scorecardresearch
 
 
দেশ

' আমেরিকা পাশে আছে,' গালওয়ান শহিদদের শ্রদ্ধা জানিয়ে বার্তা পম্পেওর

ভারতের পাশে আমেরিকা
  • 1/10

সোমবারই এদেশে পা রেখেছিলেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেয়ো ও সেক্রেটারি অফ ডিফেন্স মার্ক টি এসপার। উদ্দেশ্য  '2+2' বৈঠকের তৃতীয় অধ্যায়ে কৌশলগত ও নিরাপত্তা ইস্যু নিয়ে ভারতের সঙ্গে আলোচনা, আর সেই বৈঠকের মাঝেই ভারতের মাটিতে দাঁড়িয়ে চিনকে কড়া বার্তা দিলেন ট্রাম্প প্রশাসনের দুই শীর্ষকর্তা। 
 

ভারতের পাশে আমেরিকা
  • 2/10


মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ সচিব মাইক পম্পেও জানিয়ে দিয়েছেন ভারতের সার্বভৌমত্ব রক্ষার প্রশ্নে সবসময়ই আমেরিকা ভারতের পাশে রয়েছে। দুই মার্কিন প্রতিনিধি এদিন দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও।

ভারতের পাশে আমেরিকা
  • 3/10


প্রতিরক্ষা ও সামরিক ক্ষেত্রে দু’দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা বাড়াতে এই ভারত-আমেরিকা '2+2' বৈঠকে একাধিক প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গোয়েন্দা তথ্য বিনিময়, অস্ত্র এবং যুদ্ধের সরঞ্জাম সংক্রান্ত চুক্তিও হয়েছে দুই দেশের মধ্যে।

ভারতের পাশে আমেরিকা
  • 4/10

এই চুক্তির আওতায় ভারতকে গোয়েন্দা তথ্য দেবে আমেরিকা। পাশাপাশি দক্ষিণপূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাদাগিরি খর্ব করতে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশে থাকার আশ্বাস দিয়েছে ভারত। 
 

ভারতের পাশে আমেরিকা
  • 5/10

ভারত মার্কিন '2+2' আলোচনায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী জয়শংকর কথা বলেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার ও মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর সঙ্গে।

ভারতের পাশে আমেরিকা
  • 6/10

বৈঠকের একটি বড় অংশ জুড়ে ছিল দক্ষিণ পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আধিপত্য। পাশাপাশি ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য়ে প্রতিরক্ষা প্রয়ুক্তিগত সহযোগিতা।

ভারতের পাশে আমেরিকা
  • 7/10

ভারত-মার্কিন বৈঠক শেষে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে গণতন্ত্রের বন্ধু নয় চিনা কমিউনিস্ট পার্টি। আইনের শাসন ও স্বচ্ছতা চিনের মধ্যে নেই। চিনা কমিউনিস্ট পার্টি বর্তমানে যেভাবে বিশ্বের কাছে হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ভারত ও মার্কিন প্রশাসন।
 

ভারতের পাশে আমেরিকা
  • 8/10

গালওয়ান ইস্যুতেও হোয়াইট হাউস যে নয়াদিল্লির পাশেই রয়েছে, তাও স্পষ্ট করে দিয়েছেন আমেরিকার বিদেশ সচিব। দিল্লিতে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে গিয়ে গালওয়ানে নিহত ২০ ভারতীয় সেনা জওয়ানের স্মৃতিতে  শ্রদ্ধাও জানান পম্পেয়ো ও এসপার।
 

ভারতের পাশে আমেরিকা
  • 9/10

ভারত-মার্কিন বৈঠকের পর ট্যুইট করেন রাজনাথ সিং। তিনি বলেন ২৬ তারিখের বৈঠক বেশ সফল হয়েছে। বিশ্বের দুই অন্যতম বৃহৎ গণতন্ত্রের দেশ নিজেদের সম্পর্ককে আরও সুদৃঢ় করতে পদক্ষেপ নিয়েছে। জয়শংকর-রাজনাথের পাশাপাশি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও এদিন বৈঠক করেছেন পম্পেয়ো। সূত্রের খবর, প্রায় ৪০ মিনিটের ওই বৈঠকেও মূল আলোচ্য বিষয় ছিল পূর্ব লাদাখে চিনের আগ্রাসন।

ভারতের পাশে আমেরিকা
  • 10/10

 আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার আগে  ভারতের মাটিতে দাঁড়িয়ে চিনের বিরুদ্ধে পম্পেয়োর এই বার্তা কূটনৈতিক দিক থেকে নয়াদিল্লির জন্য অত্যন্ত স্বস্তিদায়ক বলেই মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।