scorecardresearch
 

Independence Day 2021: ৭৪ না ৭৫? এবার ভারতের কত তম স্বাধীনতা দিবস?

এই স্বাধীনতা দিবসের নেপথ্যে রয়েছে আরও এক অদ্ভূত ইতিহাস। ১৯২৯ সালে কংগ্রেসের (Congress) লাহোর অধিবেশনে পূর্ণ স্বরাজের ঘোষণা পত্র গৃহিত হয় এবং ২৬ জানুয়ারিকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়। আর সেখানেই শেষ হয়, ১৯৩০ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত ২৬ জানুয়ারি দিনটিকেই স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করে চলে কংগ্রেস। 

Advertisement
ভারতের জাতীয় পতাকা ভারতের জাতীয় পতাকা
হাইলাইটস
  • আসছে ভারতের স্বাধীনতা দিবস
  • ২৬ জানুয়ারি দিনটিতে স্বাধীনতা দিবস পালন করত কংগ্রেস
  • মাউন্টব্যাটেন ক্ষমতা হস্তান্তর এগিয়ে আনেন

মাঝে আর মাত্র ২টি দিন, তারপরেই ১৫ আগস্ট, ভারতের স্বাধীনতা দিবস। প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালে এই দিনেই স্বাধীনতা পায় দেশ। সেই হিসেবে এটাই হতে চলেছে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস (Independence Day 2021)। অর্থাৎ স্বাধীনতা প্রাপ্তির ৭৪ বছর পূর্ণ করবে দেশ। 

লাহোর অধিবেশনের সিদ্ধান্ত

তবে এই স্বাধীনতা দিবসের নেপথ্যে রয়েছে আরও এক অদ্ভূত ইতিহাস। ১৯২৯ সালে কংগ্রেসের (Congress) লাহোর অধিবেশনে পূর্ণ স্বরাজের ঘোষণা পত্র গৃহিত হয় এবং ২৬ জানুয়ারিকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়। আর সেখানেই শেষ হয়, ১৯৩০ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত ২৬ জানুয়ারি দিনটিকেই স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করে চলে কংগ্রেস। 

ছবি সূত্র-ইন্ডিয়া টুডে
ছবি সূত্র-ইন্ডিয়া টুডে

পূর্ণ স্বাধীনতা দেওয়ার কথা ঘোষণা করে ব্রিটেন

এদিকে তারমধ্যেই শুরু হয়ে যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। দীর্ঘ যুদ্ধে ব্রিটেনের সরকারি অর্থভাণ্ডার প্রায় নিঃশেষ হয়ে যায়। ১৯৪৬ সালে আর্থিক সমস্যা প্রকট হয়ে ওঠে। সেই সময় ব্রিটেনের লেবার সরকার বুঝতে পারে, অস্থির পরিস্থিতির মাঝে ভারতের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখার ক্ষেত্রে তাদের দেশের মানুষের সমর্থন নাও পাওয়া যেতে পারে। এমনকী আন্তর্জাতিক সমর্থনও যে মিলবে না তাও অনুধাবন করে ব্রিটেনের (Britain) তৎকালিন সরকার। এরপরেই ১৯৪৭ সালের ২০ ফেব্রুয়ারি ব্রিটেনের প্রধানমন্ত্রী ক্লিমেন্ট এটলি (Clement Attlee) ঘোষণা করেন, ১৯৪৮ সালের ৩০ জুনের মধ্যে ভারতকে (India) পূর্ণ স্বাধীনতা দিতে চলেছে ব্রিটেন সরকার। 

ছবি সূত্র-ইন্ডিয়া টুডে
ছবি সূত্র-ইন্ডিয়া টুডে

ক্ষমতা হস্তান্তরের সময় এগিয়ে আনেন মাউন্টব্যাটেন

তবে সেই ঘোষণার পর আর বেশিদিন অপেক্ষা করতে হয়নি। সেই সময় ভারতের নবনিযুক্ত ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন (Viceroy Lord Mountbatten) ক্ষমতা হস্তান্ততের সময়টা আরও এগিয়ে আনেন। ১৯৪৭ সালে ৩ জুন ভারত ভাগের সিদ্ধান্তে অনুমোদন দেয় ব্রিটিশ সরকার। এরপর সেই বছরেরই ১৫ আগস্ট, অর্থাৎ দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পণের দ্বিতীয় বর্ষপূর্তির দিনেই ক্ষমতা হস্তান্তর করা হয়। স্বাধীন হয় ভারত।  

Advertisement


 

Advertisement