scorecardresearch
 

Himachal Pradesh Assembly Election 2022: হিমাচলে বিশ্বের সর্বোচ্চ ভোটকেন্দ্রে ১০০% পোলিং, হেলিকপ্টারে যায় ভোটকর্মীরা

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে (Himachal Pradesh Assembly Election 2022) ৬৮টি আসনেই আজ ভোটগ্রহণ শেষ হয়েছে। এখানে লাহৌল-স্পিতি জেলার (Lahaul-Spiti District) বিশ্বের সর্বোচ্চ ভোটকেন্দ্র তাশিগাং (Tashigang)-এ 52 জন ভোটারই তাঁদের ভোট দিয়েছেন।

Advertisement
হিমাচলে বিশ্বের সর্বোচ্চ ভোটকেন্দ্রে ১০০% পোলিং হিমাচলে বিশ্বের সর্বোচ্চ ভোটকেন্দ্রে ১০০% পোলিং
হাইলাইটস
  • হেলিকপ্টারে করে এই ভোটকেন্দ্রে পোলিং টিম পাঠানো হয়
  • কমিশন ভোটের দুই দিন আগেই প্রস্তুতি সম্পন্ন করেছিল

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে (Himachal Pradesh Assembly Election 2022) ৬৮টি আসনেই আজ ভোটগ্রহণ শেষ হয়েছে। এখানে লাহৌল-স্পিতি জেলার (Lahaul-Spiti District) বিশ্বের সর্বোচ্চ ভোটকেন্দ্র (World's Highest Polling Booth) তাশিগাং (Tashigang)-এ 52 জন ভোটারই তাঁদের ভোট দিয়েছেন। অর্থাৎ এখানে ১০০ শতাংশ ভোট (100 Percent Votes Cast) পড়েছে। এর পাশাপাশি এখানে ইতিহাসও তৈরি হয়েছে। নির্বাচন কমিশন (Election Commission) ১৫,২৫৬ ফুট উচ্চতায় সবচেয়ে উঁচু ভোটকেন্দ্র স্থাপন করেছিল। তাশিগাং, কাজা গ্রামের বাসিন্দারা এই বুথে ভোট দিয়েছেন।

সেনাবাহিনীর হেলিকপ্টারে করে এই ভোটকেন্দ্রে পোলিং টিম পাঠানো হয়। এখন ইভিএম নিয়ে পোলিং টিম হেলিকপ্টারে করেই ফিরবে। ডেপুটি জেলা নির্বাচনী আধিকারিক অভিষেক ভার্মা তাশিগাংয়ে ১০০ শতাংশ ভোট পড়াতে খুশি হয়েছেন। তিনি বলেন, এখানে তীব্র ঠান্ডা সত্ত্বেও ভোটাররা তাঁদের ভোট দিতে বিশ্বের সর্বোচ্চ বুথে পৌঁছে যান।

আরও পড়ুন:River Cruise Ganga Vilas: নদীপথে বারাণসী-ডিব্রুগড়, বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ-র ছবি দেখুন

তাশিগাংয়ে ভোটকে কেন্দ্র করে গ্রামবাসীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ছিল। এখানে ঐতিহ্যবাহী পোশাকে মানুষ ভোট দিতে যান। তাশিগাং ভোটকেন্দ্রকে বিশ্বের সর্বোচ্চ ভোট কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়। এখানে নির্বাচন কমিশন ভোটের দুই দিন আগেই প্রস্তুতি সম্পন্ন করেছিল।

দুপুরের পর ভোট দিতে বুথে

শনিবার বিকেলের দিকে গ্রামবাসীরা ভোট দিতে আসতে শুরু করেন। লাহৌল স্পিতির বিভিন্ন ভোটকেন্দ্রেও তীব্র ঠান্ডার মুখে পড়তে হয়েছে নির্বাচন কমিশনের দলকে। কারণ দু'দিন আগে জেলাজুড়ে তুষারপাত হয়েছিল এবং তারপর থেকে তাপমাত্রার পারদ মাইনাসে চলে গিয়েছে।

হিমাচল প্রদেশে বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৬৬%

Advertisement

বিকেল ৫টা পর্যন্ত হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে ৬৬% ভোট পড়েছে। এখানকার ৬৮টি আসনে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ শেষ হয় বিকেল ৫টায়। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে রেকর্ড ৭৫.৫৭ শতাংশ ভোট পড়েছিল।

 

Advertisement