scorecardresearch
 

Special Trains for Jagannath Rath Yatra: পুরীতে রথ দেখতে যাবেন? ৩০০-র বেশি স্পেশাল ট্রেন দিল রেল, স্টেশনেই ১৫ হাজার মানুষের থাকার ব্যবস্থাও

৭ জুলাই রবিবার ওড়িশার পুরীতে রথযাত্রার আয়োজন করা হলেও ৫ জুলাই রাত থেকে ট্রেনে ভক্তদের ভিড় বাড়তে থাকবে। তথ্য অনুযায়ী, রথযাত্রাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের খড়গপুর ও হাওড়া স্টেশন থেকে পুরী স্টেশন পর্যন্ত কয়েক ডজন বিশেষ ট্রেন চালানো হয়।

Advertisement
রথে স্বাগত জানাতে তৈরি পুরী রথে স্বাগত জানাতে তৈরি পুরী

Special Trains for Jagannath Rath Yatra 2024:  বিশ্ব বিখ্যাত জগন্নাথ রথযাত্রা  ৭ জুলাই ওড়িশার পুরীতে আয়োজিত হতে চলেছে৷ পুরীতে এখন পুরোদমে প্রস্তুতি চলছে, রেল বিভাগও এর জন্য প্রস্তুতি নিয়ে রেলওয়ে রথযাত্রার অধীনে ৩১৫ টি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজেই সেকথা জানিয়েছেন।

পুরীতে রথযাত্রার প্রস্তুতি অনেক দিন আগে থেকেই শুরু হয়ে যায়। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে ২৯  জুন গভীর রাতে পুরী রেলস্টেশনে পৌঁছে রথযাত্রার বিশেষ ব্যবস্থার খোঁজখবর নেন।

১৫ হাজার লোকের থাকার জন্য হোল্ডিং এরিয়া
রেলপথ মন্ত্রক প্রায়১৫ হাজার  লোকের থাকার জন্য একটি হোল্ডিং এলাকা স্থাপনের বিষয়েও কাজ করছে, যা রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব পুরী রেলওয়ে স্টেশনে কর্মকর্তাদের সঙ্গে  পর্যালোচনা করেছেন।

আরও পড়ুন

এই বিশেষ উপলক্ষ্যে ওড়িশায় আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
এই বিশেষ উপলক্ষ্যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ওড়িশায় আসছেন, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আন্তরিক স্বাগত জানিয়েছেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের মতো রাজ্যের মহাপ্রভুর ভক্তদের সুবিধার্থে ওড়িশার সমস্ত অংশে অন্তত ৩১৫টি বিশেষ ট্রেন চালানো হবে।

এসব জায়গা থেকে রথযাত্রা স্পেশাল ট্রেন চালানো হবে
ইস্ট কোস্ট রেলওয়ে (ECOR) এক বিবৃতিতে বলেছে যে রথযাত্রা বিশেষ ট্রেনগুলি এই স্থানগুলি থেকে চালানো হবে - বদমপাহার, রৌরকেলা, বালেশ্বর, সোনেপুর এবং দাসপাল্লা, জুনাগড় রোড, সম্বলপুর, কেন্দুঝার গড়, পারাদ্বীপ, ভদ্রক, আঙ্গুল, গুন্ডিচা ,গুনুপুর, বাঙ্গিরিপোসি। এসব জায়গা থেকে বিশেষ ট্রেনের পরিকল্পনা করা হয়েছে।

রথযাত্রার অনুষ্ঠানের জন্য বিশেষ ট্রেনেরও পরিকল্পনা করা হয়েছে
এছাড়াও সন্ধ্যা দর্শন, বহুদা যাত্রা, সুনা ভেশা এবং রথযাত্রার অধরাপণের জন্য বিশেষ ট্রেনের পরিকল্পনা করা হয়েছে।  ECOR মহাব্যবস্থাপক পরমেশ্বর ফাঙ্কওয়াল পুরী স্টেশনে রথযাত্রার ভিড় মোকাবেলার ব্যবস্থা পরিদর্শন করেছেন, ফাঙ্কওয়াল নির্দেশ দিয়েছেন। আধিকারিকদের আগেই ব্যবস্থা সম্পন্ন করার জন্য।

Advertisement

জগন্নাথ রথযাত্রা নিয়ে দিল্লির রেল ভবনে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে
গত  শুক্রবারই দিল্লির রেল ভবনে অনুষ্ঠিত বৈঠকে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রথযাত্রা চলাকালীন ৩১৫টি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা করেছেন। রেলমন্ত্রী ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি এবং তাঁর দুই ডেপুটি কনক বর্ধন সিং দেও এবং পার্বতী পারিদাকে এই তথ্য জানিয়েছেন। বৈঠকে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে রথযাত্রার পরিপ্রেক্ষিতে রথযাত্রা উৎসবের জন্য ৬ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত ৩১৫টি বিশেষ ট্রেন চালানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলা থেকে স্পেশাল ট্রেন
৭ জুলাই রবিবার ওড়িশার পুরীতে রথযাত্রার আয়োজন করা হলেও ৫ জুলাই রাত থেকে ট্রেনে ভক্তদের ভিড় বাড়তে থাকবে। তথ্য অনুযায়ী, রথযাত্রাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের খড়গপুর ও হাওড়া স্টেশন থেকে পুরী স্টেশন পর্যন্ত কয়েক ডজন বিশেষ ট্রেন চালানো হয়।

বাসেও পুরী যাওয়ার ব্যবস্থা
স্পেশাল ট্রেনের টিকিটও না পেলে একদমই চিন্তা করবেন। আপনি যেতে পারবেন বাসেও। ব্যাগ গুছিয়ে নিন তাড়াতাড়ি কলকাতার ধর্মতলা অথবা বাবুঘাট থেকে প্রচুর বাস রয়েছে পুরী যাওয়ার জন্য। ভলভো এসি বাসগুলিতে আরাম করে একরাতের মধ্যেই পৌঁছতে পারবেন পুরী ধামে।


 

Advertisement