন্যায় সংহিতায় বাংলায় প্রথম গ্রেফতার নরেন্দ্রপুরের সেই ব্যক্তি, কী সাজা?

নরেন্দ্রপুরে বাবার যৌন লালসার শিকার হয় নাবালিকা। ভরদুপুরে ঘুমিয়ে থাকা নিজের মেয়েকে যৌন হেনস্থা করার অভিযোগ ওঠে বাবার বিরুদ্ধে। সেই অভিযুক্তকে নয়া আইন ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩-এর অধীনে গ্রেফতার করা হয়। ভারতীয় ন্যায় সংহিতার অধীনে পশ্চিমবঙ্গে গ্রেফতার এই প্রথম। কী রয়েছে এই আইনে, কী সাজা? জেনে নিন।

Advertisement
ভারতীয় ন্যায় সংহিতায় বাংলায় প্রথম গ্রেফতার ভারতীয় ন্যায় সংহিতায় বাংলায় প্রথম গ্রেফতার

Bharatiya Nyay Sanhita: নরেন্দ্রপুরে বাবার যৌন লালসার শিকার হয় নাবালিকা। ভরদুপুরে ঘুমিয়ে থাকা নিজের মেয়েকে যৌন হেনস্থা করার অভিযোগ ওঠে বাবার বিরুদ্ধে। মা ঘটনাটি দেখার পর পুলিশে অভিযোগ করে। সোমবার রাতে অভিযুক্তকে গ্রেফতার করে নরেন্দ্রপুর থানার পুলিশ। এরপর মঙ্গলবার বারুইপুর মহকুমা আদালতে পেশ করা হয় তাকে। সেই অভিযুক্তকে নয়া আইন ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩-এর অধীনে গ্রেফতার করা হয়। ভারতীয় ন্যায় সংহিতার অধীনে পশ্চিমবঙ্গে গ্রেফতার এই প্রথম। কী রয়েছে এই আইনে, কী সাজা? জেনে নিন।

দেশে সোমবার, ১লা জুলাই থেকে তিনটি নতুন ফৌজদারি আইন কার্যকর হয়। এর সঙ্গে ইংরেজ শাসনকালের আইনের আর কোনও অস্তিত্ব নেই। ব্রিটিশ আমলে ভারতীয় দণ্ডবিধি (আইপিসি), ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) এবং ভারতীয় প্রমাণ আইন (আইইসি)-এর বদলে ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (বিএনএসএস) এবং ভারতীয় সাক্ষ্য সংহিতা (বিএনএস) এসেছে।

নারী ও শিশুদের জন্য আইন
নতুন আইনে নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধের মোট ৩৬টি ধারা রাখা হয়েছে। শিশু ক্রয়-বিক্রয়কে জঘন্য অপরাধ করা হয়েছে এবং নাবালিকাকে গণধর্ষণ করলে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান যুক্ত করা হয়েছে। যৌতুক মৃত্যু এবং যৌতুক হয়রানি ধারা ৭৯ এবং ৮৪-এ সংজ্ঞায়িত করা হয়েছে। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যৌন মিলনের অপরাধকে ধর্ষণ থেকে ভিন্ন অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

আরও পড়ুন

ধর্ষণের ক্ষেত্রে একজন মহিলা পুলিশ অফিসার তার অভিভাবক বা আত্মীয়ের উপস্থিতিতে ভিকটিমের জবানবন্দি রেকর্ড করবেন এবং ৭ দিনের মধ্যে মেডিকেল রিপোর্ট দিতে হবে। অপরাধীর সর্বোচ্চ যাবজ্জীবন এবং সর্বনিম্ন ১০ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। একই সঙ্গে ১৬ বছরের নিচে ধর্ষণের শিকার হলে ২০ বছরের সশ্রম কারাদণ্ড, যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে।

Advertisement

এই ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস) ২০২৩-এর অধীনেই মহিলাদের বিরুদ্ধে অপরাধের জন্য নরেন্দ্রপুরের অভিযুক্তকে গ্রেফতার করা হয়। 

জানা যায়, অভিযুক্ত বাংলা সিনেমা-সিরিয়ালে জুনিয়র আর্টিস্ট সাপ্লাই দিতেন। নাবালিকাকে যৌন নিগ্রহের ঘটনায় গ্রেফতার হন বাবা। নাবালিকার বাড়ি নরেন্দ্রপুরে। ১০ পকসো ও ভারতীয় ন্যায় সংহিতার ৭৬/৩৫১(৩) নতুন আইনে অভিযুক্ত গ্রেফতার হয়।

Advertisement